পাকিস্তানকে বয়কট করে ভারতের হাত ধরল সৌদি আরব

896
পাকিস্তানকে বয়কট করে ভারতের হাত ধরল সৌদি আরব/The News বাংলা
পাকিস্তানকে বয়কট করে ভারতের হাত ধরল সৌদি আরব/The News বাংলা

যুদ্ধের ময়দান থেকে রাজনৈতিক, অর্থনৈতিক থেকে আন্তর্জাতিক। সবদিক থেকে এবার পাকিস্তানকে ‘মারার’ ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর তারপরেই বিশাল ধাক্কা খেল পাকিস্তান। পাকিস্তানকে বয়কট করে ভারতের হাত ধরল সৌদি আরব। সৌদি আরব এর প্রিন্স মহম্মদ বিন সলমান বাতিল করলেন পাকিস্তান সফর। আসছেন ভারত সফরে। কাশ্মীরে জঙ্গি হামলার পর এবার আরব মহলও মুখ ফেরাল পাকিস্তানের দিক থেকে। আর এটাই নরেন্দ্র মোদীর কূটনৈতিক লড়াইয়ে জয় বলে মনে করছে আন্তর্জাতিক মহল।

আরও পড়ুনঃ তদন্তের আগেই জঙ্গি হামলায় পাকিস্তানকে দোষী বলা ঠিক নয় বললেন মমতা

বড় থাপ্পড় পাকিস্তানের গালে। মোদী সরকার সিদ্ধান্ত নিয়ে ফেলেছে যে, এবার সার্জিক্যাল স্ট্রাইকের মতো ঘটনার পাশাপাশি আন্তর্জাতিক মহলেও একঘরে করে দেওয়া হবে পাকিস্তানকে। সেনাকে সম্পূর্ণ স্বাধীনতা দেওয়া হয়েছে জঙ্গি দমনের ক্ষেত্রে। পাশাপাশি এবার পাকিস্থানের সাথে যা করা হবে সেটাও ঐতিহাসিক হবে। আর সেটা হবে কূটনৈতিক স্তরে। আর এর জন্য মোদী সরকার জঙ্গি হামলার পরের দিন ১৫ ফেব্রুয়ারি থেকেই শুরু করে দিয়েছে কূটনৈতিক যুদ্ধ।

পাকিস্তানকে বয়কট করে ভারতের হাত ধরল সৌদি আরব/The News বাংলা
পাকিস্তানকে বয়কট করে ভারতের হাত ধরল সৌদি আরব/The News বাংলা

প্রথমে পাকিস্থানের থেকে ‘মোস্ট ফেভারড নেশন’ এর মর্যাদা কেড়ে নেওয়া হয়েছে। কাশ্মীরের হুরিয়ত ও বিচ্ছিন্নবাদী নেতাদের সুরক্ষা কেড়ে নেওয়া হয়েছে। এরপর বিভিন্ন দেশের কূটনীতিকদের সাথে বৈঠক সেরে ফেলা হয়েছে। মোদী সরকার কথা বলেছে আমেরিকা ও রাশিয়ার সঙ্গেও। সবমিলিয়ে জঙ্গি হামলার ঘটনায়, ভারত আন্তর্জাতিক সমর্থন পেতে শুরু করেছে। আমেরিকাও স্পষ্ট ইঙ্গিত দিয়েছে যে, এই ঘটনার পর ভারত যদি জঙ্গি দমনে কোন সিদ্ধান্ত নেয়, তবে তারা ভারতকে সমর্থন জানাবে।

আরও পড়ুনঃ প্রাক্তন সেনাকর্তাকে রাজ্যপাল করে কাশ্মীরে পাক জঙ্গি নিধনে নামছে কেন্দ্র

আমেরিকা, রাশিয়া, ইজরায়েল, জাপান, কানাডা, ইউরোপিয়ান ইউনিয়ন, ইতালি, জার্মানি, ব্রিটেনের মতো প্রভাবশালী দেশের সমর্থন ভারত পেয়ে গিয়েছে। শুধু এই নয়, এবার মোদী সরকার বিশ্বের মুসলিম দেশগুলির উপর চাপ সৃষ্টি করতে শুরু করে দিয়েছে। যার প্রভাব ইতিমধ্যেই দেখা দিতে শুরু হয়েছে। ভারতের চাপে, পাকিস্তানকে বয়কট করল তাদেরই বন্ধু দেশ সৌদি আরব।

পাকিস্তানকে বয়কট করে ভারতের হাত ধরল সৌদি আরব/The News বাংলা
পাকিস্তানকে বয়কট করে ভারতের হাত ধরল সৌদি আরব/The News বাংলা

মুসলিম দেশগুলির মধ্যে প্রথমেই পাকিস্তানকে বড় ধাক্কা দিল সৌদি আরব। সৌদি আরব এর প্রিন্স মহম্মদ বিন সলমান বাতিল করলেন পাকিস্তান সফর। তবে আসছেন ভারত সফরে। প্রিন্স মহম্মদ বিন সলমান সহ বড়বড় সৌদি ব্যবসায়ীদের একটি প্রতিনিধি দল আগামী ১৭ তারিখ পাকিস্থান যাবে বলে ঠিক ছিল। গোটা পাকিস্তান জুড়ে প্রচারও করেছে ইমরান খানের সরকার। আর তাতেই বড়সড় ধাক্কা দিয়ে প্রিন্স সহ পুরো ব্যবসায়ীদের প্রতিনিধি দলটিই পাক সফর বাতিল করে দিল।

আরও পড়ুনঃ পাক জঙ্গিদের খুঁজে বের করে মারতে সেনাকে পূর্ণ স্বাধীনতা দিল মোদী সরকার

নরেন্দ্র মোদীর সরকার চাপ সৃষ্টি করার পরই সেই যাত্রা বাতিল করা হয়েছে বলেই মনে করা হচ্ছে। অর্থাৎ সৌদি আরবের প্রিন্স মহম্মদ বিন সলমান সহ ব্যবসায়ী প্রতিনিধি দল পাকিস্থান যাত্রা বয়কট করে দিয়েছে। অবস্থা এমন যে, পাকিস্থান সরকার এখন নিজের জনগণকে জবাব দিতে পারছে না, কেন সৌদি আরব তাদের যাত্রা বাতিল করেছে।

আরও পড়ুনঃ কাশ্মীরে ভয়াবহ জঙ্গি হামলায় শহিদদের মধ্যে বাংলার ২জন সেনা জওয়ান

সৌদি আরবের তরফ থেকে পাকিস্তানকে চিঠি লিখে জানিয়ে দেওয়া হয়েছে যে, অজ্ঞাত কারণে এই সামিট বাতিল হয়েছে। পাকিস্থান সরকারও পাক ব্যাবসায়ীদের চিঠিতে লিখেছে যে, অজানা ও অজ্ঞাত কারণে বিজনেস সামিট স্থগিত হয়েছে। তাই এবার ১৭ ফেব্রুয়ারি কোনো সামিট হবে না।

আরও পড়ুনঃ দেশ জুড়ে বদলার দাবি, কাউকে ছাড়া হবে না জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

পাকিস্তান নিয়ে সৌদি আরবের এই সিদ্ধান্তকে ঐতিহাসিক বলেই মনে করা হচ্ছে। পাকিস্তানের জ্বালা বাড়িয়ে সৌদি আরবের প্রিন্স মহম্মদ বিন সলমান সহ ব্যবসায়ী প্রতিনিধি দলটি আগামী সপ্তাহেই ভারত সফরে আসছে। পাকিস্তানের সঙ্গে কূটনীতিক লড়াইয়ে প্রথমেই পাককে জোর ধাক্কা দেওয়া গেল বলেই মনে করছে আন্তর্জাতিক সম্পর্ক মহল।

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন