দেশের হয়ে গোল করার দিক দিয়ে, মেসি, রোনাল্ডো-কেও ছাপিয়ে গেছেন সুনীল

76
দেশের হয়ে গোল করার দিক দিয়ে, মেসি, রোনাল্ডো-কেও ছাপিয়ে গেছেন সুনীল
দেশের হয়ে গোল করার দিক দিয়ে, মেসি, রোনাল্ডো-কেও ছাপিয়ে গেছেন সুনীল

দেশের হয়ে গোল করার দিক দিয়ে, মেসি, রোনাল্ডো-কেও ছাপিয়ে গেছেন সুনীল। আমরা ব্যস্ত মেসি, রোনাল্ডো-কে নিয়েই। ভারতের ফুটবল, তার আবার প্লেয়ার! আর এদিকে দেশের হয়ে খেলে, বর্তমান খেলোয়াড়দের মধ্যে, এই বিশ্বের তৃতীয় সর্বোচ্চ গোল স্কোরার ভারতের ক্যাপ্টেন সুনীল ছেত্রী। নিজের দেশের হয়ে যারা এখনও ফুটবল খেলছেন, তাঁদের মধ্যে তৃতীয়। রোনাল্ডো ও মেসির ঠিক পরেই। এবার ভারতের সুনীল ছেত্রীকে স্বীকৃতি দিল, বিশ্ব ফুটবল নিয়ামক সংস্থা ফিফা।

বর্তমান খেলোয়াড়-দের মধ্যে, দেশের হয়ে ১৯১টি ম্যাচ খেলে ১১৭টি গোল করেছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ম্যাচ প্রতি গোল করার রেশিও ০.৬১। দেশের হয়ে ১৬৪ ম্যাচে লিওনেল মেসির গোল ৯০টি। ম্যাচ প্রতি গোল করার রেশিও ০.৫৫। এরাই আছেন, বর্তমান খেলোয়াড়দের মধ্যে, দেশের হয়ে গোল করার তালিকায় প্রথম ও দ্বিতীয় স্থানে।

আরও পড়ুন; ‘অপারেশন অক্টোপাস’, দেশের ভিতরে থাকা জঞ্জাল সাফ ভারত সরকারের

অন্যদিকে বর্তমান ফুটবলারদের মধ্যে, দেশের হয়ে গোল করার দিক দিয়ে তৃতীয় স্থানে আছেন, ভারতের সুনীল ছেত্রী। ১৩১ ম্যাচে ৮৪টি গোল করেছেন তিনি। ম্যাচ প্রতি গোল করার রেশিও ০.৬৪। যা প্রথম স্থানে থাকা রোনাল্ডোর থেকেও বেশি আর দ্বিতীয় স্থানে থাকা মেসির থেকেও বেশি। হ্যাঁ, অবিশ্বাস্য হলেও সত্যি!

বিশ্ব বিখ্যাত খেলোয়াড় পেলে, ব্রাজিলের হয়ে ৯২ ম্যাচ খেলে ৭৭টি গোল করেছিলেন। ম্যাচ প্রতি তাঁর গোলের রেশিও ছিল ০.৮৪। ফলে আমদের সুনীল ছেত্রীর দেশের হয়ে গোল করার রেশিও, বেশ গৌরবজনক। তবু, যেহেতু ভারতের হয়ে ফুটবল খেলেন, আর ভারত এখন আর ফুটবলের কুলীন দেশগুলোর মধ্যে পরে না, তাই প্রচার নেই সুনীল ছেত্রীর। কিন্তু ভারতের ফুটবল ইতিহাসে ছেত্রীর নাম প্রথম সারিতেই থাকবে। স্বীকৃতি দিয়ে সেটাই বুঝিয়ে দিল, ফিফা।

জানুন, ভাবুন, দেখুন আর শেয়ার করে সবাইকে জানান, আমার দেশের ফুটবল ক্যাপ্টেনের কৃতিত্বের কথা।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন