‘মোদীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এনে নিজের জাত চিনিয়েছে রাহুল’ অমিত

272
'মোদীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এনে নিজের জাত চিনিয়েছে রাহুল' অমিত/The News বাংলা
'মোদীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এনে নিজের জাত চিনিয়েছে রাহুল' অমিত/The News বাংলা

The News বাংলা, নিউ দিল্লীঃ ‘কংগ্রেস দুর্নীতিগ্রস্থ তাই সবাইকেই তাই ভাবে’ রাফায়েল যুদ্ধে সুপ্রিম কোর্টে জয় পাবার পরেই এই ভাষাতেই কংগ্রেসকে আক্রমন করলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। দেশের শীর্ষ আদালত রাফায়েল চুক্তি নিয়ে কেন্দ্রীয় সরকারকে সবদিক দিয়ে ছাড় দেবার পর দিল্লীতে সাংবাদিক সম্মেলনে ক্ষোভ উগড়ে দিলেন অমিত শাহ।

আরও পড়ুনঃ রাহুলের হার রাফায়েলে সুপ্রিম কোর্টে জয় নরেন্দ্র মোদীর

৩ রাজ্যের ভোটে জিতলেও রাফায়েল মামলায় মুখ পুড়েছে কংগ্রেসের। রাহুলের হার রাফায়েলে, সুপ্রিম কোর্টে জয় নরেন্দ্র মোদীর। রাফায়েল দরদামে হস্তক্ষেপ করবে না সুপ্রিম কোর্ট। শুক্রবার, রাফায়েল দুর্নীতি নিয়ে তদন্তের আর্জি খারিজ করে দিল দেশের শীর্ষ আদালত। বিমান কেনা নিয়ে কোন দুর্নীতি নেই, রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। আর এরপরেই অমিত শাহ বলেন, ‘মোদীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এনে নিজের জাত চিনিয়েছে রাহুল’।

রাহুলের হার রাফায়েলে সুপ্রিম স্বস্তি নরেন্দ্র মোদীর/The News বাংলা
রাহুলের হার রাফায়েলে সুপ্রিম স্বস্তি নরেন্দ্র মোদীর/The News বাংলা

আরও পড়ুনঃ ‘ভারতকে হিন্দু রাষ্ট্র ঘোষণা করুক মোদী ও মমতা’ ঘোষণা বিচারপতির

রাফায়েল ডিল নিয়ে বা দাম নিয়ে কোন হস্তক্ষেপ করবে না সুপ্রিম কোর্ট। শুক্রবার রায় দিল দেশের শীর্ষ আদালত। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগোই রাফায়েল দুর্নীতি নিয়ে তদন্তের আর্জি খারিজ করে দেয়। এরপরেই রাহুল কে তুলোধোনা অমিত শাহের। সাংসদে জয়েন্ট পার্লামেন্টরি কমিটি গঠন করার কথাও উড়িয়ে দেন অমিত শাহ। দেশ ও সেনার কাছে ক্ষমা চান রাহুল, মন্তব্য অমিতের।

আরও পড়ুনঃ তৃণমূল সরকার ঠিক করবে বিজেপি রথ যাত্রার দিন

মোদীর বিরুদ্ধে রাহুলের ‘রাফায়েল লড়াই’ ৩ রাজ্যের ভোটে রাহুলকে সুবিধা দিয়েছে বলেই মনে করেন বিশেষজ্ঞরা। ‘রাফায়েল দুর্নীতি’ মানুষকে আশাহত করেছে বিজেপির প্রতি, মনে করছেন বিশেষজ্ঞরা। ২০১৪ সালে যে চুক্তি প্রায় চূড়ান্ত হয়েছিল, তাতে মোট খরচ পড়ত ৭৯ হাজার ২০০ কোটি টাকা। যুদ্ধবিমান আসত ১২৬টি। সেই চুক্তিতে রাষ্ট্রায়ত্ত সংস্থা হ্যালও উপকৃত হত। বিজেপি আমলের এই চুক্তিতে বিমান আসবে ৩৬টি, খরচ ৫৮ হাজার কোটি টাকা।

আরও পড়ুনঃ বাংলায় ২৫ টাকা কেজি পেঁয়াজ, নাসিকে দাম না পেয়ে আত্মহত্যা

মোদীর নতুন চুক্তিতে রাষ্ট্রায়ত্ত সংস্থা হ্যালের কোনো ভূমিকাও এখানে থাকছে না। মোদীর ছোঁয়ায় ‘কাট মানি’ খাবার সুযোগ পেয়েছে আম্বানি গোষ্ঠী, অভিযোগ বিরোধীদের। কংগ্রেস আমলের চুক্তিতে বিমানপ্রতি খরচ পড়ত ৬২৯ কোটি টাকা, বিজেপির চুক্তিতে খরচ পড়ছে ১ হাজার ৬১১ কোটি। কংগ্রেস হিসাব করে দেখিয়ে দিয়েছে, ৬২৯ কোটি টাকাতে ৩৬টি রাফায়েল কিনলে খরচ যেখানে ২২ হাজার ৬৪৪ কোটি হতো, সেখানে বিজেপি সরকার ওই ৩৬টি বিমানের জন্য দিচ্ছে প্রায় ৫৮ হাজার কোটি! অর্থাৎ আড়াই গুণেরও বেশি!

রাহুলের হার রাফায়েলে সুপ্রিম স্বস্তি নরেন্দ্র মোদীর/The News বাংলা
রাহুলের হার রাফায়েলে সুপ্রিম স্বস্তি নরেন্দ্র মোদীর/The News বাংলা

সুপ্রিম কোর্টের এই রায়ে রাফায়েল সংক্রান্ত বিষয়ে যে তিনটে ইস্যুতে কংগ্রেস সমালোচনার ঝড় তুলেছিল তা এবার বন্ধ হয়ে গেল বলেই মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞরা। রাফায়েল কেনা নিয়ে কোন অস্বছতা নেই বলেই রায় দিয়েছে আদালত। এমনকি আম্বানি গোষ্ঠীর কাটমানি খাবার দুর্নীতির অভিযোগও বাতিল করে দিল আদালত। আর্থিক পক্ষপাতিত্ত্বের সব অভিযোগও আজ খারিজ করে দেয় দেশের শীর্ষ আদালত।

আরও পড়ুনঃ বাংলায় এনআরসি চালু হলে রাজ্য ছাড়ার আশঙ্কায় আন্দোলন

দাম নিয়েও সব অভিযোগ খারিজ করে দিল দেশের শীর্ষ আদালত। রায় আসার পরেই এবার কংগ্রেসের বিরুদ্ধে সুর চড়ান বিজেপি সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। তবে কংগ্রেস বা রাহুল গান্ধীর বিরুদ্ধে মানহানির মামলা করা হবে না বলেই জানিয়ে দেন তিনি।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন