সন্ত্রাসবাদকে নির্মূল করা হবে, শ্রীলঙ্কাকেও সাহায্যের আশ্বাস মোদীর

247
সন্ত্রাসবাদকে নির্মূল করা হবে, শ্রীলঙ্কাকেও সাহায্যের আশ্বাস মোদীর/The News বাংলা
সন্ত্রাসবাদকে নির্মূল করা হবে, শ্রীলঙ্কাকেও সাহায্যের আশ্বাস মোদীর/The News বাংলা

সন্ত্রাসবাদীদের নির্মূল করতে ভারত; বিশ্বের সব দেশকে সাহায্য করবে। সন্ত্রাসবাদকে নির্মূল করা হবে, শ্রীলঙ্কার বোমা বিধ্বস্ত চার্চ ঘুরে দেখে; এমন কথাই বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারতের পাশাপাশি বিশ্বের সব দেশে সন্ত্রাসবাদকে নির্মূল করা হবে; জানিয়ে দেন মোদী।

কলম্বোয় কয়েক মাসে আগে সেন্ট অ্যান্টনি চার্চে; ঘটে গিয়েছিল নৃশংস হত্যাকাণ্ড। বোমা বিস্ফোরণে চোখের নিমেষে; শেষ হয়ে গিয়েছিল কয়েকশ প্রাণ। সেই ক্ষত বুকে নিয়ে ঘুরে দাঁড়াচ্ছে শ্রীলঙ্কা। যাবতীয় সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ভারতও। তারপর শ্রীলঙ্কায় প্রথমবার; কোন বিদেশী রাষ্ট্রনেতা পা রাখলেন। আর তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সন্ত্রাসবাদকে নির্মূল করা হবে, শ্রীলঙ্কাকেও সাহায্যের আশ্বাস মোদীর।

আরও পড়ুনঃ আলিগড়ের পর এবার বারাণসী, দলিত নাবালিকাকে ধর্ষণ করে ধৃত শাহনওয়াজ

দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হয়ে প্রথম বিদেশ সফর নরেন্দ্র মোদীর। ভিয়েতনাম হয়ে রবিবার; প্রতিবেশী রাষ্ট্র শ্রীলঙ্কায় পৌঁছলেন প্রধানমন্ত্রী মোদী। এদিন কলম্বোর সেন্ট অ্যান্টনি গির্জা; পরিদর্শন করেন নরেন্দ্র মোদী। এপ্রিলে ইস্টার সানডেতে; শ্রীলঙ্কার একাধিক জায়গায় বিস্ফোরণ হয়। তার মধ্যে এই গির্জাও ছিল। শ্রীলঙ্কায় জঙ্গি হামলা মৃত্যু হয় কমপক্ষে ৩০০ জন।

কলম্বো বিমানবন্দরে প্রধানমন্ত্রী মোদীকে অভ্যর্থনা জানাতে; উপস্থিত হন রনিল বিক্রমাসিঙ্ঘে। জানা যাচ্ছে, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মৈত্রীপলা সিরিসেনা, প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিঙ্ঘে; বিরোধী দলনেতা তথা প্রাক্তন প্রেসিডেন্ট মহিন্দ্রা রাজাপক্ষের সঙ্গে বৈঠক করেন মোদী। এ দিনই বিকেল ৩টে নাগাদ দেশে ফিরে আসেন প্রধানমন্ত্রী।

রবিবার শ্রীলঙ্কায় পৌঁছে টুইটে মোদী লেখেন; সুন্দর দ্বীপরাষ্ট্রটিতে এসে দারুণ লাগছে। এই নিয়ে গত ৪ বছরে তৃতীয়তম সফর। শ্রীলঙ্কার যে কোনও প্রয়োজনে; ভারত রয়েছে বলে আশ্বাস দেন প্রধানমন্ত্রী। সেন্ট অ্যান্টনি চার্চে গিয়ে; এদিন জঙ্গি হানায় প্রয়াতদের উদ্দেশে শ্রদ্ধাজ্ঞাপন করেন মোদী।

এর আগে মোদী কলম্বোতে পা রাখতেই; তাঁকে সেদেশের প্রেসিডেন্ট সিরিসেনা সাদরে বরণ করে নেন। সেদেশের রাষ্ট্রপতিভবনের বাগানে; বৃক্ষরোপণ উৎসবেও যোগ দেন ভারতের প্রধানমন্ত্রী। এরপর মধ্যাহ্নভোজে দ্বিপাক্ষিক আলোচনায় বসেন দুই দেশের রাষ্ট্রপ্রধানরা।

জঙ্গিহানার ঘটনা নিয়ে নরেন্দ্র মোদী বলেন, “আমি নিশ্চিত শ্রীলঙ্কা আবার জেগে উঠবে। জঙ্গিহানার মতো নৃশংস কাজ; কখনওই দমাতে পারবে না শ্রীলঙ্কার মতো দেশকে। শ্রীলঙ্কার ঘটনায় সমব্যথী ভারত। সন্ত্রাসবাদী হামলা আটকাতে; শ্রীলঙ্কাকে সবরকম সাহায্য করবে ভারত; জানিয়ে দেন প্রধানমন্ত্রী মোদী।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন