বাংলাদেশ থেকে আবার ভারতে ঢুকছে ঘূর্ণিঝড় ফণী

6619
বাংলাদেশ থেকে আবার ভারতে ঢুকছে ঘূর্ণিঝড় ফণী/The News বাংলা
বাংলাদেশ থেকে আবার ভারতে ঢুকছে ঘূর্ণিঝড় ফণী/The News বাংলা

ফের ভারতে ঢুকছে ‘ফণী‘! বাংলাদেশ ঘুরে ২৪ ঘণ্টাতেই ভারতে পুনঃপ্রবেশ হচ্ছে সুপার সাইক্লোনের! বাংলাদেশ আবহাওয়া দফতরের মতে বাংলাদেশ থেকে আবার ভারতে ফিরছে ভয়াবহ ঘূর্ণিঝড় ফণী। আবার ঘূর্ণি ঝড় ফণী বাংলাদেশ থেকে ভারতে ঢুকবে।

না; ঘূর্ণিঝড় হয়ে নয়। ফের ভারতে সাধারণ ঝড় হয়েই ঢুকবে ফণী। আসলে ঘূর্ণিঝড় শক্তি ক্ষয় হয়ে গভীর নিম্নচাপের সৃষ্টি হয়। বাংলাদেশে শক্তিক্ষয় করে ঢোকার পর শনিবার তুমুল বৃষ্টি হচ্ছে দেশ জুড়ে। তবে ফণী ফের সাধারণ ঝড় হয়ে ভারতে ঢুকবে বলেই জানাচ্ছে বাংলাদেশের আবহাওয়া দফতর।

আরও পড়ুনঃ জয় শ্রী রাম শুনে গাড়ি থেকে নেমে তাড়া করলেন মমতা

মুখ ঘুরিয়ে নিয়ে সাধারণ ঝড় হয়েই ফের ভারতে ঢুকতে চলছে ফণী। ক্রমে তার শক্তি কমছে। আর সামুদ্রিক ঘূর্ণিঝড়ের চরিত্র নেই৷ বরং সময়ের সাথে সাথে শক্তি হারিয়ে; সাইক্লোন ফণী পরিণত হল গভীর নিম্নচাপে।

এর প্রভাবে বাংলাদেশের সর্বত্র হচ্ছে ভারি বৃষ্টিপাত। তবে ফণীর আঘাতে বাংলাদেশের উপকূলীয় জেলাগুলোতে; শত শত ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। সব থেকে ক্ষতিগ্রস্ত এলাকা চাঁদপুর ও নোয়াখালী। প্রাকৃতিক দুর্যোগে নিহতের সংখ্যা বেড়ে হয়েছে ১৮, জখম আরও অনেকে।

আরও পড়ুনঃ ঘূর্ণিঝড় ফণীর বিরুদ্ধে লড়াইয়ে, সামনে থেকে নেতৃত্ব দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের পরিচালক শামসুদ্দিন আহমদ জানিয়েছেন; ফণী শক্তি হারিয়েছে। এর গতিপথ উত্তর ও উত্তরপূর্ব দিকে। সেই দিকে ঘণ্টায় প্রায় ২০ কিলোমিটার বেগে অগ্রসর হচ্ছে। ঢাকা, টাঙ্গাইল, নেত্রকোনা, ময়মনসিংহ, কিশোরগঞ্জ অঞ্চলের দিকে যাচ্ছে। তারপর এটি ভারতের দিকে চলে যাবে।

আরও পড়ুনঃ কলকাতাকে ফণীর হাত থেকে বাঁচাল কলকাতা নিজেই, রহস্য গরম

ধারণা করা হচ্ছে, এর ফলে ভারতের উত্তর পূর্বাঞ্চলের কয়েকটি রাজ্যে প্রবল বর্ষণ ও প্রাকৃতিক দুর্যোগের মুখে পড়তে চলছে। বিশেষ করে মেঘালয়, ত্রিপুরা ও মিজোরাম রাজ্যগুলিতে বৃষ্টিপাত হবে বেশি। থাকছে পাহাড়ে ধস নামার প্রবণতা। বলাই যায়, ফণী থেকে মুক্তি পাচ্ছে না ভারত।

আরও পড়ুনঃ বাংলায় গতিহারা ফণী, হুগলি, বর্ধমান নদিয়া হয়ে ভোরে প্রবেশ করল বাংলাদেশে

শনিবার সকালে বর্ধমান; নদিয়া; বীরভূম হয়ে; বাংলাদেশে চলে যায় ঘূর্ণিঝড় ফণী। হাঁফ ছেড়ে বাঁচে বাংলা। তবে সেই ফণী আবার গভীর নিম্নচাপ হয়ে ভারতের উত্তর পূর্বাঞ্চলের কয়েকটি রাজ্যে প্রবল বর্ষণ ও প্রাকৃতিক দুর্যোগের সৃষ্টি করবে; তা ভাবাই যায়নি। কিন্তু সেটাই ঘটছে। ২৪ ঘণ্টার মধ্যেই বাংলাদেশ ঘুরে ভারতে ঢুকছে ফণীর প্রভাব

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন