পশু পাচারকারির কাছ থেকে কোটি টাকার হাতির দাঁত উদ্ধার

315

The News বাংলা, শিলিগুড়িঃ ফের শিলিগুড়িতে বন্যপ্রানীর দেহাংশ সহ ধৃত এক। এবার বহুমূল্যের হাতির দাঁত সহ এক ট্রাক চালককে আটক করল কেন্দ্রীয় রাজস্ব গোয়েন্দা দপ্তরের আধিকারিকরা। উদ্ধার হওয়া হাতির দাঁতের পরিমান প্রায় ১৭কেজি। যার আনুমানিক বাজার মূল্য প্রায় দুই কোটি টাকা। ধৃতকে বুধবার শিলিগুড়ি আদালতে তোলা হয়।

আরও পড়ুন: টানা ২ দিন ধরে সন্ধান নেই ‘শচীনের’, বিপদ চিন্তায় প্রশাসন

পশু পাচারকারির কাছ থেকে কোটি টাকার হাতির দাঁত উদ্ধার/The News বাংলা
পশু পাচারকারির কাছ থেকে কোটি টাকার হাতির দাঁত উদ্ধার/The News বাংলা

আরও পড়ুন: নতুন বছরের প্রথম দিনেই চিতা বাঘ দেখতে গিয়ে বড় বিপদের সামনে

কেন্দ্রীয় রাজস্ব গোয়েন্দা দপ্তর সুত্রে জানা গেছে, গোপন সুত্রে খবরের ভিত্তিতে বুধবার রাত ১টা নাগাদ শিলিগুড়ি ঘোষপুকুর অঞ্চলের জাতীয় সড়কের ওপর অভিযান চালায় তারা। তাতে বেঙ্গল নম্বারের অসম থেকে আসা একটি কনটেনার ট্রাককে আটক করে তারা। তল্লাশির চালানোর সময় তাতেই কালো চা পাতার নিচে লোকানো অবস্থায় হাতির দাঁতের সন্ধান পায় রাজস্ব গোয়েন্দা দপ্তর।

আরও পড়ুন: শুধুই হ্যাপি নিউ ইয়ার নয়, ১লা জানুয়ারী ঠাকুর শ্রী রামকৃষ্ণের কল্পতরু উৎসবও

কিছুদিন আগেই উদ্ধার হওয়া হাতির দাঁত/The News বাংলা
কিছুদিন আগেই উদ্ধার হওয়া হাতির দাঁত/The News বাংলা

আরও পড়ুন: নারী ঢোকায় ‘অপিবত্র’ শবরীমালা, ‘শুদ্ধ’ করার জন্য বন্ধ মন্দির

মোট চারটি টুকরোতে কনটেনারের বিভিন্ন জায়গায় লোকানো ছিল ওই আভভরি হাতির দাঁত। চার টুকরোর ওই হাতির দাঁতের মোটা পরিমান ১৬.৯৬২ কেজি। প্রাথমিক জিজ্ঞাসাবাদে ধৃত জানিয়েছে, অসমের গৌহাটির এক ব্যক্তি অসমের বাইহাতা অঞ্চলের চৌরাস্তা মোড়ে তাকে ওই দাঁতগুলি কলকাতায় পাচারের জন্য দিয়েছিলো।

আরও পড়ুনঃ শেখ হাসিনাকে প্রথম অভিনন্দন জানালেন নরেন্দ্র মোদী ও মমতা বন্দ্যোপাধ্যায়

সেইমত সে চা পাতার কনটেনারে চা পাতার নিচে লুকিয়ে নিয়ে যাচ্ছিল কলকাতা। কিন্তু পাচারের আগেই ধরা পরে যায়। রাজস্ব গোয়েন্দা দপ্তরের প্রাথমিক তদন্তে জানা গেছে যে, অসামের বনভূমিতে বিচরন করা হাতিদের কাছ থেকে ওই দাঁত গুলি কেটে বের করে আনা হয়েছে। এবং বাংলাদেশের মাধ্যমে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলিতে চূড়ান্ত পাচারের জন্য কলকাতায় নিয়ে যাওয়া হচ্ছিল দাঁত গুলিকে।

আরও পড়ুন: কংগ্রেস ছেড়ে মমতার ‘মহানায়িকা’ এবার মোদীর বক্স অফিসে

এগুলির বর্তমান আন্তর্জাতিক বাজার মুল্য ১ কোটি ৬৯ লক্ষ টাকা। উল্লেখ্য, কেন্দ্রীয় রাজস্ব গোয়েন্দা দপ্তর ইতিমধ্যেই চলতি আর্থিক বছরে এই ধরনের চারটি ক্ষেত্রে ডিআরআই ৩৮.৬০৪ কেজি হাতির দাঁত উদ্ধার করেছে। যার বাজার মূল্য কয়েকশ কোটি টাকা। সেই মামলায় আটজনকে গ্রেপ্তার করা হয়েছে। ডিআরআই আধিকারিকদের বক্তব্য আগামি দিনেও এধরনের অভিযান অব্যহত থাকবে।

আরও পড়ুনঃ দেশপ্রেম বাড়াতে স্কুলের রোল কলে এবার ‘জয় হিন্দ’ ও ‘জয় ভারত’

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন