নিজের দেশেই হামলা চালাতে ইরাককে অনুমতি দিলেন প্রেসিডেন্ট আসাদ

510
নিজের দেশেই হামলা চালাতে ইরাককে অনুমতি দিলেন প্রেসিডেন্ট আসাদ/The News বাংলা
নিজের দেশেই হামলা চালাতে ইরাককে অনুমতি দিলেন প্রেসিডেন্ট আসাদ/The News বাংলা

The News বাংলাঃ নিজের দেশেই হামলা চালাতে ইরাককে অনুমতি দিলেন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ। মধ্যপ্রাচ্যে এই অভূতপূর্ব ঘটনা ঘটেছে। সিরিয়ায় হামলা চালাতে ইরাককে অনুমতি দিল সিরিয়াই।

আরও পড়ুনঃ অবিশ্বাস্য জয়, ২৯৯ আসনের মধ্যে ২৮৮ আসনে জিতে ফের ক্ষমতায় শেখ হাসিনা

সিরিয়ার অভ্যন্তরে অবস্থানরত উগ্র তাকফিরি জঙ্গি গোষ্ঠী দায়েশের অবস্থানে তাৎক্ষণিক পূর্ব অনুমতি ছাড়াই হামলা চালাতে পারবে ইরাকের জঙ্গিবিমান। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ ইরাক সরকারকে এই আগাম অনুমতি দিয়েছেন বলে জানা গেছে।

আরও পড়ুনঃ জেল হতে পারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের

সম্প্রতি ইরাকের নাম প্রকাশে অনিচ্ছুক একজন উচ্চ-পদস্থ কর্মকর্তা রাশিয়ার নিউজ চ্যানেল ‘আরটি’কে বলেছেন, প্রেসিডেন্ট আসাদের নির্দেশনা অনুযায়ী ইরাকি জঙ্গিবিমান সিরিয়ার আকাশসীমায় প্রবেশ এবং জঙ্গি গোষ্ঠী দায়েশের অবস্থানে বোমার হামলা চালাতে পারবে।

আরও পড়ুনঃ পশ্চিম জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী বলে স্বীকৃতি অস্ট্রেলিয়ার

অবশ্য দায়েশের যেসব অবস্থানে ইরাক হামলা চালাতে চায় সেসব অবস্থানের তালিকা আগেই দামাস্কাসের কাছে হস্তান্তরেরও আহবান জানিয়েছেন প্রেসিডেন্ট বাশার আল-আসাদ।

আরও পড়ুনঃ ইসলামিক স্টেট সন্ত্রাসবাদীদের অত্যাচারে দেশ ছাড়ছে মানুষ

ঠিক কবে প্রেসিডেন্ট আসাদ এ অনুমতি দিয়েছেন তা জানানো হয়নি। তবে ইরাকের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা সম্প্রতি সিরিয়া সফর করে দেশটির প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করেছেন। তারপরেই এই অনুমতি দেওয়া হয়েছে বলে জানা গেছে।

আরও পড়ুন: ইনিই এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী মুসলিম

গত ডিসেম্বর শেষেই ইরাক সরকার এক বিবৃতিতে জানায়, দেশটির বিমান বাহিনীর জঙ্গিমিান সিরিয়ার পূর্বাঞ্চলীয় দেইর আজ-জোর প্রদেশে দায়েশের অবস্থানে বোমাবর্ষণ করেছে। ওইদিন প্রদেশের আবু-সুসাহ গ্রামে দায়েশ জঙ্গিরা গোপন বৈঠক করছে বলে খবর পেয়ে সেখানে বিমান হামলা চালানো হয় এবং এতে ৩০ জন জঙ্গি নিহত হয় বলে বাগদাদের এক বিবৃতিতে জানানো হয়।

আরও পড়ুনঃ ‘পেলেই ছিঁড়ে খাবে’, কঠিন লড়াই করে বেঁচে ইরাকের নারীরা

কয়েক দিনের মধ্যেই সিরিয়ার একই শহরে ইরাকি জঙ্গিবিমানের আলাদা হামলায় অপর ১৪ দায়েশ জঙ্গি নিহত হয়। তবে এই যখন তখন হামলার অনুমতি পাওয়ায় এবার খুশি মত সিরিয়ায় হামলা চালাতে পারবে ইরাক।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন