প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরে, ষষ্ঠীর সকালে ভারতে শুরু ৫জি পরিষেবা

79
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরে, ষষ্ঠীর সকালে ভারতে শুরু ৫জি পরিষেবা
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরে, ষষ্ঠীর সকালে ভারতে শুরু ৫জি পরিষেবা

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরে, ষষ্ঠীর সকালে ভারতে শুরু ৫জি পরিষেবা। ভারতে চালু হল ফাইভ জি পরিষেবা। প্রধানমন্ত্রী মোদীর হাত দিয়েই হয়ে গেল, আনুষ্ঠানিক উদ্বোধন! শনিবার থেকেই এই পরিষেবা শুরুর ঘোষণা করল দেশ। দেশ জুড়ে উৎসবের মরসুমেই মাঝেই, দেশে 5G-র পরিষেবা শুরু হল। ১লা অক্টোবর শনিবার, নতুন দিল্লির প্রগতি ময়দানে ইন্ডিয়া মোবাইল কংগ্রেসে আনুষ্ঠানিকভাবে এই পরিষেবা শুরু করলেন প্রধানমন্ত্রী মোদী।

এবছরের স্বাধীনতা দিবসের অনুষ্ঠানেই, প্রধানমন্ত্রী মোদী প্রথম এই 5G-র কথা বলেছিলেন। প্রধানমন্ত্রী মোদী ও তাঁর সরকার বরাবরই, ডিজিটাল ইন্ডিয়ার ওপরে জোর দিয়েছেন। প্রধানমন্ত্রী স্বাধীনতা দিবসের ভাষণে বলেছিলেন, “5G বর্তমানে দেশে চালু থাকা 4G-র থেকে, দশগুণ দ্রুতগতি সম্পন্ন হবে। এছাড়াও দেশের প্রতিটি গ্রামে অপটিক্যাল ফাইবারের সংযোগের মাধ্যমে, ইন্টারনেট পৌঁছে যাবে খুব তাড়াতাড়ি।

আরও পড়ুনঃ ‘অপারেশন অক্টোপাস’, দেশের ভিতরে থাকা জঞ্জাল সাফ ভারত সরকারের

প্রধানমন্ত্রীর দফতরের তরফে এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “5G সারা দেশে বিরামহীন, উচ্চগতির ডেটা এবং নির্ভরযোগ্য যোগাযোগে সাহায্য করবে। এছাড়াও এই ব্যবস্থা এনার্জি-স্পেকট্রাম-নেটওয়ার্কের কার্যকারিতাকে, আরও অনেক বৃদ্ধি করবে”। দিল্লি, মুম্বই, চেন্নাই, কলকাতা-র মতো বেছে নেওয়া, ১৩টি শহরে, আপাতত 5G-র পরিষেবা শুরু হয়ে যাবে,বলেও জানানো হয়েছে।

গোটা দেশে মোটামুটি ৮০ শতাংশ কভারেজের লক্ষ্যমাত্রা দিয়েছে, কেন্দ্র সরকার। রিপোর্টে দেখা গিয়েছে, ২০২৩ থেকে ২০৪০ সালের মধ্যে, ৫জি পরিষেবার জন্য ভারতীয় অর্থনীতিতে ৩৬ লক্ষ কোটি টাকার (৪৫৫ বিলিয়ন ডলার) লাভ হবে।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন