ভুঁড়িওয়ালা গণেশ আর নয়, বাংলায় এবার সিক্স প্যাক নীল গণেশ, পরিবর্তন লাগামছাড়া

133
ভুঁড়িওয়ালা গণেশ আর নয়, বাংলায় এবার সিক্স প্যাক নীল গণেশ, পরিবর্তন লাগামছাড়া
ভুঁড়িওয়ালা গণেশ আর নয়, বাংলায় এবার সিক্স প্যাক নীল গণেশ, পরিবর্তন লাগামছাড়া

ভুঁড়িওয়ালা গণেশ আর নয়, বাংলায় এবার সিক্স প্যাক নীল গণেশ, পরিবর্তন লাগামছাড়া। আজ গনেশ চতুর্থী। আর আজই শুরু হয়েছে, গণেশ বিগ্রহ নিয়ে বিতর্ক। শাস্ত্র অনুযায়ী গণেশকে আমরা শ্রী ও সমৃদ্ধির দেবতা বলে থাকি। পৌরাণিক বিশ্বাস অনুসারে, ভগবান গণেশ জন্মগ্রহণ করেছিলেন ভাদ্রপদ শুক্লপক্ষের চতুর্থী তিথিতে, স্বাতী নক্ষত্র এবং সিংহ রাশিতে। ভাদ্রপদ মাসের গণেশ চতুর্থী কলঙ্ক চতুর্থী এবং দন্ড চৌথ নামেও পরিচিত। কিন্তু গণেশ বরাবরই লম্বোদর, অর্থাৎ ভুঁড়ি আছে। কিন্তু বাংলায় এবার এসেছে, সিক্স প্যাক নীল গণেশ।

বর্ধমানের কার্জন গেটের কাছে তোলা একটা ছবিতে, এই সিক্স প্যাক নীল গণেশ দেখা গেছে। সোশ্যাল মিডিয়ায় এই ছবি ইতিমধ্যেই ভাইরাল। আর সেই নিয়েই শুরু হয়েছে জোর বিতর্ক। গণেশ বলতে বোঝায়, দেবী দুর্গার জ্যেষ্ঠ পুত্র হিসেবে মা দুর্গার একেবারে ডানদিকে দাঁড়িয়ে থাকা, সাদা-মাথা-লাল আদুড় গায়ের ভুঁড়িওয়ালা এক দেবতাকে। ভুঁড়ি নিয়ে দাঁড়িয়ে বা বসে থাকা আটপৌরে সেই মূর্তিকে কিন্তু দিব্যি কাছের বলেই মনে হত।

আরও পড়ুনঃ মহানায়ক ও গণেশ, তখনও তিনি ‘বহিরাগত গণপতি’ হননি

এখন বাঙালি ওটিটি প্ল্যাটফর্মের বেঞ্চে বসে, বেশ স্মার্ট হয়েছে। ভেতো উচ্চারণে মুম্বাইয়ের নকলে চেঁচিয়ে উঠছে, “গণপতি বাপ্পা মোরিয়া”। এবার এল সিক্স প্যাক নীল গণেশ। সিদ্ধির দেবতা এই লম্বোদর, যা গনেশের আরেক নাম, তাহলে কি পাল্টেছে। অর্থাৎ টকটকে লাল গায়ের, কোরা ধুতি পরিহিত ছিমছাম আটপৌরে গণেশ কি এখন ব্যাকডেটেড। ওতে কি আর সিদ্ধি মেলে না?

হিন্দু ধর্মাবলম্বীদের কাছে গণেশ চতুর্থী অত্যন্ত গুরুত্বপূর্ণ উৎসব। গণেশ পুজো বিভিন্ন জায়গায় বিভিন্ন নামে পরিচিত। সংস্কৃত, কন্নড়, তামিল ও তেলেগু ভাষায়, এই উৎসব বিনায়ক চতুর্থী বা বিনায়ক চবিথি নামে পরিচিত। কোঙ্কণি ভাষায় এই উৎসবের নাম চবথ। অন্যদিকে, নেপালি ভাষায় এই উৎসবকে বলে চথা। মহারাষ্ট্র, গোয়া সহ ভারতের দক্ষিণের রাজ্যগুলিতে খুবই জনপ্রিয় এই গণেশ পুজো।

কিন্তু বাংলার গণেশ কোনদিন, সিক্স প্যাক নীল গণেশ হতে পারে এটা কল্পনার বাইরে। পুজো উদ্যোক্তারা বলছেন, “পরিবর্তন হোক, তবে তা পৌরাণিক গল্প মেনে। লাড্ডু না খেলে, ভুঁড়ি না হলে কি গণেশ মানায়। এই সিক্স প্যাক নীল গণেশ কে দেখে তো দেবতা নয়, অসুর মনে হচ্ছে”।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন