আগামী তিন বছরে কৃষক আয় দ্বিগুণ করার প্রতিশ্রুতি দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

445
আগামী তিন বছরে কৃষক আয় দ্বিগুণ করার প্রতিশ্রুতি দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী/The News বাংলা
আগামী তিন বছরে কৃষক আয় দ্বিগুণ করার প্রতিশ্রুতি দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী/The News বাংলা

আগামী তিন বছরের মধ্যে কৃষকদের আয় দ্বিগুণ করার প্রতিশ্রুতি দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যদিও এই ঘোষণা কীসের ভিত্তিতে দেয়া হয়েছে তা এখনও স্পষ্ট নয়। ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশনের বৈঠকে ইউরোপীয় ইউনিয়ন-সহ কয়েকটি দেশ এর ব্যাখ্যা চেয়েছে। একই সঙ্গে সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষিত কৃষি নীতি নিয়েও জানতে চেয়েছে ডব্লিউটিও’র সদস্যরা।

২০১৬ সালে মোদি সরকার; প্রথমবার কৃষকদের আয় দ্বিগুণ করার কথা তোলেন। সম্প্রতি লোকসভা নির্বাচনে; কৃষক সমস্যাই ছিল অন্যতম প্রধান ইস্যু। একপ্রকার চাপে পড়েই এমপি-কিষান প্রকল্প ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। যার অধীনে প্রায় সাড়ে ১৪ কোটি কৃষককে; ৬ হাজার ‍টাকা করে অনুদান দেয়ার কথা ঠিক হয়।

আরও পড়ুনঃ শিল্পাঞ্চলের ৫ টি পুরসভাই তৃণমূলের হাত থেকে কেড়ে নিল বিজেপি

যদিও মোদী সরকার কৃষিঋণ মাফ করার বিরোধিতা করে আসছিল। এর পরিবর্তে প্রধানমন্ত্রীর ফসলবিমা পরিকল্পনা; সংস্কারের উপর মনোযোগী ছিল বিজেপি সরকার। প্রশ্ন উঠছে কেন্দ্রীয় বাজেটে কৃষি ও গ্রামোন্নয়ন খাতের ২৫ লাখ কোটি টাকা নিয়ে। জানতে চাওয়া হয়েছে পাঁচ বছরে ওই খাতে; কীভাবে বরাদ্দ করা যাবে ১০০ লাখ কোটি টাকা।

বর্তমানে ভারতের অর্থনীতি মোটেই মজবুত নয়। তবু কৃষিনির্ভর অর্থনীতির দেশে কৃষকদের রোজগার; আগামী তিন বছরে দ্বিগুণ করার ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী মোদী। সেটা কীভাবে সম্ভব হবে; ডব্লিউটিও-র বৈঠকে তা নিয়ে প্রশ্ন তুলেছেন ইউরোপীয় ইউনিয়ন-সহ কয়েকটি দেশ।

আরও পড়ুনঃ পাকিস্তানি নারীরা বিয়েতে বিক্রি হচ্ছে চীনে, সহ্য করছে ধর্ষণ

শুধু ভারত নয়; খতিয়ে দেখা হচ্ছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কৃষি নীতিও। বৈঠকে ইইউ-র তরফে প্রশ্ন তোলা হয়েছে; “বাড়তি কৃষি উৎপাদন কমাতে গোটা বিশ্বে বেঁধে দেওয়া হয়েছে ফসল উৎপাদনের সর্বোচ্চ মাত্রা; বিশ্বব্যপী বাজার মূল্যও নির্দিষ্ট; তাহলে এই নীতি কীভাবে প্রয়োগ সম্ভব?”

বৈঠকে আমেরিকার কৃষি নীতি নিয়ে যেমন প্রশ্ন তুলেছে ভারত; অস্ট্রেলিয়া; কানাডা; চীন; ইউরোপীয় ইউনিয়ন; নিউজিল্যান্ড ও ইউক্রেন। তেমনই বাসমতী ছাড়া অন্য চাল রপ্তানিকে উৎসাহ দিতে ভারত যে ৫ শতাংশ ভর্তুকি দিচ্ছে; তা নিয়ে আমেরিকা ও অস্ট্রেলিয়া প্রশ্ন তুলেছে ডব্লিউটিও-র বৈঠকে।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন