‘ফুটবলপ্রেমী দিবস’ আর ‘খেলা হবে দিবসে’, ভারতকে খেলার মাঠ থেকেই বের করে দিল ফিফা

94
'ফুটবলপ্রেমী দিবস' আর 'খেলা হবে দিবসে', ভারতকে খেলার মাঠ থেকেই বের করে দিল ফিফা
'ফুটবলপ্রেমী দিবস' আর 'খেলা হবে দিবসে', ভারতকে খেলার মাঠ থেকেই বের করে দিল ফিফা

‘ফুটবলপ্রেমী দিবস’ আর ‘খেলা হবে দিবসে’, ভারতকে খেলার মাঠ থেকেই বের করে দিল ফিফা। লজ্জার অন্ধকারে ভারতীয় ফুটবল। ভারতকে নির্বাসিত করল ফিফা। ভারতের ফুটবল সংস্থা অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনকে নির্বাসিত করল, বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা ফিফা। ফিফার তরফে প্রেস বিবৃতিতে জানানো হয়েছে, AIFF-এ তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণেই এই নির্বাসন।

কয়েকমাস আগেই AIFF-এর সংবিধান সংশোধন করে, দ্রুত নির্বাচন করার জন্য ৩ সদস্যের প্রশাসক কমিটি গড়ে দিয়েছিল দেশের সুপ্রিম কোর্ট। স্বয়ংশাসিত ক্রীড়া সংস্থায়, এউভাবে তৃতীয় পক্ষের হস্তক্ষেপ ফিফার নিয়মে আইনবিরুদ্ধ। তাই এই কমিটির হস্তক্ষেপের বিরুদ্ধে, কড়া সিদ্ধান্ত নিল ফিফা। চলতি বছরের ১১-৩০ অক্টোবর, ভারতে অনুষ্ঠিত হওয়ার কথা অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ। ফিফার এই নির্বাসনের ফলে, সেই বিশ্বকাপও আপাতত স্থগিত থাকছে।

আরও পড়ুন; ‘ভারতীয় হিসেবে গর্বিত’, মোদীর ‘হর ঘর তেরঙ্গা’ ডাকে সাড়া দিল ল’স্কর জ’ঙ্গি পরিবার

দেশের শীর্ষ আদালত নির্ধারিত কমিটি, ভারতীয় ফুটবল ফেডারেশনের দ্রুত নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করতে তৎপর হয়েছে। এই নির্বাচন প্রক্রিয়াটি ২৮ আগস্ট তারিখে অনুষ্ঠিত হওয়ার কথা। যতদিন না সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের কার্যকরী কমিটি সমস্ত নিয়ন্ত্রণ পুনরায় ফিরে পাচ্ছে, ততদিন ভারতের নির্বাসন বহাল থাকবে বলে ফিফার তরফে পরিস্কার জানিয়ে দেওয়া হয়েছে।

আগামীতে পরিস্থিতি কি হয়, সেই দেখে পরবর্তী পদক্ষেপ নেবে ফিফা। সর্বভারতীয় ফেডারেশনকে নিষিদ্ধ করার পাশাপাশি, ভারতের কাছ থেকে অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ আয়োজনের অধিকারও কেড়ে নেওয়ার সতর্কতা আগেই দিয়েছিল ফিফা।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন