মোমিনপুর কাণ্ডে পুলিশের ভূমিকায় অসন্তোষ হাইকোর্টের, সিট গঠনের নির্দেশ

110
মোমিনপুর কাণ্ডে পুলিশের ভূমিকায় অসন্তোষ হাইকোর্টের, সিট গঠনের নির্দেশ
মোমিনপুর কাণ্ডে পুলিশের ভূমিকায় অসন্তোষ হাইকোর্টের, সিট গঠনের নির্দেশ

মোমিনপুর কাণ্ডে পুলিশের ভূমিকায় অসন্তোষ হাইকোর্টের, সিট গঠনের নির্দেশ। এদিন মোমিনপুর কাণ্ডে একটি জনস্বার্থ মামলায়, পুলিশের ভূমিকায় অসন্তোষ প্রকাশ করল কলকাতা হাইকোর্ট। এই ধরণের কাণ্ডে কি এনআইএ আইনের ৬ নম্বর ধারা কার্যকর করেছে পুলিশ? জানতে চাইল আদালত। ঘটনার পর স্থানীয় থানা কি, রাজ্যকে রিপোর্ট পাঠিয়েছে? প্রশ্ন আদালতের। পাঠালে সেই রিপোর্ট কি কেন্দ্রকে পাঠিয়েছে রাজ্য? জানতে চাইল কলকাতা হাইকোর্ট।

না হলে এদিন দুপুর দু’টোর মধ্যে রিপোর্ট পাঠানোর প্রক্রিয়া শেষ করার নির্দেশ দেয় আদালত। কলকাতার পুলিশ কমিশনারকে এই বিষয়ে জানানোর নির্দেশ বিচারপতির। নির্দেশ কার্যকর না হলে ডেকে পাঠানো হতে পারে কলকাতা পুলিশ কমিশনারকে, জানাল হাইকোর্ট। রাজ্য পুলিশের ডিজি মনোজ মালব্য এবং কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েলের নেতৃত্বে, এই সিট গঠন করতে হবে।

অপরাধীদের চিহ্নিত করা, অশান্তির নেপথ্যে তাদের উদ্দেশ্য কি সেটা জানা এবং এলাকায় শান্তি বজায় রাখতে পদক্ষেপ করবে সিট। বুধবার এই সংক্রান্ত মামলায় এমনই নির্দেশ দিল আদালত। কলকাতা হাইকোর্ট পরিস্কার জানিয়ে দিল, এই মুহূর্তে এলাকায় কেন্দ্রীয় বাহিনীর কোনও প্রয়োজন নেই। রাজ্য সরকার এবং পুলিশ প্রশাসনের দায়িত্ব অনেকটা বাড়ানো হয়েছে।

ভিডিও ফুটেজ সংগ্রহ এবং সংরক্ষণের কাজ করতে হবে তদন্তকারি দলকে। মোমিনপুরে বহাল থাকবে পুলিশ পিকেট। এছাড়া এলাকায় শান্তি পুনঃপ্রতিষ্ঠা করতে, প্রয়োজনীয় পদক্ষেপ করবে রাজ্য প্রশাসন। অশান্তির জেরে কেউ যদি ঘরছাড়া হয়ে থাকেন, তাহলে তাঁদের ঘরে ফেরানোর ব্যবস্থাও করতে হবে রাজ্য সরকারকে।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন