বাংলায় আবির্ভূত নতুন দেবতা, চাপমুক্তির প্রত্যাশায় এবার ‘টেনশন দেব’ এর পুজো

59
বাংলায় আবির্ভূত নতুন দেবতা, চাপমুক্তির প্রত্যাশায় এবার 'টেনশন দেব' এর পুজো
বাংলায় আবির্ভূত নতুন দেবতা, চাপমুক্তির প্রত্যাশায় এবার 'টেনশন দেব' এর পুজো

বাংলায় দেবতার তালিকায় এবার নতুন সংযোজন; টেনশন দেব। বাংলায় আবির্ভূত নতুন দেবতা; চাপমুক্তির প্রত্যাশায় হল ‘টেনশন দেব’ এর পুজো। গুটি বসন্তের হাত থেকে রক্ষা পেতে; আদিকালে শুরু হয়েছিল শীতলা পুজো। পড়াশোনার জন্য আছে সরস্বতী ঠাকুর; ধন-সম্পদ বৃদ্ধি করতে লক্ষ্মী-গণেশ; বিপন্মুক্ত হতে কালী, তারা মা বা বজরংবলি। কিন্তু টেনশন থেকে চাপ থেকে মুক্তি দেবার; কোন দেবতা ছিলেন না। এবার টেনশন থেকে মুক্তি পেতে; পুজো করা হল টেনশন দেবতার।

রীতিমতো পুরোহিত দিয়ে টেনশন দেবতার; পুজো করা হয়। এবারই প্রথম নয়, বছরের পর বছর ধরে এমনই ঘটনা ঘটছে; কোচবিহার জেলার মেখলিগঞ্জ ব্লকের নিজতরফ গ্রামে। টেনশন থেকে মুক্তি পেতেই, গ্রামের বেকার শিক্ষিত যুবকেরা রাস্তার ধারে; টেনশন দেবতার আরাধনা করে আসছেন। টেনশন দূর করার পাশাপাশি; কর্মসংস্থানেরও মানত করেন দেবতার কাছে। অবিশ্বাস্য লাগলেও; ঘটনা কিন্তু সত্যি।

বাংলায় নতুন দেবতা, টেনশন দেব
বাংলায় নতুন দেবতা, টেনশন দেব

শুধু যুবকেরা নয়, গ্রামের মহিলারাও ভক্তি-শ্রদ্ধা সহকারে; টেনশন দেবতার পুজো করেন। পুজোর প্রসাদের মধ্যে কলা, সন্দেশ, নারকেল ইত্যাদি সবই থাকে। উচ্চশিক্ষা লাভ করেও কপালে চাকরি জুটছে না; নেই কোনও কর্মসংস্থান। বেকারত্বের জ্বালায় অতিষ্ঠ হয়ে উঠেছেন অনেকেই; সব মিলিয়ে টেনশন তাদের রাতের ঘুম কেড়ে নিয়েছে। এই অবস্থা থেকে মুক্তির আশায়; টেনশন দেবতার পুজো করেন একদল যুবক।

আরও পড়ুনঃ ‘লজ্জায় বাংলা’, মধ্যশিক্ষায় তল্লাশি, পর্ষদ সভাপতিকে বাড়ি থেকে তুলে আনল সিবিআই

পুরোহিত ডেকে রাস্তার ধারে তারা টেনশন দেবতার আরাধনা করে; নিজেদের টেনশন দূর করে চাকরি সহ কর্মসংস্থানের মানত করলেন দেবতার কাছে। পুরোহিতও টানা মন্ত্র পড়ে গেলেন। কিন্তু দেবতার রূপ কেমন হবে? যুবকরা নিজেরাই উদ্যোগী হয়ে; নিজেদের মধ্যে আলোচনা করে একটি পাথরের উপর রং করে চোখ মুখ এঁকে সেটিকে দেবতার রূপ দিয়ে নতুন দেব সৃষ্টি করেন।

টেনশন দেবতাকে রাস্তার পাশে একটি গাছের নীচে বসিয়ে; বেদি বানিয়ে পুজো হয়। অবশ্য শুধু বেকার যুবকরাই নন, গ্রামের বড়, ছোট সকলেই; টেনশনে পড়লে এই দেবতার কাছে প্রার্থনা করে যাচ্ছেন। টেনশন দেবতার অন্যতম উদ্ভাবক অজয় কর বলেন; “টেনশন দেবতার কাছে এসে কিছু প্রার্থনা করলে ফল পাওয়া যায়; টেনশন থেকেও যেন অনেকটাই মুক্তি পাওয়া যায়”।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন