সুপ্রিম কোর্টের নির্দেশে ভবিষ্যতের ভূতকে ২০ লক্ষ টাকা জরিমানা দেবে মমতা সরকার

6415
সুপ্রিম কোর্টের নির্দেশে ভবিষ্যতের ভূতকে ২০ লক্ষ টাকা জরিমানা দেবে মমতা সরকার/The News বাংলা
সুপ্রিম কোর্টের নির্দেশে ভবিষ্যতের ভূতকে ২০ লক্ষ টাকা জরিমানা দেবে মমতা সরকার/The News বাংলা

বারে বারে ভবিষ্যতের ভূতেরা ধাক্কা দিয়ে যাচ্ছে রাজ্য সরকারকে। এর আগেও সুপ্রিম কোর্টের নির্দেশে বন্ধ ছবির প্রদর্শন চালু করাতে বাধ্য হয়ে ছিল মমতা বন্দ্যোপাধ্যায় সরকার। আর বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট নির্দেশ দিল ভবিষ্যতের ভূত বন্ধ করার ক্ষতিপূরণ হিসাবে রাজ্যকে দিতে হবে ২০ লক্ষ টাকা জরিমানা।

LIVE: সারাদিন কি হচ্ছে বাংলার ভোটে, দেখে নিন প্রথম দফার ভোটের সব ঘটনা

ভবিষ্যতের ভূত ছবির প্রদর্শন কোন ভাবেই বন্ধ করা যাবে না আগেই জানিয়ে দিয়ে ছিল সুপ্রিম কোর্ট। রাজ্য সরকারকে নোটিশ পাঠিয়ে এমনই নির্দেশ দিয়ে ছিল শীর্ষ আদালত। সেই নির্দেশ মত, ভবিষ্যতের ভূত ছবির প্রদর্শন শুরু হয়ে ছিল রাজ্যের সিনেমা হলগুলোতে। আজ বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের নির্দেশ দিল এতদিন ছবি বন্ধের ক্ষতিপূরণ হিসাবে রাজ্যকে ২০ লক্ষ টাকা দিতে হবে ভবিষ্যতের ভূতকে।

আরও পড়ুনঃ রাজ্যের উপর ভরসা করে ডুবল ভারতের নির্বাচন কমিশন, কেন্দ্রীয় বাহিনী না থাকায় সন্ত্রাস

এদিন সুপ্রিম কোর্টে বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ রায় দিয়েছেন, যত তাড়াতাড়ি সম্ভব ভবিষ্যতের ভূতকে দিয়ে দিতে হবে ক্ষতিপূরণের টাকা। রাজ্য সরকারকে পাঠানো নোটিশে শীর্ষ আদালত নির্দেশ দিয়েছে, এই ব্যাপারে ব্যবস্থা নিতে হবে মুখ্যসচিব, স্বরাষ্ট্র সচিব এবং ডিজিপি কে।

আরও পড়ুনঃ নির্বাচন কমিশনকে বুড়ো আঙুল দেখিয়ে মিমির বিজ্ঞাপনে মুখ ঢাকল যাদবপুর

ভবিষ্যতের ভূত ছবিটি ১৫ ফেব্রুয়ারি মুক্তি পাওয়ার পরে আচমকা একদিনের মধ্যেই কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন প্রেক্ষাগৃহে ভবিষ্যতের ভূত ছবির প্রদর্শন বন্ধ করে দেওয়া হয়। ছবিটি মুক্তির কিছুদিন আগে এক সাংবাদিক সম্মেলনে পরিচালক বলেছিলেন প্রথম ছবি ‘ভূতের ভবিষ্যৎ’-এর সিক্যুয়েল একেবারেই নয় এই ছবিটি। এই ছবিতে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক বিষয়কে ভূতেদের মুখে সংলাপের মধ্য দিয়ে তুলে ধরতে চেয়েছিলেন তিনি। আর সম্ভবত তার জন্যই এবার তাঁকে বিপাকে পড়তে হয়েছিল বলে ধারণা।

আরও পড়ুনঃ ভোটের ‘দাওয়াই’ দেওয়ার বেনজির হুমকি রাজ্যের মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষের

১৫ ফেব্রুয়ারি শুক্রবার মুক্তি পাবার পরে অনীক দত্তের ‘ভবিষ্যতের ভূত’ সিনেমাটি ১৬ তারিখেই শহরের সিঙ্গেল স্ক্রিন ও মাল্টিপ্লেক্স গুলিতে বন্ধ করে দেওয়া হয়েছিল। এবিষয়ে পরিচালক অভিযোগ করেছিলেন,ছবিটি সিবিএফসি-র ছাড়পত্র পেয়েছে বলে সমস্যা হওয়ার কোনও কারণ নেই। তার পরও ছবিটি কী কারণে হল থেকে সরানো হল, তা নিয়ে তাঁকে প্রশাসনের তরফে কিছু জানানো হয়নি।

আরও পড়ুনঃ মমতার ফোনের পরই ৫ টি বুথে পুনরায় নির্বাচন চাইলেন রবীন্দ্রনাথ ঘোষ

সেন্সর বোর্ডের ছাড়পত্র পাওয়ার পরে রিলিজ হওয়ার সিনেমাটি স্যোশাল মিডিয়ায় যথেষ্ট প্রশংসিত হয়েছে। ১৬ ফেব্রুয়ারি বিকেলে দর্শকরা ছবিটি দেখতে গেলে তাঁদের প্রেক্ষাগৃহ কর্তৃপক্ষ জানিয়ে দেন, সিনেমাটি উঠে গিয়েছে। আবার কোথাও কোথাও দর্শকদের শুনতে হয়ে, প্রযুক্তিগত সমস্যার কারণে সিনেমার প্রদর্শন বন্ধ রাখা হয়েছে।

আরও পড়ুনঃ রিগিং বন্ধ করে শান্তিপূর্ণ ভোট করাতে ৬টি বিশেষ অ্যাপস আনল নির্বাচন কমিশন

বিভিন্ন মহলে প্রশ্ন উঠেছিল, সেন্সর বোর্ড কেন এধরণের সিনেমাকে ছাড়পত্র দিল? আর একবার ফিল্ম সেন্সর বোর্ড ছাড়পত্র দেবার পর কোন অধিকারে পুলিশ ফিল্ম নিয়ে জানতে চায়? অন্য দিকে, ‘ভবিষ্যতের ভূত’ প্রেক্ষাগৃহে ফেরানোর দাবিতে প্রতিবাদ মিছিলে শামিল হন সৌমিত্র চট্টোপাধ্যায়, অপর্ণা সেনের মতো বিশিষ্টজন। ছবি প্রদর্শন বন্ধ রাখার প্রতিবাদে সোচ্চার হয় সোশ্যাল মিডিয়াও।

আরও পড়ুনঃ নাসিরুদ্দিনের পাল্টা এবার মোদী সরকারের সমর্থনে সাক্ষর করলেন ৯০৭ জন বুদ্ধিজীবী

এদিকে ছবির পরিচালক অনীক দত্ত সংবাদমাধ্যমকে জানান, ছবিটি সিবিএফসি-র ছাড়পত্র পেয়েছে বলে সমস্যা হওয়ার কোনও কারণ নেই। তার পরও ছবিটি কী কারণে হল থেকে সরানো হল, তা নিয়ে তাঁকে প্রশাসনের তরফে কিছু জানানো হয়নি। সুপ্রিম কোর্টের এই নির্দেশে আবারও মুখ পুড়ল মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের। প্রশ্ন একটাই, কেন মানুষের করের টাকা থেকে মমতা সরকারের ভুল এর গুনাগার দিতে হবে?

আরও পড়ুনঃ কলকাতা নয় কোচবিহার থেকে ভোট মনিটরিং করবেন বিশেষ পর্যবেক্ষক বিবেক দুবে
আরও পড়ুনঃ আশ্চর্য কাণ্ড, ভোট শুরু হতেই কোচবিহার থেকে কলকাতায় ফিরলেন বিবেক দুবে

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন