ইতিহাস গড়ে মেলবোর্নে জিতে অস্ট্রেলিয়ায় সিরিজ জেতার পথে টিম ইন্ডিয়া

358
অস্ট্রেলিয়ার মাটিতে জোড়া ইতিহাস 'বিরাট' ভারতের/The News বাংলা
অস্ট্রেলিয়ার মাটিতে জোড়া ইতিহাস 'বিরাট' ভারতের/The News বাংলা

The News বাংলা, মেলবোর্ন: ইশান্ত এর বাউন্সার নাথন লিও-র ব্যাট ছুঁয়ে উইকেটকিপার রিশভ পন্থের গ্লাভসে। ব্যাস, ইতিহাস গড়ে মেলবোর্নে তৃতীয় টেস্টে জিতে আরও একটা বড় ইতিহাসের দোরগোড়ায় বিরাটের ভারত। সিরিজে এগিয়ে ২-১। এই প্রথমবার অস্ট্রেলিয়ায় একটি সিরিজে দুটি টেস্ট জিতল ভারত। চতুর্থ ও শেষ টেস্ট সিডনীতে।

আরও পড়ুনঃ চিন সীমান্তে ভগবান হয়ে পর্যটকদের উদ্ধার ভারতীয় সেনার

‌দরকার ছিল মাত্র আর দুই উইকেট। তা হলেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বর্ডার-গাভাসকর ট্রফিতে ২-১ লিড নিয়ে নিত ভারত। রবিবার বক্সিং ডে টেস্টের পঞ্চম দিনে নজর ছিল ক্রিকেটপ্রেমীদের। চতুর্থ দিনের শেষে অস্ট্রেলিয়ার স্কোর ছিল ২৫৮/৮। জিততে প্রয়োজন ১৪১ রান। ভারতের দরকার ছিল ২ টি উইকেট।

আরও পড়ুন: রবিবার বাংলাদেশ ভোটে ফের শেখ হাসিনা বনাম খালেদা জিয়া

তৃতীয় টেস্ট জয়ে কোহলি অ্যান্ড কোম্পানির সামনে কাঁটা দুটি। বৃষ্টির আশঙ্কা এবং ৬১ রানে অপরাজিত প্যাট কামিন্স।‌ সকালেই এই বৃষ্টি ভারতের সামনে আশঙ্কার কালো মেঘ ঘনিয়ে এনেছিল। শেষ পর্যন্ত ৩৭ বছর পর মেলবোর্নে জিতল ভারত। ১৩৭ রানে জিতল ভারত। এর আগে মেলবোর্নে ভারত জিতেছিল ১৯৭৭ ও ১৯৮১ সালে।

আরও পড়ুনঃ ভক্তকে বিখ্যাত করে বিপদে ফেলে দিয়েছেন লিওনেল মেসি

শচীন, সৌরভ, দ্রাবিড়, কুম্বলে, ধোনির আমলেও মেলবোর্নে জেতে নি ভারত। কখনোই অস্ট্রেলিয়ার মাটিতে এক সিরিজে দুটো টেস্ট জেতে নি ভারত। ফোর্থ ও লাস্ট টেস্ট সিডনিতে। জিতলে বা ড্র করলে ভারত প্রথমবার অস্ট্রেলিয়া থেকে সিরিজ জিতে আসতে পারবে। সেটা বিরাটের এই টিমের পক্ষে সম্ভব বলেই মনে করছে ক্রিকেট বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: সপ্তশৃঙ্গর পর সপ্ত আগ্নেয়গিরি, বিশ্বরেকর্ডের দোরগোড়ায় বাঙালি

প্রথম ইনিংসে বিধ্বংসী বোলিং করে অস্ট্রেলিয়াকে একা শেষ করে দেওয়া বুমহরা ম্যান অফ দ্য ম্যাচ। দু‌ ইনিংসে ৮৬ রানে ৯ উইকেট বুমরার। প্রথম ইনিংসে ৬ উইকেট নিয়ে অস্ট্রেলিয়াকে একাই শেষ করে দিয়েছিলেন জশপ্রিত বুমহরা।

আরও পড়ুনঃ বিশ্বকাপ ক্রিকেটে ভারতীয় ক্রিকেটারদের দাবি ‘কলা আর বউ’

এই টেস্ট জিতে নিজের ১৫০ তম টেস্ট জিতল ভারত। ক্যাপ্টেন সৌরভ গাঙ্গুলির বিদেশের মাঠে ১১ টি টেস্ট জেতার রেকর্ড স্পর্শ করলেন বিরাট। ২০ টি শিকার ধরে এখনই এক সিরিজে সবচেয়ে বেশি শিকার ধরা ভারতীয় উইকেটকিপার হয়ে গেছেন রিশভ পন্থ। সিডনীতে সেই রেকর্ড আরও উন্নত হবে।

আরও পড়ুনঃ ডন ব্র্যাডম্যানের ঠিক পরেই ‘রানমেশিন’ বিরাট কোহলি

জেতার পর চাপা পড়ল বিরাটের অস্ট্রেলিয়াকে ফলো অন না করানোর বিতর্ক। বৃষ্টির জন্য টেস্ট ড্র হয়ে গেলে অনেক সমালোচনার মধ্যে পড়তে হত ক্যাপ্টেন বিরাট ও কোচ শাস্ত্রীকে।

একনজরে দেখে নি ‌তৃতীয় টেস্টের রেজাল্ট: ইন্ডিয়া প্রথম ইনিংস ৪৪৩-৭(decl)‌/অস্ট্রেলিয়া প্রথম ইনিংস ১৫১‌/ইন্ডিয়া দ্বিতীয় ইনিংস ১০৬-৮(decl)‌/অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংস ২৬১। ইন্ডিয়া জিতল ১৩৭ রানে।

পড়ুন ফুটবল নিয়ে হাড় হিম করা অদ্ভুত সত্য গল্পঃ
প্রথম পর্বঃ পৃথিবী এগোলেও তান্ত্রিকের কালো জাদু টোনায় ডুবে আফ্রিকা
দ্বিতীয় পর্বঃ পৃথিবী এগোলেও তান্ত্রিকের কালো জাদু টোনায় ডুবে আফ্রিকা
তৃতীয় ও শেষ পর্বঃ পৃথিবী এগোলেও তান্ত্রিকের কালো জাদু টোনায় ডুবে আফ্রিকা

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন