মোদীর ভারতে সর্দার প্যাটেলের রেকর্ড ভাঙবে ছত্রপতি শিবাজীর মূর্তি

1198
The News বাংলা

গুজরাটঃ স্থানীয় গ্রামবাসীদের বিক্ষোভ ও বিরোধী রাজনৈতিক দলগুলির প্রবল সমালোচনার মধ্যেই বুধবার এই মুহূর্তে বিশ্বের সর্বোচ্চ মূর্তির উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গুজরাটের নর্মদা নদীর তীরে সর্দার বল্লভভাই প্যাটেলের ১৮২ মিটার (৫৯৭ ফুট) উচ্চতা বিশিষ্ট এই মূর্তির আবরণ উন্মোচন করলেন মোদী। তবে মোদীর ভারতে, মুম্বাই উপকূলে তৈরি হচ্ছে বিশ্বের সবচেয়ে উঁচু ছত্রপতি শিবাজীর মূর্তি।

বুধবার ৩১ শে অক্টোবর, স্বাধীন ভারতের প্রথম স্বরাষ্ট্রমন্ত্রী বল্লভভাই প্যাটেলের ১৪৩তম জন্মদিন। সেই উপলক্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশবাসীকে উপহার দিলেন বিশ্বের সবচেয়ে বড় মূর্তি। ঐক্যের মূর্তির (স্ট্যাচু অফ ইউনিটি) উদ্বোধন করলেন মোদী। নর্মদার তীরে নির্মিত সর্দার প্যাটেলের এই মূর্তি দেশের প্রতি তাঁর অবদানের প্রতি শ্রদ্ধা জানানোর প্রয়াস, বলেছেন প্রধানমন্ত্রী।

Image Source: Google

চিনের স্প্রিং টেম্পলে বৌদ্ধ মূর্তি ছিল ১৫৩ মিটার উঁচু। ১৮২ মিটার উঁচু সর্দার প্যাটেলের মূর্তিই এখন পৃথিবীর সবচেয়ে উঁচু মূর্তি। ২৯৭৯ কোটি টাকা ব্যয়ে নির্মিত এই মূর্তিটি একজন স্বাভাবিক উচ্চতার মানুষের প্রায় একশ গুন বেশি উচুঁ। এটি তৈরি করতে ৩ বছর ৯ মাস ধরে ২৫০ জন ইঞ্জিনিয়ারের অধীনে প্রায় ৩৪০০ শ্রমিক কাজ করেছেন।

এতে লেগেছে ২৪ হাজার টন ইস্পাতের রড, ৩৩৩০ টন ব্রোঞ্জ, ২১২০০০ কিউবিক টন কংক্রিট। তবে বল্লভভাই প্যাটেলের মূল ভাস্কর্যের ছোট সংস্করণটি করেছিলেন প্রখ্যাত ভাস্কর রাম সুতার ও তার পুত্র।

Image Source: Google

এই মূর্তির বুকের কাছে গ্যালারি করা হয়েছে। যেখানে একসঙ্গে ২০০ মানুষ দাঁড়িয়ে থেকে নর্মদার সৌন্দর্য্য উপভোগ করতে পারবেন। এর নিচে তৈরি করা হয়েছে বিশাল বাগান ও সংগ্রহশালা।

সর্দার প্যাটেলের মূর্তিটি উচ্চতায় আমেরিকার স্ট্যাচু অফ লিবার্টির দ্বিগুণ৷ চীনের স্পিং টেম্পল বুদ্ধ মূর্তি যেটি উচ্চতম স্ট্যাচু ছিল তার থেকে স্ট্যাচু অফ ইউনিটি ২৯ মিটার বেশি উঁচু।

Image Source: Google

২০১৩ সালে গুজরাটের মুখ্যমন্ত্রী থাকার সময় এই মূর্তি গড়ে তোলার কথা ঘোষণা করেছিলেন নরেন্দ্র মোদী। ৫ বছর পর দেশের প্রধানমন্ত্রী হয়ে নরেন্দ্র মোদীই সেই মূর্তিরই উদ্বোধন করলেন।

আরও পড়ুন: প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী হত্যা ও তারপরের গণহত্যার না জানা সত্যি

প্রধানমন্ত্রী তাঁর বক্তব্যে জানিয়েছেন, দেশের বিভিন্ন প্রান্ত থেকে বিজেপি কর্মীরা লোহা, মাটি এবং জল সংগ্রহ করেছেন এই মূর্তি নির্মানের জন্য। স্ট্যাচু অফ ইউনিটি তৈরি হয়েছে সর্দার প্যাটেলের জীবন ও কীর্তির চেয়ে আরও বেশি কিছু তুলে ধরার জন্য।

তবে মোদীর ভারত এখানে থেমে থাকতে রাজি নয়। সেইজন্য, এবার মহারাষ্ট্রের মুম্বাই উপকূলে তৈরি হচ্ছে এর থেকেও ৪০ মিটার বেশি উচ্চতার শিবাজী মূর্তি। সেই ঘোষণাও বুধবার করে দিলেন প্রধানমন্ত্রী মোদী।

Image Source: Google

ইতিমধ্যেই মুম্বাই উপকূলে নির্মাণ হতে চলা ছত্রপতি রাজা শিবাজীর মূর্তির উচ্চতা বৃদ্ধি করে ২১২ মিটার করা হয়েছে। যার ফলে, নির্মাণ সম্পূর্ণ হলে এটিই হবে বিশ্বের সর্ববৃহৎ মূর্তি। এমনটাই জানিয়েছেন নরেন্দ্র মোদী। তখন সর্দারের মূর্তির রেকর্ড ভেঙে সেটাই হবে বিশ্বের সবচেয়ে উঁচু মূর্তি।

The News বাংলা

ইতিমধ্যেই এই প্রস্তাবে অনুমোদন দিয়েছে কেন্দ্র। আরব সাগরের নির্মাণস্থলে প্রাথমিক কাজ শুরু হয়েছে এই বছরের গোড়ার দিকেই। জানা গিয়েছে, চলতি বছরের মার্চ মাসে প্রায় ২,৯০০ কোটি টাকা মূল্যের এই শিবাজী মূর্তি নির্মাণের বরাত বিখ্যাত সংস্থা লার্সেন অ্যান্ড ট্যুব্রোকে দেওয়া হয়েছে। গোটা প্রকল্পটির খরচ ধরা হয়েছে আনুমানিক ৩,৭০০ কোটি টাকা।

Image Source: Google

মুম্বাই উপকূলে যেখানে শিবাজী মূর্তি গড়ে উঠছে সেখানেই একটি বোট দুর্ঘটনার পর, দুদিন আগেই এই মূর্তির জায়গা পরিবর্তন নিয়ে রাজ্য ও কেন্দ্রীয় মন্ত্রিসভায় আলোচনা হয়েছে। রাজ্যের অফিসারদের নিয়ে ওই বোটটি শিবাজী মূর্তির কাজ দেখতে যাচ্ছিল।

Image Source: Google

তবে জায়গা পরিবর্তন হলেও মোদীর ভারতে সর্দার প্যাটেলের মূর্তির বিশ্ব রেকর্ড ভাঙতে চলেছে ছত্রপতি রাজা শিবাজীর মূর্তি। সেটার উদ্বোধন প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদী করবেন কিনা সেটাই এখন দেখার।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন