বাংলায় মুক্তি পেল ‘বিসমিল্লা’ , দক্ষিণে তৈরি হচ্ছে ‘আনন্দমঠ’

78
বাংলায় মুক্তি পেল 'বিসমিল্লা' , দক্ষিণে তৈরি হচ্ছে 'আনন্দমঠ'
বাংলায় মুক্তি পেল 'বিসমিল্লা' , দক্ষিণে তৈরি হচ্ছে 'আনন্দমঠ'

বাংলায় মুক্তি পেল ফিল্ম ‘বিসমিল্লা’, আর দক্ষিণে তৈরি হচ্ছে ‘আনন্দমঠ’। নিজের ফেসবুকে অভিনেতা ঋদ্ধি সেন লিখেছেন, “যত ভাঙন তুলে নিক এ মন/বলতেই হবে বিসমিল্লা”। শনিবার ১৯শে অগাস্ট, প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ঋদ্ধি সেন অভিনীত ‘বিসমিল্লা’। বাংলায় মুক্তি পেয়েছে ‘বিসমিল্লা’ ফিল্ম, অন্যদিকে দক্ষিণ ভারতে তৈরি হচ্ছে, বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের লেখা আনন্দমঠ উপন্যাস নিয়ে ফিল্ম ‘১৭৭০’।

ঋদ্ধি সেন অভিনীত ‘বিসমিল্লা’ ফিল্ম মুক্তি পেয়েছে। কি আছে এই ফিল্মে? আগেই বেরিয়েছিল ট্রেলার। শিল্পীর কাছে ঠিক কী বড়? শিল্পের প্রতি ভালবাসা, সম্মান নাকি স্বীকৃতি? বাঁশি আর সানাইয়ের সুরে বাঁধা, এই ফিল্ম তুলে ধরবে এক শিল্পীর জীবনের টানাপোড়েনকে। বাঁশি বাজাতে-বাজাতে সানাইয়ের তালিম, তারপরে স্বীকৃতির খোঁজে লড়াই। সব মিলিয়ে সুরে বাঁধা, বেশ টান-টান ‘বিসমিল্লা’-র ট্রেলার।

আরও পড়ুনঃ পুরসভার ময়লাফেলার গাড়ির খালাসিও, তৃণমূল আমলে কোটি কোটি টাকার মালিক

সুরের সাগরে ত্রিকোণ প্রেম-অস্তিত্বের লড়াই, ঋদ্ধি-শুভশ্রী অভিনিত ‘বিসমিল্লা’র ট্রেলারে ইতিমধ্যেই তোলপাড় বাংলার ফিল্ম-জগৎ। একজন শিল্পীর হাজার জনমের সাধনা এবং ইচ্ছের পরেও, সমাজের কাছে সে হার মানতে বাধ্য হয়। পরিচালক ইন্দ্রদীপ দাশগুপ্তর বিসমিল্লা, বলবে সেই গল্পই। একজন শিল্পীর বেঁচে থাকার, সাধনা-ভালবাসার লড়াই। ফিল্মে অভিনয় করেছেন ঋদ্ধি সেন, কৌশিক গঙ্গোপাধ্যায়, শুভশ্রী গঙ্গোপাধ্যায়, গৌরব চক্রবর্তী, সুরঙ্গনা বন্দোপাধ্যায়, স্নেহা চট্টোপাধ্যায়, বিদিপ্তা চক্রবর্তী প্রমুখেরা।

অন্যদিকে বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের ১২৮তম জন্মবার্ষিকীতেই, আনন্দমঠের প্রেক্ষাপটে তৈরি ছবি ‘১৭৭০’-এর ঘোষণা করা হয়েছিল। অপেক্ষার অবসান ঘটিয়ে, মুক্তি পেয়েছে সেই ছবির মোশন পোস্টার। স্বাধীনতার ৭৫তম বর্ষপূর্তি এবং আনন্দমঠের ‘বন্দেমাতরম’ গানের ১৫০ বছর পূর্তিতে, পোস্টারটি মুক্তি পেয়েছে। এই বিশেষ দিনটিতে এই ছবির পোস্টার মুক্তি পাওয়া, যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে বিভিন্ন মহল।

ব্রিটিশ বিরোধী আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল, ঔপন্যাসিক বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘আনন্দমঠ’। সেই উপন্যাসেই প্রথম ‘বন্দেমাতরম’ গানের উল্লেখ পাওয়া যায়। এই গানই সেইসময় আলোড়ন সৃষ্টি করেছিল। ‘বন্দেমাতরম’ ধ্বনিকেই ‘জাতীয় গান’ হিসেবে, গ্রহণ করেছিলেন স্বাধীনতা সংগ্রামীরা। বঙ্কিমচন্দ্রের এই মহান কাজকে সামনে রেখে, ফিল্ম তৈরি করার কথা আগেই ঘোষণা হয়েছিল। তারপরই ‘১৭৭০’ ছবির কথা ঘোষণা হয়। রাম কমল মুখোপাধ্যায়ের মস্তিস্ক প্রসূত এই ফিল্মের পরিচালক অশ্বিন গঙ্গারাজু। এবার সেটারই ‘মোশন পোস্টার’ হইচই ফেলেছে গোটা দেশের ফিল্ম মহলে।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন