চিনা যু’দ্ধবিমান কিনে ফ্যাসাদে পাকিস্তান, সাহায্য চাইল রাশিয়ার কাছে

71
চিনা যু'দ্ধবিমান নিয়ে ফ্যাসাদে পাকিস্তান, সাহায্য চাইল রাশিয়ার কাছে
চিনা যু'দ্ধবিমান নিয়ে ফ্যাসাদে পাকিস্তান, সাহায্য চাইল রাশিয়ার কাছে

চিনা যু’দ্ধবিমান কিনে ফ্যাসাদে পাকিস্তান, সাহায্য চাইল রাশিয়ার কাছে। জেএফ-১৭, চিনের তৈরি যু’দ্ধবিমান। ভারতকে টক্কর দিতে, বন্ধু চিনের এই বিমানের উপর নির্ভর করেছিল পাকিস্তান। আর এই নিয়েই এখন মহাবিপদে পড়েছে পাকিস্তান। না পারছে গিলতে, না পারছে উগরাতে। গলার কাঁটা হয়ে গিয়েছে, বন্ধু চিনের দেওয়া জেএফ-১৭। খুব তাড়াতাড়ি যন্ত্রাংশ খারাপ হয়ে যাচ্ছে, সেই যন্ত্রাংশ আর পাঠাচ্ছে না চিন। বন্ধ হয়ে পরে আছে, অধিকাংশ জেএফ-১৭ বিমান। এবার চিনের সেই বিমান সারাতে, রাশিয়ার কাছে হাত পাতল পাকিস্তান।

ইউক্রেন যু’দ্ধের আবহে রাশিয়া থেকে গোপনে, জেএফ-১৭ যু’দ্ধবিমানের ইঞ্জিন ও যন্ত্রাংশ কিনতে তৎপর হয়েছে পাকিস্তান। ইউক্রেন সরকারের একটি রিপোর্টে বলা হয়েছে, চিনের সঙ্গে যৌথ উদ্যোগে তৈরি জেএফ-১৭ থান্ডার যু’দ্ধবিমানের জন্য, রাশিয়ায় তৈরি ক্লিমোভ আরডি-৯৩ জেট ইঞ্জিন ও তার যন্ত্রাংশ কেনার বিষয়ে ইতিমধ্যেই গোপনে ভ্লাদিমির পুতিনের দ্বারস্থ হয়েছে ইসলামাবাদ।

আরও পড়ুন; ৩০ বছর পর কাশ্মীরে আবার যুগান্তকারী ঘটনা, আনন্দে ভাসছে ভূস্বর্গের মানুষ

এদিকে ইউক্রেন যু’দ্ধের কারণে, আমেরিকা এবং ইউরোপের দেশগুলি একাধিক রুশ সংস্থার উপর নিষে’ধাজ্ঞা জারি করেছে। জেএফ-১৭ ছাড়াও মিগ-২৯, মিগ-৩৫-সহ একাধিক রুশ যু’দ্ধবিমানের, ইঞ্জিন নির্মাতা সংস্থা ক্লিমোভ রয়েছে সেই নিষে’ধাজ্ঞার তালিকায়। আগে থেকেই ওয়াশিংটনের নিষে’ধাজ্ঞার তালিকায় রয়েছে, ক্লিমোভের ইঞ্জিন সরবরাহকারী সংস্থা ‘রোসোবোরোনেক্সপোর্ট’। ফলে যু’দ্ধবিমানের ইঞ্জিনের যন্ত্রাংশের অভাবে, বিপাকে পড়েছে পাক বিমানবাহিনীর জেএফ-১৭ স্কোয়াড্রনগুলি। বন্ধু চিন যে এভাবে ডুবিয়ে দেবে, তা ভাবতেও পারেনি ভারতের ‘প্রতিবেশী’ পাকিস্তান।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন