পার্থর জেলে যাবার দিনেই, দিল্লিতে মোদী-মমতা ৪৫ মিনিট বৈঠক

25
পার্থর জেলে যাবার দিনেই, দিল্লিতে মোদী-মমতা ৪৫ মিনিট বৈঠক
পার্থর জেলে যাবার দিনেই, দিল্লিতে মোদী-মমতা ৪৫ মিনিট বৈঠক

পার্থর জেলে যাবার দিনেই; দিল্লিতে মোদী-মমতা ৪৫ মিনিট বৈঠক। এই মুহূর্তে বিভিন্ন প্রকল্প বাবদ, কেন্দ্রের কাছে প্রায় ৯৭ হাজার কোটি টাকা পাওনা রয়েছে বলে; বারবার দাবি জানিয়ে আসছে রাজ্য। পাশাপাশি, বিভিন্ন প্রকল্পের নামকরণ নিয়েও; কেন্দ্রের সঙ্গে রাজ্যের সংঘাত চলছে। তার জেরে থমকে বাংলা আবাস যোজনা ও সড়ক যোজনার কাজ। এমনই অভিযোগ রাজ্যের। এই আবহেই শুক্রবার দিল্লিতে প্রধানমন্ত্রীর বাসভবনে গিয়ে; মোদীর সঙ্গে বৈঠক করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

রাজ্যের প্রতি কেন্দ্রের বঞ্চনা, পাওনা অর্থ আদায়; কেন্দ্রীয় এজেন্সির ‘অতিসক্রিয়তা’-সহ একাধিক ইস্য়ু নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দীর্ঘক্ষণ আলোচনা সারলেন; মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেইসঙ্গে রাজ্যের বকেয়া বাবদ প্রায় ১ লক্ষ ৯৮৬ কোটি টাকার হিসেব; লিখিত আকারে মোদীকে দিলেন মমতা।

আরও পড়ুন; ইতিহাসে চেপে দেওয়া ঘটনা, পাঠান ও সুলতান রাজত্বের যম বাংলার ‘রায়বাঘিনী’

পূর্বপরিকল্পনা মতো শুক্রবার বিকেল সাড়ে চারটেয়; প্রধানমন্ত্রী-মুখ্যমন্ত্রীর সাক্ষাতের কথা ছিল। তবে নির্ধারিত সময়ের আগেই; প্রধানমন্ত্রীর বাসভবনে পৌঁছে যান মুখ্যমন্ত্রী। তাঁকে স্বাগত জানান মোদী। প্রধানমন্ত্রীকে হলুদ গোলাপের তোড়া ও মিষ্টি উপহার দেন মমতা। দেওয়া হয় বাটিকের নকশা করা একটি উত্তরীয়ও। প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর বৈঠকের দিকেই নজর ছিল সকলের। জানা গেছে, বৈঠকে দ্রুত রাজ্যের বকেয়া টাকা মেটানোর দাবি জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

রবিবার প্রধানমন্ত্রীর নেতৃত্বে নীতি আয়োগের বৈঠকে; অংশ নেবেন মমতা বন্দ্যোপাধ্যায়। তার তিনদিন আগে বৃহস্পতিবারই দিল্লি পৌঁছে যান তিনি; তাঁর এই দিল্লি-যাত্রা নিয়েও উঠেছে নানা প্রশ্ন। আক্রমণ শানিয়েছে বিরোধীরা। কারণ, নিয়োগ-দুর্নীতির মামলায়; ইডি তদন্ত নিয়ে রাজ্য রাজনীতি এখন সরগরম। পার্থ চট্টোপাধ্যায় ও তাঁর ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্যায়; আজই ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ পেয়েছেন।। এই প্রেক্ষাপটে দিল্লিতে নরেন্দ্র মোদীর সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের একান্ত বৈঠকের নেপথ্যে; অশুভ আঁতাঁতের অভিযোগ তুলেছে সিপিএম।

আগামীকাল ৬ অগাস্ট উপ-রাষ্ট্রপতি নির্বাচনের আগে; মমতার সফর তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল। এনডিএ-র উপরাষ্ট্রপতি পদপ্রার্থী জগদীপ ধনকড়, বিরোধীদের প্রার্থী মার্গারেট আলভা। মমতা বন্দ্যোপাধ্যায়ের দিল্লি সফরের ঠিক আগে অমিত শাহের সঙ্গে; বৈঠক করেছেন শুভেন্দু অধিকারী। জেপি নাড্ডার সঙ্গে দেখা করেছেন; সুকান্ত মজুমদার। দিল্লিতে শুক্রবার মমতা-মোদীর সাক্ষাতের পর; প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করার সময় চেয়েছে বঙ্গ বিজেপি।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন