চুরি দেখেই ‘দলবদল’, মমতার ‘বিভূষণ’ ফিরিয়ে সিপিএমের পুরষ্কার নিচ্ছেন অমর্ত্য সেন

44
চুরি দেখেই 'দলবদল', মমতার 'বিভূষণ' ফিরিয়ে সিপিএমের পুরষ্কার নিচ্ছেন অমর্ত্য সেন
চুরি দেখেই 'দলবদল', মমতার 'বিভূষণ' ফিরিয়ে সিপিএমের পুরষ্কার নিচ্ছেন অমর্ত্য সেন

চুরি দেখেই কি ‘দলবদল’, মমতার ‘বিভূষণ’ ফিরিয়ে; সিপিএমের পুরষ্কার নিচ্ছেন অমর্ত্য সেন। তাঁকে সম্মানিত করতে চেয়েছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের; মা মাটি মানুষের সরকার। কিন্তু প্রস্তাব পাওয়া মাত্রই দেরি না করে; তা ফিরিয়ে দিয়েছিলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। সেই অর্মত্য সেনই এবার পুরষ্কার নিতে চলেছেন; সিপিএমের কাছ থেকে! সেদিন পর্যন্ত মমতার সঙ্গে থাকা অমর্ত্য; কেন দলবদল করলেন?

আজ ৫ আগস্ট; প্রয়াত কমরেড মুজফফর আহমেদের জন্মদিন। ভারতে কমিউনিস্ট পার্টি তৈরির অন্যতম এই কারিগর; দলের অন্দরে কাকাবাবু নামেই পরিচিত ছিলেন। জন্মদিনে তাঁকে শ্রদ্ধা জানাতে প্রতি বছর এই দিনে; মুজফফর আহমেদ ট্রাস্ট স্মৃতি পুরস্কার দেওয়া হয়। যেটার দায়িত্বে রয়েছে সিপিএম দল। দলীয় সূত্রের খবর; ‘হোম ইন দ্য ওয়ার্ল্ড: আ মেমোয়ার’ বইটির জন্য এবারে সম্মানিত করা হচ্ছে অমর্ত্য সেনকে। অমর্ত্য সেন পুরষ্কার নেবেন বলে; জানিয়েও দিয়েছেন।

আরও পড়ুনঃ পার্থর জেলে যাবার দিনেই, দিল্লিতে মোদী-মমতা ৪৫ মিনিট বৈঠক

কিছুদিন আগেই রাজ্য সরকারের তরফে কৃতী এবং গুণীজনদের; বঙ্গ সম্মানে সংবর্ধিত করা হয়। অর্মত্য সেনকে সম্মান জানাতে চেয়েছিলেন; মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। কিন্তু পত্রপাঠ তিনি সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেছিলেন। তবে এবার সিপিএমের পুরষ্কার নিতে তিনি সম্মত হওয়ায়; বিষয়টিকে ঘিরে রাজনৈতিক চর্চ্চা শুরু হয়েছে। যদিও এই বিষয়ে রাজ্য সরকার বা অর্মত্যবাবুর কোনও প্রতিক্রিয়া সামনে আসেনি। তবে পুরো ঘটনায় বেজায় খুশী বিধানসভায় শুন্য হয়ে যাওয়া সিপিএম।

আরও পড়ুনঃ দুই জেলে ‘অপা’, জেলে আলাদা করা হল পার্থ অর্পিতাকে

পশ্চিমবঙ্গ সরকারের বঙ্গবিভূষণ পুরস্কার নেননি; নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। তাঁর তরফ থেকে তাঁর পরিবার জানিয়ে দেয়; তিনি অনেক পুরস্কার পেয়েছেন। অন্য কাউকে এই পুরষ্কার দেওয়া হোক’। কয়েকদিনের মধ্যে কি এমন ঘটল; যে সিদ্ধান্ত পরিবর্তন করলেন নোবেল জয়ী অর্থনীতি-বিদ। কেন মমতা বন্দ্যোপাধ্যায় এর হাত ছাড়লেন অমর্ত্য সেন? চারপাশে তৃণমূল নেতাদের এত দুর্নীতি দেখেই কি; এই সিদ্ধান্ত? এটাই এখন বড় প্রশ্ন। আর এটা শুনেই সদ্য মমতার মন্ত্রীসভায় স্থান পাওয়া বাবুল সুপ্রিয়; সমালোচনা করেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন এর।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন