পাঁচ বছরে উনিশজন তৃণমূল নেতার অস্বাভাবিক সম্পত্তি বৃদ্ধি, ইডিকে পার্টি করল হাইকোর্ট

79
পাঁচ বছরে উনিশজন তৃণমূল নেতার অস্বাভাবিক সম্পত্তি বৃদ্ধি, ইডিকে পার্টি করল হাইকোর্ট
পাঁচ বছরে উনিশজন তৃণমূল নেতার অস্বাভাবিক সম্পত্তি বৃদ্ধি, ইডিকে পার্টি করল হাইকোর্ট

পাঁচ বছরে উনিশজন তৃণমূল নেতার অস্বাভাবিক সম্পত্তি বৃদ্ধি; মামলা গ্রহন করে ইডিকে পার্টি করল কলকাতা হাইকোর্ট। ফের বিপদে শাসক তৃণমূল। বিগত কয়েক বছরে কিভাবে হল; শাসকদলের নেতাদের সম্পত্তির অস্বাভাবিক বৃদ্ধি? মামলায় ফিরাদ-মদন-শোভনদের পার্টি করার নির্দেশ দিল হাইকোর্ট; সেই সঙ্গে পার্টি করা হয়েছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ইডি-কেও।

সম্প্রতি চাকরি চুরি দুর্নীতি-কাণ্ডে গ্রেফতার হয়েছে; প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও তার বান্ধবী অর্পিতা। বর্তমানে জেল হেফাজতে রয়েছে তারা। এরই পরিস্থিতির মধ্যে শাসক দলের একাধিক নেতার সম্পত্তি নিয়ে; নতুন করে প্রশ্ন উঠল কলকাতা হাইকোর্টে। সোমবার একটি জনস্বার্থ মামলায় কেন্দ্রীয় সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেটকে; পার্টি করার নির্দেশ দিল আদালত। প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ, সোমবার শুনানিতে; ইডি-কেও পার্টি করার নির্দেশ দিয়েছে। মামলায় মন্ত্রী ফিরহাদ হাকিম, সাংসদ অর্জুন সিং, বিধায়ক মদন মিত্র-সহ; মোট ১৯ জন তৃণমূল নেতার নাম রয়েছে।

আরও পড়ুনঃ জেলের খাটে উঠলেন প্রভাবশালী পার্থ, মেঝেতেই পরে রইলেন ঘনিষ্ঠ অর্পিতা

কোন কোন তৃণমূল নেতার নাম রয়েছে, এই তালিকায়? এরা হলেন, কলকাতা পুরসভার প্রাক্তন মেয়র শোভন চট্টোপাধ্যায়া; বর্তমান মেয়র ফিরহাদ হাকিম; জ্যোতিপ্রিয় মল্লিক; মলয় ঘটক; ব্রাত্য বসু; অর্জুন সিং; শিলিগুড়ি মেয়র গৌতম দেব; ইকবাল আহমেদ; স্বর্ণকমল সাহা; অরূপ রায়; জাভেদ খান; অমিত মিত্র; আব্দুর রজ্জাক মোল্লা; রাজীব বন্দ্যোপাধ্যায়; শিউলি সাহা; সব্যসাচী দত্ত; বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় এবং সুব্রত মুখোপাধ্যায় ও সাধন পাণ্ডে। শেষ দুজন তৃণমূল নেতা; ইতিমধ্যেই প্রয়াত হয়েছেন।

আরও পড়ুনঃ পার্থের পরে কি মমতা, খুশিতে ‘ডগমগ’ কুণালের মুখ বন্ধ করল তৃণমূল

বিপ্লব চৌধুরী নামে এক ব্যক্তি; ২০১৭ সালে এই জনস্বার্থ মামলা করেন। মামলায় বলা হয়েছে, নির্বাচন কমিশন থেকে পাওয়া নেতা-মন্ত্রীদের তথ্য খতিয়ে দেখলে বোঝা যাবে; বছরের পর বছর কিভাবে সম্পত্তি বেড়েছে তাদের। এমনকি শাসকদলের একাধিক নেতাদের, ঘনিষ্ঠ নিরাপত্তারক্ষী-দেরও; সম্পত্তি বৃদ্ধি পেয়েছে আকাশছোঁয়া। কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ; এই মামলা গ্রহণ করেন।

পাশাপাশি আর একটি মামলা হয়েছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভ্রাতৃবধূ; কাজরী বন্দ্যোপাধ্যায়ের সম্পত্তি নিয়ে। তিনি একজন গৃহবধূ হওয়া সত্ত্বেও, কীভাবে তাঁর নামে পাঁচ-কোটি টাকার সম্পত্তি হল, তা নিয়েও প্রশ্ন উঠেছে।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন