রাষ্ট্রপতি পদে গান্ধীর পাশাপাশি আবদুল্লার নাম প্রস্তাব মমতার

106
রাষ্ট্রপতি পদে গান্ধীর পাশাপাশি আবদুল্লার নাম প্রস্তাব মমতার
রাষ্ট্রপতি পদে গান্ধীর পাশাপাশি আবদুল্লার নাম প্রস্তাব মমতার

সবাইকে চমকে দিয়ে, রাষ্ট্রপতি পদে গোপালকৃষ্ণ গান্ধীর পাশাপাশি; ফারুখ আবদুল্লার নাম প্রস্তাব বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। বুধবার দিল্লির কনস্টিটিউশন হলে বিরোধীদের বৈঠক শেষে, আরএসপি-র এনকে প্রেমচন্দ্রন জানান; “রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে গোপালকৃষ্ণ গাঁধী ও ফারুখ আবদুল্লার নাম প্রস্তাব করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়”। তবে ভারতের রাষ্ট্রপতি পদে, ফারুখ আবদুল্লার নাম প্রস্তাব করায় অবাক বিজেপি।

সূত্রের খবর, এবার রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হওয়ার জন্য; গোপালকৃষ্ণের সঙ্গে বিরোধী শিবিরের কয়েকজন নেতা ফোনে কথা বলেছেন। বিরোধীদের রাষ্ট্রপতি পদপ্রার্থী হওয়ার জন্য; তাঁকে অনুরোধ করা হয়েছে। বিরোধী নেতাদের একাংশের অনুরোধে, প্রাথমিক ভাবে; গাঁধী-পৌত্র ‘ইতিবাচক’ সাড়া দিয়েছেন বলে জানা গিয়েছে। বিরোধী শিবিরের একাংশে দাবি, রাষ্ট্রপতি পদপ্রার্থী হতে ‘সম্মত’ হলে; গোপালকৃষ্ণকেই সর্বসম্মতিক্রমে রাষ্ট্রপতি পদপ্রার্থী করা হবে।

গোপালকৃষ্ণ গান্ধী রাজি না হলে; ফারুখ আব্দুল্লাকেই বিকল্প হিসাবে বেছে নিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তবে এই ব্যপারে, অনেকেই রাজি নন; কারণ কাশ্মীরে সংখ্যা’লঘু হি’ন্দুদের উপর অ’ত্যাচা’রে ফারুখ আবদুল্লার বড় হাত ছিল বলে মনে করেন অনেকেই। বর্ষীয়ান নেতা তথা এনসিপি সুপ্রিমো শরদ পওয়ার, রাজি না হওয়ায়; রাষ্ট্রপতি পদে বিরোধী শিবিরের প্রার্থী হিসেবে দুজনের নাম প্রস্তাব করেছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুনঃ মোদীর ‘আচ্ছে দিন’ কি আসছে, ভারত ঢুকছে ৫ লক্ষ কোটি ডলারের অর্থনীতিতে

ওই দুইজন হলেন, জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুখ আবদুল্লা; ও পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল গোপালকৃষ্ণ গান্ধী। এই দুজনের সঙ্গে কথা বলে; শিগগিরই চূড়ান্ত নাম ঘোষণা করা হবে। বিরোধী শিবিরের পরবর্তী বৈঠক থেকেই; আনুষ্ঠানিকভাবে রাষ্ট্রপতি পদপ্রার্থীর নাম ঘোষণা করা হবে। রাষ্ট্রপতি নির্বাচনের রণকৌশল চূড়ান্ত করতে; বুধবার দিল্লির কনস্টিটিউশন ক্লাবে বৈঠকে বসেছিলেন দেশের প্রধান বিরোধী দলগুলির শীর্ষ নেতারা।

বৈঠকের উদ্যোক্তা ছিলেন; তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। দেড় ঘন্টার বেশি সময় ধরে; চলে এই বৈঠক। সূত্রের খবর, বৈঠকে রাষ্ট্রপতি পদে শরদ পওয়ারের নাম; প্রস্তাব করেন তৃণমূল সুপ্রিমো। যদিও সক্রিয় রাজনীতিতেই তিনি থাকতে চান বলে জানিয়ে; ওই প্রস্তাব ফেরান শরদ পওয়ার। তারপরেই বিকল্প প্রার্থী হিসেবে; গোপালকৃষ্ণ গান্ধী ও ফারুখ আবদুল্লার নাম প্রস্তাব করেন মমতা বন্দ্যোপাধ্যায়। তবে ফারুখ আবদুল্লাহর নাম মমতা প্রস্তাব করলেও; অনেকেই এই নিয়ে কোন মন্তব্য করতে রাজি হয়নি।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন