বাংলায় আওয়াজ উঠে গেল, ‘এই গরু চোর’, ‘এই চাকরি চোর’

198
বাংলায় আওয়াজ উঠে গেল, 'এই গরু চোর', 'এই চাকরি চোর'
বাংলায় আওয়াজ উঠে গেল, 'এই গরু চোর', 'এই চাকরি চোর'

বাংলায় আওয়াজ উঠে গেল; ‘এই গরু চোর’, ‘এই চাকরি চোর’। ২০২১ মে, সবে একবছর বয়স হয়েছে; ২১১ আসন নিয়ে ক্ষমতায় আসা একটা দলের সরকারের। এক-বছরের মধ্যে সেই দলটার দোর্দণ্ডপ্রতাপ দুই নেতাকে; এই বাংলার মানুষই চিৎকার করে ডাকছে, ‘এই গরু চোর’, ‘এই চাকরি চোর’। অবিশ্বাস্য, ভাবা যায়!?

বাংলার মানুষকে, ভোটারদের যারা ‘গাধা’ ভাবেন; তারা এখনও শুধরে যান। এসএসকেএম হাসপাতালে কিছু সাধারণ মানুষ আজ চিৎকার করে বীরভূমের জেলা তৃণমূল সভাপতি ও মমতা বন্দ্যোপাধ্যায়ের অন্যতম প্রিয় নেতা অনুব্রত মণ্ডলকে রীতিমতো আওয়াজ দিল, “এই গরু চোর”। দুদিন আগেই আলিপুর জেলে, কিছুদিন আগেও মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের মন্ত্রী থাকা পার্থ চট্টোপাধ্যায়-কে; আওয়াজ দিয়েছে “এই চাকরি চোর” বলে।

দুদিন আগেই জোকা ইএসআই হাসপাতালে, বাংলার এক সাধারণ নারী, জুতো ছুঁড়ে মেরেছে পার্থ চট্টোপাধ্যায়-কে। পুলিশ কোন ব্যবস্থা নেয়নি; মহিলার বাড়িতেও তৃণমূলের হা’মলা হয়নি। ওই মহিলা, ভাণ্ডার ও ভাতা পান বলেই জানা গেছে। অর্থাৎ ভাণ্ডার-ভাতা দিয়ে, আর বাংলার মানুষের মুখ বন্ধ করা যাচ্ছে না।

আরও পড়ুনঃ পাঁচ বছরে উনিশজন তৃণমূল নেতার অস্বাভাবিক সম্পত্তি বৃদ্ধি, ইডিকে পার্টি করল হাইকোর্ট

২০০৬ সালে ২৩৫ আসন পাবার পরে, রাইটার্সে মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য বিরোধীদের ব্যঙ্গ করে সাংবাদিকদের বলেছিলেন; “আমরা ২৩৫, ওরা শুধু ৩৫”। ২০১১ সালে মানুষ ছুঁড়ে ফেলে দিয়েছিল; সিপিএম সহ বামেদের। আর ২০১৬তে ২১১ আসন দিয়ে ক্ষমতায় আনা তৃণমূলের দুই বড় নেতাকে, প্রকাশ্যে ‘চোর’ বলছে বাংলার মানুষ।

বাংলার আমজনতা-কে ‘Taken For Granted’ করে ডুবেছিল বামেরা। সেই এক জিনিস করল তৃণমূল। ভাণ্ডার আর ভাতায় মানুষকে ভিক্ষা দিয়ে যারা ভেবেছিল, যত খুশি দুর্নীতি করা যাবে; আজ তাদের আওয়াজ দিচ্ছে সাধারণ মানুষ। ‘চোর-চোর’ বলে। বাংলার মানুষের ধৈর্য বেশি, তাঁরা যাদের নির্বাচন করেন, তাদের সময় দিতে পছন্দ করেন। তাই বাম ৩৪ বছর, তৃণমূল ১৫ বছর। কিন্তু জল মাথার উপর উঠলে, কিভাবে ‘খাল কেটে’ জল-জঞ্জাল সাফ করতে হয়, সেটাও তাঁরা বিলক্ষণ জানেন।

আওয়াজ কিন্তু উঠে গেছে; ‘এই গরু চোর’, ‘এই চাকরি চোর’। অপেক্ষা করুন, দুদিন বাদেই আরও শুনতে পাবেন, ‘এই কয়লা চোর’, ‘এই বালি চোর’……
(সম্পাদকীয় লিখলেন, মানব গুহ)

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন