মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘দুয়ারে রেশন’ প্রকল্প, বেআইনি বলে বাতিল

95
মমতা বন্দ্যোপাধ্যায়ের 'দুয়ারে রেশন' প্রকল্প, বেআইনি বলে বাতিল
মমতা বন্দ্যোপাধ্যায়ের 'দুয়ারে রেশন' প্রকল্প, বেআইনি বলে বাতিল

মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘দুয়ারে রেশন’ প্রকল্প বেআইনি বলে বাতিল। বড় খবর, মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘দুয়ারে রেশন’ পরিকল্পনা বাতিল করল কলকাতা হাইকোর্ট। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তৃতীয়বারের জন্য সরকারে এসেই, দুয়ারে রেশন প্রকল্প চালু করেছিলেন। তার আইনি বৈধতা নিয়ে মামলা হয়েছিল, কলকাতা হাইকোর্টে। সেই মামলায় বুধবার কলকাতা হাইকোর্ট রায় দিল, রাজ্য সরকারের ওই প্রকল্প বেআইনি।

এর আগে গত বছর অগস্ট মাসে, বাংলার রেশন ডিলারদের একটা অংশ কলকাতা হাইকোর্টে মামলা করেছিল। তাঁদের বক্তব্য ছিল, এই ভাবে মানুষের বাড়ি বাড়ি রেশন পৌঁছে দেওয়া যায় না। দিল্লিতেও এই কর্মসূচি শুরু করার, পরিকল্পনা নেওয়া হয়েছিল। কিন্তু আদালত সেই অনুমতি দেয়নি। কেন্দ্রীয় আইনের পরিপন্থী বলে, আদালতে মামলা করেন রেশন ডিলাররা। কিন্তু সেই সময়ে বিচারপতি অমৃতা সিনহা, রেশন ডিলারদের আবেদন খারিজ করে দিয়েছিলেন। কিন্তু কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ, মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘দুয়ারে রেশন’ প্রকল্প বেআইনি বলে বাতিল।

আরও পড়ুনঃ ‘অপারেশন অক্টোপাস’, দেশের ভিতরে থাকা জঞ্জাল সাফ ভারত সরকারের

এদিন বিচারপতি অনিরুদ্ধ বসু ও বিচারপতি চিত্তরঞ্জন সাউয়ের ডিভিশন বেঞ্চ, ‘দুয়ারে রেশন’কে বেআইনি বলে রায় দিয়ে এই প্রকল্প বাতিল করে দিয়েছে। যা রাজ্যের পক্ষে, একটা বড় ধাক্কা বলেই মনে করছেন অনেকেই। মামলাকারী শেখ আবদুল মাজি বলেন, “জাতীয় খাদ্য নিরাপত্তা আইনের পরিপন্থী হল, দুয়ারে রেশন প্রকল্প। রাজ্য সরকার জোর করে এই প্রকল্প চালাচ্ছিল। কখনও ডিলারদের ভয় দেখিয়ে, জরিমানা করে দুয়ারে রেশন চালাচ্ছিল রাজ্য”।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন