অক্টোবর মাসেই বন্ধ করে দেওয়া হচ্ছে ‘সি.আই.ডি’

1777

বিশেষ রিপোর্ট : দীর্ঘ ২১ বছর পর বন্ধ হচ্ছে সোনি চ্যানেলের সি.আই.ডি সিরিয়াল। দীর্ঘ ২ দশক ধরেই ভারতের জনপ্রিয় ধারাবাহিক টিভি শো ‘সিআইডি’। ১৯৯৭ সাল থেকে ধারাবাহিকটি প্রচার হয়ে আসছে এবং ব্যপক জনপ্রিয়তা পেয়েছে। ১৫৪৬ এপিসোডের পর বন্ধ হচ্ছে সি.আই.ডি।

কিন্তু সম্প্রতি ‘সিআইডি’র দর্শকদের খারাপ খবর দিল সোনি এন্টারটেইনমেন্ট টেলিভিশন কর্তৃপক্ষ। দীর্ঘ ২১ বছর পর ধারাবাহিকটির বন্ধের সিদ্ধান্তের কথা জানিয়েছে তারা। ইতিমধ্যেই বন্ধ হয়েছে সিরিয়ালটির শুটিং। ১৯৯৭ সালের ২৯ শে এপ্রিল প্রথম পাইলট পর্বের সি আই ডি সিরিয়াল প্রচার করা হয়। ২৭ শে অক্টোবর শেষবারের মত প্রচার হবে সি.আই.ডি।

একটি সংবাদসংস্থাকে চ্যানেল কর্তৃপক্ষ বলে, ‘সিআইডি’ সোনি এন্টারটেইনমেন্ট টিভিতে দীর্ঘদিন ধরে চলা একটি ধারাবাহিক। এটি আমাদের জন্য অনেক বড় একটি জার্নি ছিল। তবে আগামী ২৮ অক্টোবর থেকে সি.আই.ডি বিরতিতে যাচ্ছে।

তবে আরও জানানো হয়, নতুন মোড়কে ‘সিআইডি’র নতুন সিজন শুরু করার কথা ভাবছেন তারা। তবে তার বিস্তারিত কিছুই জানা যায় নি।

ধারাবাহিকটিতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করতেন শিবাজী সতম, আদিত্য শ্রীবাস্তব ও দয়ানন্দ শেঠি। আগামী ২৭ অক্টোবর ‘সিআইডি’র শেষ পর্ব টিভিতে প্রচার হবে।

এ প্রসঙ্গে দয়ানন্দ শেঠি জানান, আমরা ২১ বছর ধরে ‘সিআইডি’তে কাজ করছি। সম্প্রতি নতুন কিছু পর্বের কাজও চলছিল। যার মধ্য দিয়ে ২২ বছরে পদার্পণ করার কথা। তবে হুট করে প্রযোজক আমাদের জানান, চ্যানেলের সঙ্গে কিছু বিষয়ের জন্য শুটিং অনির্দিষ্টকালের জন্য বন্ধ করা হয়েছে।

নানা ধরণের অপরাধ ও খুনের রহস্য উদঘাটনের গল্প নিয়ে নির্মিত হতো ‘সিআইডি’র প্রতিটি পর্ব। ১৯৯৭ সাল থেকে এখন পর্যন্ত ১৫৪০ পর্ব প্রচার হয়েছে।

সি.আই.ডি সিরিয়ালটি টিভি চ্যানেল সোনি এন্টারটেইনমেন্ট টেলিভিশনের একটি সিরিজ। এ সিরিজে একদল গোয়েন্দা মুম্বাইয়ের ক্রাইম ইনভেস্টিগেশন ডিপার্টমেন্টে কাজ করে। এ সিরিজের পরিচালক শিভাজী সত্যম। ভারতের মধ্যে এটি সবচেয়ে লম্বা টিভি সিরিজ।

প্রথম ভারতীয় গোয়েন্দা ভিত্তিক টিভি সিরিজ সি.আই.ডি যা বর্তমানে ভারতের মধ্যে বেশ জনপ্রিয়। এসিপি প্রদ্যুমন, সিনিয়র ইন্সপেক্টর দয়া, সিনিয়র ইন্সপেক্টর অভিজিৎ, ইন্সপেক্টর ফ্রেডরিকস এবং ডাক্তার সালোংকি এ সিরিজের মূল চরিত্রে অভিনয় করছেন।

১৯৯৮ সালের ২১ জানুয়ারি এটি এন্টারটেইনমেন্ট টেলিভিশন এবং ফায়ারওয়ার্কস প্রোডাকশন সাপ্তাহিক ভাবে গোয়েন্দা সিরিজ সি.আই.ডি চালু করে। সি.আই.ডি সিরিজটি ২০০৪ সালের ৭ নভেম্বর আরেকটি রেকর্ড অর্জন করে যখন পরিচালক বি পি সিং কোন রকমের বিরতি ছাড়াই ১১১ মিনিটের একটি সি.আই.ডি’র পর্ব তৈরী করে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে নিজেদের নাম তুলে নেয়।

বি.পি সিংয়ের এক ইন্টারভিউর তথ্য অনুযায়ী তিনি ১৯৮৬ সালে দূরদর্শন (ডিডি) তে সি.আই.ডি ছয় পর্ব তৈরী করেছিলেন সোনি টেলিভিশনে করার আগে। ২০০৫ সালের ৩ জানুয়ারি সনি এন্টারটেইনমেন্ট টেলিভিশন এবং ফায়ারওয়ার্কস প্রোডাকশন মিলে প্রতিদিনের জন্য সি.আই.ডি স্প্যাশাল ব্যুরো নামে ১৬৮ পর্ব তৈরী করেন। যা ২০০৬ সালের ২৭ এপ্রিল শেষ হয়। তারপর থেকেই জমে ওঠে সিআইডি।

আপাততঃ সি.আই.ডি বন্ধ হলেও ভবিষ্যতে বড় আকারে আরও রিসার্চ করে সি.আই.ডি আনা হবে বলেই জানিয়েছেন কর্তৃপক্ষ। তবে, ১৫৪৬ এপিসোডের পর ২১ বছরের পুরনো সিরিয়াল বন্ধ হয়ে যাওয়ায় হতাশ সিআইডি-র অগণিত দর্শক।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন