মোদীর ‘আচ্ছে দিন’ কি আসছে, ভারত ঢুকছে ৫ লক্ষ কোটি ডলারের অর্থনীতিতে

67
মোদীর 'আচ্ছে দিন' কি আসছে, ভারত ঢুকছে ৫ লক্ষ কোটি ডলারের অর্থনীতিতে
মোদীর 'আচ্ছে দিন' কি আসছে, ভারত ঢুকছে ৫ লক্ষ কোটি ডলারের অর্থনীতিতে

কেন্দ্রের মুখ্য আর্থিক উপদেষ্টা ভি অনন্ত নাগেশ্বরন; দেখালেন বড় স্বপ্ন। মোদী সরকারের লক্ষ্য ছিল, ২০২৩-২৪ সালের মধ্যে দেশকে; পাঁচ লক্ষ কোটি ডলারের অর্থনীতিতে নিয়ে যাওয়া। ২০২৩-২৪ এ না হলেও, আগামী ২০২৬-২৭ সালে ভারত পাঁচ লক্ষ কোটি ডলারের অর্থনীতিতে পরিণত হবে; বলে জানালেন কেন্দ্রের মুখ্য আর্থিক উপদেষ্টা ভি অনন্ত নাগেশ্বরন। তাঁর মতে, অন্যান্য সম্ভাবনাময় যেকোন দেশের তুলনায়; ভারত এখন ভাল জায়গায় দাঁড়িয়ে। এখন দেশের অর্থনীতির মাপ; ৩.৩ লক্ষ কোটি ডলার; ফলে ওই লক্ষ্য আগানি চার বছরের মধ্যে ছোঁয়া যাবে।

কেন্দ্র বাজেটের তিনদিন আগেই, দেশের নতুন মুখ্য আর্থিক উপদেষ্টার নাম; ঘোষণা করে নরেন্দ্র মোদী সরকার। তিনি ডক্টর ভি অনন্ত নাগেশ্বরন। মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা হিসাবে; নিয়োগ করা হয় তাঁকে। তার আগে, এই পদে ছিলেন; কে ভি সুব্রহ্মণ্যম। দায়িত্বে আসেন, অর্থনীতির শিক্ষক, লেখক এবং পরামর্শদাতা; ডঃ ভি. অনন্ত নাগেশ্বরন।

১৯৮৫ সালে ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ ম্যানেজমেন্ট; আমদাবাদ থেকে স্নাতক ও স্নাতকোত্তরের পড়াশোনা করেন। এরপর চলে যান বিদেশে। ১৯৯৪ সালে ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয়ে; ‘‌বিনিময় হারের অভিজ্ঞতামূলক প্রবণতা’‌র ওপর ডক্টরেট করেন। ২০১১ সাল পর্যন্ত তিনি সুইৎজারল্যান্ড এবং সিঙ্গাপুরে; বেশ ক’য়েকটি ব্যক্তিগত সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠানের জন্য; ম্যাক্রো-ইকোনমিক এবং পুঁজির বাজার গবেষণায় বিশেষ ভূমিকা পালন করেছেন। ২০১৮ থেকে ২০১৯ সাল পর্যন্ত; আন্তর্জাতিক অর্থ ভাণ্ডারের ডিন ছিলেন অনন্ত।

আরও পড়ুনঃ ২০১৪ সালে পোলিও মুক্ত দেশের স্বীকৃতি পায় ভারত, বাংলার মেটিয়াবুরুজে পোলিও হানা

আগামী ২০২৬-২৭ সালেই, ভারত পাঁচ লক্ষ কোটি ডলারের অর্থনীতিতে পরিণত হবে; ফের জানালেন কেন্দ্রের মুখ্য আর্থিক উপদেষ্টা ভি অনন্ত নাগেশ্বরন। মোদী সরকারের লক্ষ্য ছিল, ২০২৩-২৪ সালের মধ্যে দেশকে; পাঁচ লক্ষ কোটি ডলারের অর্থনীতিতে নিয়ে যাওয়া। কিন্তু অর্থনীতির পড়তি সময় ও করোনার ধাক্কায়; সেই লক্ষ্য পূরণ করা সম্ভব নয় বলে মত বিশেষজ্ঞদের।

আন্তর্জাতিক অর্থভান্ডারের পূর্বাভাস তুলে ধরে অনন্ত বলেছিলেন; “তারা জানিয়েছে এটা ২০২৬-২৭ সাল হয়ে যাবে”। যা নিয়ে কেন্দ্রকে কটাক্ষ করে, একে ‘গোলপোস্ট বদলের’ সঙ্গে তুলনা করেন; প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম। তবে কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখরের দাবি ছিল; ২০২৬ সালের মধ্যে সেই মাইলফলক ছোঁবে ভারত। এবার সেটাই বললেন; অনন্ত নাগেশ্বরন।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন