প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধির টাকা পাচ্ছেন, ৩৩০০০ ‘মৃত’ কৃষক ও ৫১০০০ ‘ভুয়ো’ কৃষক

57
প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধির টাকা পাচ্ছেন, ৩৩০০০ ‘মৃত’ কৃষক ও ৫১০০০ 'ভুয়ো' কৃষক
প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধির টাকা পাচ্ছেন, ৩৩০০০ ‘মৃত’ কৃষক ও ৫১০০০ 'ভুয়ো' কৃষক

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধির টাকা পাচ্ছেন; ৩৩০০০ ‘মৃত’ কৃষক ও ৫১০০০ ‘ভুয়ো’ কৃষক। দেশের মাত্র দুটো রাজ্যেই; প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি ঘোটালায় চক্ষু চড়কগাছ। প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধির টাকা পাচ্ছেন; ৩৩০০০ ‘মৃত’ কৃষক। এমনই অভিযোগ উঠল, মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের; উত্তরপ্রদেশের রায়বরেলিতে। কৃষি বিভাগের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ ওঠায়; শোরগোল পড়ে গিয়েছে রাজ্যে। ইতিমধ্যেই এই ইস্যুতে; তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। অন্যদিকে, বিহারে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধির টাকা পাচ্ছেন; ৫১০০০ ‘ভুয়ো’ কৃষক। তাদের কাছ থেকে ফেরত নেওয়া হবে; ৩৯ কোটি টাকা।

চলতি মাসে উত্তরপ্রদেশের রায়বরেলির কৃষি বিভাগের এক কর্তাকে; একটি নামের তালিকা দেওয়া হয়। তাতে দাবি হয়, তালিকায় যেসব কৃষকের নাম আছে; তাঁদের ইতিমধ্যেই মৃত্যু হয়েছে। অথচ তাঁদের নামে পিএম কিষান যোজনার; ২০০০ টাকা করে জমা পড়ছে। সেজন্য সরকারের বাড়তি কয়েক কোটি টাকা; খরচ হচ্ছে বলে দাবি করা হয়। চিঠি পেয়ে নড়েচড়ে বসে; উত্তরপ্রদেশ কৃষি বিভাগ।

আরও পড়ুনঃ হিন্দুদের দেবদেবী নিয়ে দিনের পর দিন ক’টূক্তি, গ্রেফতার মহম্মদ জুবেইর, প্রতিবাদ শুরু

সেই অভিযোগের প্রেক্ষিতে সলৌন, লালগঞ্জ, রায়বরেলি, মহারাজগঞ্জ তহসিলের মতো, এলাকার আধিকারিকদের; ইতিমধ্যেই তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। যে অভিযোগ করা হয়েছে; তা সত্যি কিনা খতিয়ে দেখতে বলেছে যোগী রাজ্যের প্রশাসন। সূত্রের খবর, দ্রুত রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।

আরও পড়ুনঃ “২০২৬ না, ২০২৪ এই সরকারকে বিসর্জন দিয়ে দেব”, শুভেন্দুর মন্তব্যে তুঙ্গে রাজনৈতিক বিতর্ক

অন্যদিকে, ভুয়ো নথি দিয়ে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধির সুবিধা নিয়েছিলেন; এমন ৫১০০০ উপভোক্তার থেকে ৩৯ কোটি টাকা আদায় করতে চলেছে বিহার সরকার। চলতি মাসের মধ্যেই; তাদের টাকা ফেরত দিতে বলা হয়েছে। ভুয়ো কাগজ জমা দিয়ে; এরা প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধির সুবিধা নিচ্ছে। ইতিমধ্যেই ভুয়ো নথি জমা দেওয়া; এই কৃষক উপভোক্তাদের নোটিশ পাঠানো হয়েছে।

তারপরও যাঁরা টাকা ফেরত দেবে না; তাদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ করা হবে। প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধির আওতায়; ইতিমধ্যেই একাদশ কিস্তির টাকা প্রদান করা হয়েছে। তারই মধ্যে এই ৫১০০০ উপভোক্তার থেকে; মোট ৩৯ কোটি টাকা ফেরত দিতে চলেছে বিহার সরকার। দুটো রাজ্যেই এই অবস্থা হলে; গোটা ভারতে কি হাল?

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন