সংসদে ক্যাগ রিপোর্ট, কংগ্রেসের চেয়ে সস্তায় রাফায়েল কিনেছে মোদী সরকার

430
সংসদে পেশ ক্যাগ রিপোর্ট, কংগ্রেসের চেয়ে সস্তায় রাফায়েল কিনেছে মোদী সরকার/The News বাংলা
সংসদে পেশ ক্যাগ রিপোর্ট, কংগ্রেসের চেয়ে সস্তায় রাফায়েল কিনেছে মোদী সরকার/The News বাংলা

সংসদে অবিশ্বাস্য রিপোর্ট। লোকসভা সূত্রে জানা যাচ্ছে, রাফায়েলের বর্তমান দাম কংগ্রেসের ইউপিএ সরকারের ঠিক করা দামের থেকে ২.৮% সস্তা। আর অস্ত্রশস্ত্র ধরলে কংগ্রেস আমল থেকে প্রায় ১৭ শতাংশ সস্তায় রাফায়েল কিনেছে মোদী সরকার। এমন রিপোর্টই দিয়েছে দেশের কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল(ক্যাগ)। এই রিপোর্ট লোকসভা ভোটের আগে বিজেপির হাতে বড় অস্ত্র তুলে দিল বলেই মনে করছে রাজনৈতিক মহল।

আরও পড়ুনঃ ৪ দিন টানা জেরার পর বুধবার আবার তলব, বেশ বিপদে রাজীব কুমার

লোকসভায় পেশ করা কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল বা ক্যাগ রিপোর্ট থেকে ‘The News বাংলা’ জানতে পেরেছে, যে রাফায়েলের বর্তমান দাম কংগ্রেসের ইউপিএ সরকারের ঠিক করা দামের থেকে ২.৮% সস্তা। আর অস্ত্রশস্ত্র ধরলে কংগ্রেস আমল থেকে প্রায় ১৭ শতাংশ সস্তায় রাফায়েল কিনেছে মোদী সরকার, উঠে এল ক্যাগ রিপোর্টে। এই তথ্য উল্লেখ করেই আজকের রিপোর্ট জমা পড়ে রাজ্যসভায়।

আরও পড়ুনঃ সারদা চিটফান্ড মামলায় রাজীব কুমারকে ভয়ঙ্কর বিপদে ফেললেন কুণাল ঘোষ

লোকসভা ভোটের আগে ৫৯,০০০ কোটি টাকার রাফায়েল চুক্তি ঘিরে সরগরম জাতীয় রাজনীতি। এর মধ্যেই সোমবার এই চুক্তি সংক্রান্ত অডিট রিপোর্ট সংসদে পেশ করে দেশের কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল বা ক্যাগ। প্রথমে সরকারের কাছে পেশ করার পরেই সেটি সংসদে পেশ করা হয়। আজ বুধবারই শেষ হচ্ছে সংসদের চলতি বাজেট অধিবেশন। এটাই বর্তমান মোদী সরকারের শেষ সংসদ আধিবেশন।

আরও পড়ুনঃ বিধায়ক খুনে রাম নেতাকে বাঁচাতে আসরে বাম নেতা

এদিকে প্রথমে রাফায়েল ছাড়াই পেশ হয় এই ক্যাগ রিপোর্ট। ফলে ফের নতুন করে মোদী সরকারকে আক্রমণের হাতিয়ার পেয়ে যান বিরোধীরা। লোকসভা নির্বাচনের আগে শেষ সংসদ অধিবেশন শেষ হচ্ছে বুধবার। তার আগে ক্যাগ রিপোর্টের তথ্যে রাফায়েল প্রসঙ্গে মোদীর বিজেপি যে অনেকটাই স্বস্তি পেল তা বলাই যায়।

আরও পড়ুনঃ পরীক্ষা শুরুর আগেই হোয়াটস অ্যাপে ফাঁস মাধ্যমিক প্ৰশ্নপত্র

বুধবার ফের একবার রাফায়েল তদন্তে জয়েন্ট পার্লামেন্টরি কমিটি বা জেপিসির দাবি তুলে সংসদে হট্টোগোল করেন কংগ্রেস সহ বিরোধী সাংসদরা। শেষ পর্যন্ত আরও একবার সেই দাবি খারিজ হয়ে যাওয়ায় সংসদ ত্যাগ করেন তাঁরা। কংগ্রেস চেয়ারপার্সন সোনিয়া গান্ধীর সম্মতিতেই ভবন থেকে ওয়াকআউট করেন সাংসদরা। তবে তুমুল গণ্ডগোল চললেও কাজ চালিয়ে যান স্পিকার। জানা যাচ্ছে, বিমানের দাম ছাড়াই রাফালের রিপোর্ট তৈরি করে ফেলে কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল(ক্যাগ)। মূলত এই প্রসঙ্গ নিয়েই আরও উত্তপ্ত হয় লোকসভা।

আরও পড়ুনঃ ফের লজ্জার অন্ধকারে সিবিআই, চরম অপমানের শাস্তি সিবিআই প্রধানকে

অন্যদিকে এই রিপোর্টকে ‘চৌকিদারের রিপোর্ট’ বলে কটাক্ষ করেছেন রাহুল। তেমনই পাল্টা অস্ত্র হাতে ময়দানে নামেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। কংগ্রেসের উপর পরিবারতন্ত্রের তোপ দাগেন তিনি। জেটলি অভিযোগ করেন, “নিজেদের সাম্রাজ্য রক্ষা করতেই একের পর এক মিথ্যা বলে চলেছে কংগ্রেস”।

আরও পড়ুনঃ রাহুলকে সরিয়ে লোকসভা ভোটে মোদী বিরোধী মুখ প্রিয়াঙ্কাই

উল্লেখ্য, রাহুল এদিন সকালেই অভিযোগ করেন, রাফায়েল চুক্তি হওয়ার ১০ দিন আগে থেকেই এর বিষয়ে জানতেন অনিল আম্বানি। সেই সংক্রান্ত একটি ই-মেলও ফাঁস করেন রাহুল। কংগ্রেস সভাপতিকে পাল্টা দিতে বোফর্সকে হাতিয়ার করেন জেটলি।

আরও পড়ুনঃ রথী মহারথীদের নাম লেখা ১২ পাতার গোপন চিঠি সিবিআইকে দিলেন কুণাল ঘোষ

সংসদে পেশের পরে ক্যাগের এই রিপোর্ট পাবলিক অ্যাকাউন্টস কমিটি (পিএসি)-র কাছে পাঠানো হবে। এই কমিটির চেয়ারম্যান থাকেন বিরোধী দলনেতা বা বিরোধী দলের সাংসদ। বর্তমানে এই কমিটির মাথায় আছেন কংগ্রেস সাংসদ মল্লিকার্জুন খাড়গে। প্রয়োজন মনে করলে রিপোর্ট মূল্যায়নের জন্য আরও তথ্য চেয়ে পাঠাতে পারে পিএসি।

আরও পড়ুনঃ পাকিস্তান চিনের চিন্তা বাড়িয়ে ভারতীয় সেনার হাতে এল ভয়ঙ্কর চিনুক হেলিকপ্টার

২০১৬ সালের ২৩ সেপ্টেম্বর ২৬টি রাফায়েল যুদ্ধ বিমান কেনা নিয়ে চুক্তিপত্রে স্বাক্ষর করেছিল ভারত ও ফ্রান্স। ৫৯,০০০ কোটি টাকার এই চুক্তি ঘিরে দুর্নীতির অভিযোগ তুলে ইতিমধ্যেই সরব হয়েছে বিরোধীরা। যদিও কেন্দ্র সমস্ত অভিযোগ উড়িয়ে দিয়েছে।

আর রাফায়েলের বর্তমান দাম কংগ্রেসের ইউপিএ সরকারের ঠিক করা দামের থেকে ২.৮% সস্তা। আর অস্ত্রশস্ত্র ধরলে কংগ্রেস আমল থেকে প্রায় ১৭ শতাংশ সস্তায় রাফায়েল কিনেছে মোদী সরকার। এমনই রিপোর্ট তৈরি করেছে দেশের কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল(ক্যাগ)। এমনই রিপোর্ট পাবার পর বিজেপির আক্রমণ যে আরও ধারালো হবে সেটা বলাই যায়।

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন