প্রধানমন্ত্রী মোদীর সভার আগেই মাওবাদী হামলায় নিহত ৫

504
Image Source: Google

দান্তেওয়াড়া: ছত্তিশগড়ের দান্তেওয়াড়ায় এক মাসের মধ্যে তৃতীয়বার মাও হামলা। বৃহস্পতিবার, এই ঘটনায় এখনও পর্যন্ত একজন সিআইএসএফ জওয়ান-সহ পাঁচজন নিহত হয়েছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্বাচনী প্রচারের ঠিক আগে এই মাও হামলা চিন্তায় রেখেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র দফতরকে। চিন্তায় ছত্তিশগড় সরকারও।

সপ্তাহখানেক আগে দূরদর্শনের সাংবাদিকদের উপর হামলা চালায় মাওবাদীরা৷ তাতে প্রাণ হারান দূরদর্শনের এক চিত্রগ্রাহক এবং দুজন পুলিশকর্মী৷ সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই ফের মাওবাদী হামলায় রক্তাক্ত ছত্তিশগড়ের দান্তেওয়াড়া।

Image Source: Google

বৃহস্পতিবার দুপুরে, দান্তেওয়াড়ার বাচেলি থানা এলাকায় আকাশনগর ছনম্বর মোড়ে CISF এর একটি বাসে বিস্ফোরণটি হয়। রেশন নিয়ে ফিরছিলেন কর্মীরা। ছিলেন সিআইএসএফ জওয়ানরা। বিস্ফোরণে উড়ে যায় বাসটি। বিস্ফোরণের জেরে পাঁচজনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে বাসের ড্রাইভার ও হেল্পার সহ ৪ জন সাধারণ নাগরিক ও ১ জন CISF জওয়ান রয়েছেন বলে জানা গেছে। আহতের সংখ্যা অনেক। আহতদের নিকটবর্তী হাসপাতালে ভর্তি করা হয়েছে।

আরও পড়ুন: ভোটের মুখে অযোধ্যার রামই শেষ ভরসা মোদীর বিজেপির

১২ নভেম্বর ছত্তিশগড়ে প্রথম দফার নির্বাচন। যে ১৮টি কেন্দ্রে ভোট হবে তার নটিই মাওবাদী অধ্যুষিত এলাকায় অবস্থিত। তার আগেই এই হামলার ঘটনায় উদ্বিগ্ন পুলিশকর্তারা। নির্বাচনের কড়া নিরাপত্তার মধ্যেই বুধবার রাতে সুকমার ইকতাপাড়ায় খুন হন সিপিআইয়ের প্রাক্তন প্রধান কালমু ধুরুয়া। তাঁর বাড়ির কাছেই পিটিয়ে হত্যা করা হয় তাঁকে।

Image Source: Google

পুলিশের অনুমান, এই খুনের ঘটনার নেপথ্যে মাওবাদী যোগ রয়েছে। যদিও সিপিআই প্রধান মণীশ কুঞ্জমের অভিযোগ, এটি রাজনৈতিক হত্যা। হামলা চালিয়েছে কংগ্রেস সমর্থকরা। যদিও কংগ্রেসের পালটা দাবি, এটি হামলা নয়, ধনতন্ত্রের বিরুদ্ধে আন্দোলন। একের পর মাওবাদী হামলা এবং তাতে প্রাণহানির ঘটনার পরেও কংগ্রেসের মাও কার্যকলাপকে সমর্থনের ঘটনায় উঠেছে সমালোচনার ঝড়।

আরও পড়ুন: মোদীর নোটবন্দীর ২ বছর পূর্তিতে আশা নিরাশা

বিধানসভা নির্বাচনের ঠিক আগেই একের পর মাও হামলায় উত্তপ্ত ছত্তিশগড়। চলতি মাসেই মাও অধ্যুষিত দান্তেওয়াড়ার নিলওয়া গ্রামে মাওবাদী হামলায় মৃত্যু হয় দুই পুলিশ কর্মীর ও এক ক্যামেরাম্যানের। আহত হন আরও দুই সাংবাদিক। তবে এর পরপরই ফের হামলা চালাল মাওবাদীরা।

Image Source: Google

আগামী ১২ ও ২০ নভেম্বর দুদফায় ছত্তিশগড়ের ৯০ টি বিধানসভা আসনে নির্বাচন। রাজ্যে হিংসা এড়াতে ছত্তিশগড়ে মাও অধ্যুষিত ১৮টি আসনের জন্য একটি আলাদা দফায় নির্বাচনের ব্যবস্থা করা হয়েছে। আগামী ১২ নভেম্বর ওই ১৮টি আসনে নির্বাচনের দিন স্থির হয়েছে। বাকি ৭২টি আসনে নির্বাচন হবে আগামী ২০ নভেম্বর।

আরও পড়ুন: মায়ের পুজোয় মদ বিক্রিতে রেকর্ড গড়ল মমতার বাংলা

সেই নির্বাচনের আগে ছত্তিশগড়ে পরপর চারদিনের মিটিং মিছিলের কর্মসূচি ছিল বিজেপির। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে নির্বাচনী প্রচারের কর্মসূচি স্থির করেছিল বিজেপি। কিন্তু তার ঠিক একদিন আগেই ভয়াবহ মাওবাদী হামলার কবলে দান্তেওয়াড়া এলাকা।

Image Source: Google

প্রধানমন্ত্রীর ভোট প্রচারে আসার আগেই এই মাও হামলা চিন্তায় রেখেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র দফতরকে। চিন্তায় ছত্তিশগড় সরকারও। ভোট বানচালের সিদ্ধান্তের ঘোষণা আগেই করে দিয়েছে মাওবাদীরা। তার জন্যই এই পরপর মাও হামলা বলেই মনে করা হচ্ছে।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন