চিনের ভয় উড়িয়ে, সীমান্তে ৬০০ গ্রাম ফের গড়ে দিচ্ছে কেন্দ্র সরকার

65
চিনের ভয় উড়িয়ে, সীমান্তে ৬০০ গ্রাম ফের গড়ে দিচ্ছে কেন্দ্র সরকার
চিনের ভয় উড়িয়ে, সীমান্তে ৬০০ গ্রাম ফের গড়ে দিচ্ছে কেন্দ্র সরকার

চিনের ভয় উড়িয়ে, সীমান্তে ৬০০ গ্রাম; ফের গড়ে দিচ্ছে কেন্দ্র সরকার। চিন সীমান্তে শত শত গ্রাম রয়েছে যেখানে কেউ বাস করে না। এই গ্রামগুলিকে পুনরায় বাঁচিয়ে তুলতে; মোদী সরকার পরিকল্পনা গ্রহন করেছে। ভারত ও চিন সীমান্তের কাছে; এমন ৫০০ থেকে ৬০০ গ্রাম রয়েছে যেখানে বর্তমানে কেউ বাস করে না। বছরে একবার সেখানকার বাসিন্দারা গ্রামে যান; পারিবারিক দেবতার পূজা করতে। চিনের সীমান্তবর্তী তেমনই ১০০ গ্রামকে ভাইব্রেন্ট ভিলেজ করার; মেগা পরিকল্পন নিয়েছে কেন্দ্র। শুধু তাই নয়, একই সঙ্গে উত্তরাখণ্ডের সীমান্তবর্তী ১১৫টিরও বেশি গ্রামকে; আধুনিক গ্রাম করা হবে।

চিন সীমান্তবর্তী এই ভুতুড়ে গ্রামগুলোতে, যাতে শহরের মত সমস্ত সুযোগ সুবিধা পাওয়া যায়; সেদিকে নজর দেবে কেন্দ্র সরকার। পাশাপাশি এখানে বসবাসকারী লোকজনকে, গ্রামের আশেপাশেই চাকরি বা জীবিকার বন্দোবস্ত করে দেওয়া হবে; যাতে তারা বাইরে পাড়ি না জমায়। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বহুদিন আগে থেকেই এই বিষয়ে জোর দেবার কথা জানিয়েছেন; এবার সেই পরিকল্পনা বাস্তবে রূপ দিতে বদ্ধপরিকর মোদী সরকার।

আরও পড়ুনঃ লাদাখ সীমান্তে বারবার আকাশসীমা লঙ্ঘন চিনের, ব্যবস্থা নেওয়ার ‘হুঁশিয়ারি’ দিল ভারত

সীমান্তের গ্রামে জনবসতি বৃদ্ধি পেলে; চিনের পক্ষে ভারতকে সহজেই কাবু করা সম্ভব হবে না বলে মনে করছেন বিশেষজ্ঞরা। মানুষের মনে চিন সেনার ভয় দূর করাই এখন; কেন্দ্র সরকারের আসল কাজ। সেই কাজে মোদী সরকার অনেকটাই সফল গ্রাম ফের গড়ে দিয়ে, বলছে সীমান্তের আমজনতা।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন