মোদী সরকারের বড় সাফল্য, মাসুদ আজাহার আন্তর্জাতিক জঙ্গি ঘোষণা

823
মোদী সরকারের বড় সাফল্য, মাসুদ আজাহার আন্তর্জাতিক জঙ্গি ঘোষণা/The News বাংলা
মোদী সরকারের বড় সাফল্য, মাসুদ আজাহার আন্তর্জাতিক জঙ্গি ঘোষণা/The News বাংলা

ভোটের মধ্যেই ফের মোদী সরকারের বড়সড় সাফল্য। মাসুদ আজাহার আন্তর্জাতিক জঙ্গি ঘোষণা। চিন আর বিরোধিতা করে নি ভারতের। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে বারবার চিনের ভেটো প্রয়োগের জন্যই মাসুদকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণা করা যায় নি। এবার আর ভেটো দিল না পাকিস্তান।

বারবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে চিনের ভেটো। বারবার পাকিস্তানের মৌলবাদী জঙ্গি সংগঠন জইশ-ই মহাম্মদ নেতা মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণা করে নিষেধাজ্ঞার প্রস্তাব ভেস্তে গেছে। এবার সেটা আর হল না। পাকিস্তানের পাশে দাঁড়াল না চিন। ফলে মাসুদ আজাহার আন্তর্জাতিক জঙ্গি ঘোষণা করল জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

আরও পড়ুনঃ মৃত ঘোষণার ৫ বছর পর ভিডিওতে এসে হুমকি দিলেন ইসলামিক স্টেট জঙ্গি প্রধান

যুক্তরাষ্ট্র, ফ্রান্স, রাশিয়া, ব্রিটেন সহ নিরাপত্তা পরিষদের সদস্য রাষ্ট্রগুলো ভারতের পাশে বারবার দাঁড়ালেও চিনের প্রাচীরে আটকে যায় সেই উদ্যোগ। এতে হতাশা প্রকাশ করে বিবৃতি দেন ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজও। এবার চিনকে নিজেদের দিকে টেনে পাকিস্তানকে টেক্কা দিল ভারত।

বহু বছর ধরে মাসুদ আজহারকে নিষিদ্ধ তালিকায় আনার চেষ্টা করেছে ভারত। গত এক দশকে ভারত সরকার এই বিষয়ে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য রাষ্ট্রগুলোর কাছে বারবার দ্বারস্থ হয়েছে। প্রত্যেকবারই হোঁচট খেতে হয়েছে বেইজিংয়ের আপত্তিতে। চিনের ভেটো প্রয়োগে। এমনকি মুম্বাই হামলার পরেও সেটা করা যায় নি।

আরও পড়ুনঃ সম্পর্কের উন্নতিতে ৬০ জন ভারতীয় বন্দীকে মুক্তি দিল পাকিস্তান

পুলওয়ামায় সন্ত্রাসবাদী হামলায় সিআরপিএফ বাহিনীর প্রায় ৫০ জন শহিদ হওয়ার পর ফের সক্রিয় হয় ভারত। ভারতের অনুরোধে মাসুদের উপর নিষেধাজ্ঞা আরোপে যুক্তরাষ্ট্র উঠে পড়ে লেগেছিল। সেই সঙ্গে সক্রিয় হয়েছিল পশ্চিম বিশ্বের অন্য দেশগুলোও। কিন্তু বারবারের মত এবারও চিন নিজেদের ভেটো প্রয়োগ করে তা ভেস্তে দেয়।

ভারতের চাপের মধ্যেও চিনের সমর্থন মেলেনি। চিনের বিপরীত অবস্থানে দাঁড়িয়ে যুক্তরাষ্ট্রের বিদেশ দফতরের মুখপাত্র রবার্ট পালাডিনো জানান, ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদী হিসেবে ঘোষণা করার যে কয়টি শর্ত প্রয়োজন, তার সবগুলোই মাসুদ আজহারের ক্ষেত্রে প্রযোজ্য’। তবু মানে নি চিন।

আরও পড়ুনঃ জঙ্গি হামলা থেকে শিক্ষা নিয়ে অবশেষে বোরখা নিষিদ্ধ করল শ্রীলঙ্কা

শেষ পর্যন্ত চিনের বাধায় মাসুদ আজহারকে নিষিদ্ধ করা নিয়ে সংশ্লিষ্ট কমিটিতে ঐকমত্য হয়নি। পুলওয়ামার পরেও, এই প্রস্তাবে আপত্তি জানানোর সময়সীমা শেষ হওয়ার এক ঘণ্টা আগে চিন জানায়, এই প্রস্তাব বিবেচনা করতে তাদের আরও সময় প্রয়োজন। এই নিয়ে চারবার এই উদ্যোগ আটকে দেয় বেইজিং।

তবে এবার মোদী সরকারের চাপে পাকিস্তানের পাশ থেকে সরে আসতে বাধ্য হল চিন। মাসুদ আজাহারকে নিয়ে আর তাদের ভেটো দিল না চিন। ফলে পাকিস্তানের মৌলবাদী জঙ্গি সংগঠন জইশ-ই মহম্মদ নেতা মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণা করে নিষেধাজ্ঞার ক্ষেত্রে আর কোন বাধা রইল না।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন