অত্যাচারী শাসকের রাণীর জন্য, ভারতে একদিনের রাষ্ট্রীয় শোক কেন, প্রশ্ন দেশবাসীর

46
অত্যাচারী শাসকের রাণীর জন্য, ভারতে একদিনের রাষ্ট্রীয় শোক কেন, প্রশ্ন দেশবাসীর
অত্যাচারী শাসকের রাণীর জন্য, ভারতে একদিনের রাষ্ট্রীয় শোক কেন, প্রশ্ন দেশবাসীর

অত্যাচারী শাসকের রাণীর জন্য, ভারতে একদিনের রাষ্ট্রীয় শোক কেন, প্রশ্ন অনেক দেশবাসীর। ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে, একদিনের জাতীয় শোক ঘোষণা করেছে ভারত। আগামী রবিবার ১১ সেপ্টেম্বর, অর্ধনমিত থাকবে দেশের জাতীয় পতাকা। ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ মারা গেছেন, ৯৬ বছর বয়সে। একটা সময় যিনি এই ভারতেরও শাসক ছিলেন, পরাধীন ভারতের শাসন ক্ষমতা ছিল, ব্রিটেনের রানীর হাতেই।

স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে, “রানী এলিজাবেথের প্রতি সম্মান জানিয়ে, আগামী ১১ সেপ্টেম্বর একদিনের জাতীয় শোক ঘোষণা করা হয়েছে”। কিন্তু যারা আজ অব্দি জালিয়ানওয়ালাবাগ হ’ত্যাকান্ড থেকে শুরু করে, নিজেদের সৃষ্টি করা বাংলার ভয়াবহ দুর্ভিক্ষ নিয়ে একটুও দুঃখপ্রকাশ করেনি, যে পরিবার ভারতবর্ষ-কে ক্ষত-বিক্ষত করেছিল প্রায় ২০০ বছর ধরে, তাদের রানীর জন্য আমরা কেন শোক পালন করব? প্রশ্ন তুলেছেন অনেকেই।

আরও পড়ুনঃ ভারত সরকারের চাপে লাদাখ থেকে সেনা সরাতে বাধ্য হল চিন

রানীর প্রয়াণে গভীর শোকপ্রকাশ করেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রানীর সঙ্গে সাক্ষাতের স্মৃতিচারণও, প্রধানমন্ত্রী করেছেন টুইটারে। রবিবার দেশের সমস্ত সরকারি অফিসে, দিনভর জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে। সরকারি কোনও অনুষ্ঠান আয়োজিত হবে না সে দিন। কয়েকদিন আগেই, ভারতীয় নেভি থেকে ব্রিটিশ দাসত্বের চিহ্ন মুছে দেওয়ার কথা, সাড়ম্বরে ঘোষণা করেছিল কেন্দ্র সরকার। তাহলে কেন ফের, রানীর মৃত্যুতে জাতীয় শোক? প্রশ্ন অনেক ভারতবাসির। অন্যদিকে, রানীর মৃত্যুতে তিনদিনের জাতীয় শোক ঘোষণা করল প্রতিবেশী বাংলাদেশ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন