পাকিস্তানের জন্য ‘বিশেষ সামরিক প্যাকেজ’, আমেরিকাকে ‘একহাত’ নিল ভারত

85
পাকিস্তানের জন্য 'বিশেষ সামরিক প্যাকেজ', আমেরিকাকে 'একহাত' নিল ভারত
পাকিস্তানের জন্য 'বিশেষ সামরিক প্যাকেজ', আমেরিকাকে 'একহাত' নিল ভারত

পাকিস্তানের জন্য ‘বিশেষ সামরিক প্যাকেজ’ ঘোষণা করল জো বাইডেন সরকার, আর তারপরেই আমেরিকাকে ‘একহাত’ নিয়েছে ভারত। এফ-১৬ যুদ্ধবিমানের রক্ষণাবেক্ষণ সংক্রান্ত জিনিসের সরবরাহ, পাকিস্তানকে করে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। আমেরিকার পরিকল্পনা ‘ফরেন মিলিটারি সেলস’এর আওতায়, এফ-১৬ যুদ্ধবিমানের হার্ডওয়্যার-সফ্টওয়্যার সহ পাকিস্তানকে ৪৫০ মিলিয়ন মার্কিন ডলারের প্রতিরক্ষা সামগ্রী দেওয়া হবে। আর এতেই চটেছে ভারত।

পাকিস্তানের জন্য বিশেষ সামরিক প্যাকেজ ঘোষণা করেছে আমেরিকা। “পাক বায়ুসেনার মার্কিন এফ-১৬ জেটগুলির আধুনিকীকরণের জন্য, এই অর্থ বরাদ্দ করা হয়েছে”, দাবি ওয়াশিংটনের। এতে নাকি পাকিস্তানের সন্ত্রা’সবি’রোধী লড়াই, আরও জোরাল হবে! কিন্তু এতেই চরম ক্ষুব্ধ ভারত। শত্রুর হাতে অস্ত্র তুলে দেওয়ায়, আমেরিকাকে একহাত নিয়েছেন বিদেশমন্ত্রী এস জয়শংকর।

আরও পড়ুনঃ মহালয়ার ভিডিওয় দুর্গা সেজে, ‘মৌল’বাদী’দের হু’মকির মুখে ‘মহানায়িকা’

ওয়াশিংটনের এক অনুষ্ঠানে, আমেরিকার বিরুদ্ধে তোপ দাগেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর। তিনি বলেন, “পাকিস্তানের সঙ্গে সম্পর্ক মজবুত করে, আমেরিকার কোনও উদ্দেশ্যপূরণ হচ্ছেনা”। কড়া ভাষায় জয়শংকর বলেন, “বিষয়টি নিয়ে আমেরিকার ভেবে দেখার সময় হয়েছে। আপনারা বলছেন, এফ-১৬ যুদ্ধবিমান সন্ত্রা’সবিরোধী লড়াইয়ে ব্যবহার করবে পাকিস্তান। আপনারা কাকে নির্বোধ ভাবছেন! সবাই জানে, এই বিমান কার বিরুদ্ধে ব্যবহার হবে। ভেবে দেখুন আপনারা কী করছেন”।

যুদ্ধবিমানের রক্ষণাবেক্ষণ সংক্রান্ত আমেরিকার ‘পাকিস্তানি প্যাকেজ’ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং-ও। রাজনাথ জানান, “যেভাবে পাকিস্তানের এফ-১৬ যুদ্ধবিমানের রক্ষণাবেক্ষণ সংক্রান্ত প্যাকেজের সিদ্ধান্ত নিয়েছে আমেরিকা, তা নিয়ে ভারত একেবারেই সন্তুষ্ট নয়”।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন