পায়ের ছাপ দেখিয়ে ভারতীয় সেনার দাবি, ইয়েতির অস্তিত্ব আজও আছে হিমালয়ে

680
পায়ের ছাপ দেখিয়ে ভারতীয় সেনার দাবি ইয়েতির অস্তিত্ব আজও আছে হিমালয়ে/The News বাংলা
পায়ের ছাপ দেখিয়ে ভারতীয় সেনার দাবি ইয়েতির অস্তিত্ব আজও আছে হিমালয়ে/The News বাংলা

বরফাবৃত হিমালয়ে ইয়েতির পায়ের ছাপ দেখেছেন, এই প্রথম ভারতীয় সেনা দাবি করল। ট্যুইটারে সেই পায়ের ছাপের ছবিও পোস্ট করেছে ভারতীয় সেনা। সুবিশাল সেই পায়ের ছাপ সাইজে ৩২x১৫ ইঞ্চি। এটা ইয়েতির পায়ের ছাপ দাবি ভারতীয় সেনার।

সেনা বলছে, নেপালে মাকালু বেস ক্যাম্পের কাছে দেখা গিয়েছে ইয়েতির পায়ের ছাপ। গত ৯ এপ্রিল ভারতীয় সেনার একটি পর্বতারোহী অভিযাত্রীদল প্রথমে দেখতে পায় সেই পায়ের ছাপ। ছবি তুলে তা পোস্টও করা হয়েছে ট্যুইটারে।

ভারতীয় সেনার পর্বত অভিযাত্রী দল রহস্যময় প্রাণীর পায়ের ছাপ দেখতে পান। সেটিকে ইয়েতির বলেই মনে করা হচ্ছে সেনার তরফ থেকে। যার মাপ ৩২x১৫ ইঞ্চি। মাকালু বেস ক্যাম্পের কাছে ৯ এপ্রিল এই ছাপ তাঁরা দেখতে পেয়েছেন।

আরও পড়ুনঃ ভোটের মধ্যেই চরম সমস্যায় রাহুল, ভারতীয় নাগরিক প্রমাণ দিতে হবে দু সপ্তাহের মধ্যে

এর আগে এই ধরনের ছাপ দেখতে পাওয়া গিয়েছিল মাকালু বরুণ ন্যাশনাল পার্কে। এতদিন পর্যন্ত যে তথ্য ছিল তাতে বলা হত, ইয়েতি অর্থাৎ তুষার মানব হিমালয় অঞ্চলের কল্পিত জীব। মানুষের মতোই দ্বিপদ তারা।

বরফাবৃত বিপদসঙ্কুল পাহাড়ের নানা রহস্যের মধ্যে ইয়েতি একটি অন্যতম রহস্য। অনেক সিনেমা, তথ্যচিত্র তৈরি হয়েছে ইয়েতি নামক রহস্যময় প্রাণীটিকে নিয়ে। বিশ্ব জুড়ে আগ্রহ ইয়েতি নিয়ে। আর সেনার দাবির পর ফের সেই আগ্রহ বাড়ল।

বইও লেখা হয়েছে অনেক। কিন্তু প্রাণীটির অস্তিত্ব নিয়ে নানা বিতর্ক আজও রয়েছে। কথিত আছে যে যারা ইয়েতি দেখেছে, তাঁরা নাকি আর ফিরে আসেনি। তবে ইয়েতি নিয়ে চর্চা আজও চলছে ভারত সহ গোটা পৃথিবীতেই।

আরও পড়ুনঃ সনিয়া গান্ধীর থেকে মোদীকে দেশপ্রেম শিখতে বললেন সিধু

ভারতীয় সেনাবাহিনী টুইটারে লিখেছে, এই প্রথম, ভারতীয় সেনার একটি পর্বতারোহী অভিযাত্রী দল ইয়েতির পায়ের ছাপ দেখল৷ গত ৯ এপ্রিল ওই বিশাল পায়ের ছাপ আমরা দেখেছি। এই ন্যাশনাল পার্কে আগেও ইয়েতির অস্তিত্বের কথা শোনা গিয়েছে।

অবশ্য নেপালে বিশ্বাস করা হয়, হিমালয়, সাইবেরিয়া, মধ্য ও পূর্ব এশিয়ায় ইয়েতি রয়েছে। গোটা বিশ্ব এই নিয়ে আলোচনা করে। ইয়েতি অভিযানে বা সন্ধানে বিশ্বের বিভিন্ন দেশ দলও পাঠিয়েছে হিমালয়ে।

ভারতীয় সেনার এই টুইট করা ছবি প্রকাশ্যে আসতেই ইয়েতির অস্তিত্ব নিয়ে যে নানা বিতর্ক রয়েছে তাতে আবারও নতুন বিতর্ক শুরু হল। কারণ এই প্রথম ভারতীয় সেনা দাবি, তাঁরা বরফাবৃত হিমালয়ে ইয়েতির পায়ের ছাপ দেখতে পেয়েছেন।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন