দুর্যোগ মোকাবিলায় ভারতের আবহাওয়া দপ্তরের ব্যবস্থাপনার প্রশংসা রাষ্ট্রপুঞ্জের

378
ফনী মোকাবেলায় ভারতকে প্রশংসা রাষ্ট্রপুঞ্জের/The News বাংলা
ফনী মোকাবেলায় ভারতকে প্রশংসা রাষ্ট্রপুঞ্জের/The News বাংলা

দুর্যোগ মোকাবেলায় ভারতের আবহাওয়া দপ্তরের ব্যবস্থাপনার প্রশংসা করল রাষ্ট্রপুঞ্জ; রাষ্ট্রপুঞ্জের দুর্যোগ মোকাবিলায় নিয়োজিত সংস্থা ওড়িশার বুকে আছড়ে পড়া ফনীর গতিবিধি ও পরিস্থিতির ওপর ক্রমাগত নজর রেখে চলছিল। আপদকালীন পরিস্থিতির মোকাবিলায় ভারতের ইতিবাচক তৎপরতা লক্ষ্য করেই; ভারতের প্রশংসা জানিয়েছে রাষ্ট্রপুঞ্জ।

শুক্রবার সকাল ৮টা নাগাদ ওড়িশা উলকূলে ১৭৫ কিলোমিটার বেগে আছড়ে পড়ে ভয়ংকর ঘূর্ণিঝড় ফনী। ফনীর মোকাবিলায় এক সপ্তাহ আগে থেকেই কেন্দ্রের তরফে সতর্কতা অবলম্বন করা হয়; মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যেতেও নির্দেশিকা জারি হয়।

আরও পড়ুনঃ বাংলাদেশ থেকে আবার ভারতে ঢুকছে ঘূর্ণিঝড় ফণী

বিগত ২০ বছরের মধ্যে ঘটে যাওয়া ঘূর্ণিঝড়গুলোর মধ্যে এই ফনীর শক্তি ও তীব্রতাই সবথেকে বেশি বলে আগে থেকে জানানো হয়েছিল। কিন্তু ঘটে যাওয়া বিগত বহু ঘূর্ণিঝড়েই হাজার হাজার মানুষের প্রানহানি হয়েছে। এবার সমস্ত রকম অবস্থার মোকাবিলায় আগে থেকে সতর্ক থাকার জন্য বিপুল পরিমানে প্রানহানি এড়ানো গিয়েছে।

আরও পড়ুনঃ ঘূর্ণিঝড় ফণীর বিরুদ্ধে লড়াইয়ে, সামনে থেকে নেতৃত্ব দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

এতো বড় বিপর্যয়ে প্রান হারিয়েছেন ৮ জন সাধারণ মানুষ; যা পরিস্থিতি বিচার করে সবচেয়ে কম ক্ষতিকেই ইঙ্গিত করেছে রাষ্ট্রপুঞ্জ। এদিকে কেন্দ্র সরকারের তরফে আগে থেকেই প্রস্তুতি নেওয়ার জন্য ১০০০ কোটি টাকার বরাদ্দকে সাধুবাদ জানিয়েছে তারা। ভারতের ইতিবাচক পদক্ষেপের ফলেই বিপুল ক্ষয়ক্ষতি এড়ানো গিয়েছে বলে রাষ্ট্রপুঞ্জের তরফে জানানো হয়েছে।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন