লাদাখ সীমান্তে বারবার আকাশসীমা লঙ্ঘন চিনের, ব্যবস্থা নেওয়ার ‘হুঁশিয়ারি’ দিল ভারত

37
লাদাখ সীমান্তে বারবার আকাশসীমা লঙ্ঘন চিনের, ব্যবস্থা নেওয়ার 'হুঁশিয়ারি' দিল ভারত
লাদাখ সীমান্তে বারবার আকাশসীমা লঙ্ঘন চিনের, ব্যবস্থা নেওয়ার 'হুঁশিয়ারি' দিল ভারত

লাদাখ সীমান্তে বারবার আকাশসীমা লঙ্ঘন চিনের; এবার রীতিমত হুঁশিয়ারি দিল ভারত। ২০২০ সালে যখন চিনের পিপলস লিবারেশন আর্মি দলে দলে তাদের সেনা, সীমান্ত সংলগ্ন এলাকায় মোতায়েন করা শুরু করেছিল; তখন থেকেই সীমান্তের পরিবেশ ক্রমেই ঘোরালো হতে শুরু করেছিল। তবে বারবার চিনের বিমানের সীমান্ত দিয়ে উড়ে যাওয়ার ঘটনা উদ্বেগজনক; আগামী-দিনে এটা যাতে না হয় সেটা নিশ্চিত করতে চিনকে সতর্ক করল ভারত।

সীমান্তে আকাশসীমা লঙ্ঘন এবং প্ররোচনা দেওয়ার ঘটনা নিয়ে; ফের এক দফা বৈঠক সারলেন ভারত-চিন সামরিক পর্যায়ের কর্তারা। গত ২রা অগস্ট এই বৈঠক হয়; পূর্ব লাদাখের চুশুল-মোন্ডো সীমান্ত এলাকায়। চিন সেনা যেভাবে ভারতের আকাশ সীমা লঙ্ঘন করছে; তা নিয়ে সরব হয় ভারত। এই ধরনের ঘটনায় যাতে ভবিষ্যতে না ঘটে; বৈঠকে তার বার্তা দেওয়া হয়েছে।

আরও পড়ুনঃ ইতিহাসে চেপে দেওয়া ঘটনা, পাঠান ও সুলতান রাজত্বের যম বাংলার ‘রায়বাঘিনী’

গত একমাসের বেশি সময় ধরে পূর্ব লাদাখ এলাকায়; চিনের বিমানবাহিনীর আকাশসীমা লঙ্ঘনের বিষয়ে তীব্র আপত্তি জানায় ভারত। এই ধরনের উস্কা’নিমূলক কার্যকলাপ যাতে আর না হয়; সেই ব্যাপারে নয়াদিল্লির পক্ষ থেকে সতর্ক করা হয়েছে। চিন-বাহিনী তাদের যুদ্ধবিমানের মহড়া; পূর্ব লাদাখের সীমান্ত ঘেঁষা এলাকাতেও চালাচ্ছে। সেই সময়ই চিনা বিমানের উপস্থিতিকে ঘিরে; ভারত প্রশ্ন তুলেছে। এরপর কিছু ঘটলে, ভারতীয় বায়ুসেনাও নিয়ম মেনেই পদক্ষেপ নেবে; পরিস্কার জানিয়ে দেওয়া হয়েছে চিনকে। বৈঠকে উভয়পক্ষের বিমানবাহিনী ও সেনাকর্তারা উপস্থিত ছিলেন।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন