ভোটের মধ্যেই চরম সমস্যায় রাহুল, ভারতীয় নাগরিক প্রমাণ দিতে হবে দু সপ্তাহের মধ্যে

428
ভোটের মধ্যেই চরম সমস্যায় রাহুল, ভারতীয় নাগরিক প্রমাণ দিতে হবে দু সপ্তাহের মধ্যে/The News বাংলা
ভোটের মধ্যেই চরম সমস্যায় রাহুল, ভারতীয় নাগরিক প্রমাণ দিতে হবে দু সপ্তাহের মধ্যে/The News বাংলা

ভোটের মধ্যেই চরম সমস্যায় রাহুল গান্ধী। রাহুলের ভারতীয় নাগরিকত্ব নিয়ে প্রশ্ন তুলেছিলেন রাজ্যসভার সাংসদ সুব্রম্মন্যম স্বামী। রাহুল গান্ধী ব্রিটিশ নাগরিক। এই অভিযোগ দায়ের করে, প্রমাণপত্র সহ অভিযোগ পেশ করে জবাবদিহি চেয়েছেন তিনি। আর এর পরেই ভারতীয় স্বরাষ্ট্র দফতর নাগরিকত্ব ইস্যু নিয়ে নোটিশ দিয়েছে কংগ্রেস সভাপতিকে।

বিজ্ঞপ্তিতে ব্রিটিশ যুক্তরাজ্যের সাউথগেট স্ট্রীটে জ্যাকপস লিমিটেড নামে একটি সংস্থার নাম উল্লেখ করা হয়েছে। কোম্পানির বয়ান অনুয়ায়ী রাহুল গান্ধী ওই কোম্পানির একসময়ের ডিরেক্টর ও সেক্রেটারি পদে আসীন ছিলেন। সুব্রম্মন্যম স্বামীর অভিযোগ রাহুল ব্রিটিশ নাগরিক। এরপরেই দু সপ্তাহের মধ্যে রাহুলকে ভারতীয় প্রমাণ করার নির্দেশ দিল স্বরাষ্ট্র দফতর।

আরও পড়ুনঃ সনিয়া গান্ধীর থেকে মোদীকে দেশপ্রেম শিখতে বললেন সিধু

কিছুদিন আগেই সুব্রম্মন্যম স্বামী অভিযোগ তুলেছিলেন যে, রাহুলের ৪টি পাসপোর্ট রয়েছে। রাহুল ভিঞ্চি, এই খ্রিস্টান নামে রাহুলের ব্রিটিশ নাগরিকত্ব রয়েছে। যদিও অভিযোগ দায়েরের পরে নির্বাচন কমিশন রাহুলের নমিনেশন গ্রহণ করে।

রবি প্রকাশ এই ব্যাপারে জানান, একজন অভারতীয় ভারতের নির্বাচনে লড়তে পারেন না। তিনি কিভাবে ব্রিটিশ নাগরিকত্ব পেলেন? আর এই মুহূর্তে কিভাবে ভারতের নির্বাচনে অংশ নিয়েছেন, তা নিয়ে প্রশ্ন তোলেন তিনি। এরপরেই এই নাগরিকত্ব নোটিশ রাহুলকে।

আরও পড়ুনঃ তৃণমূলের ৪০ জন বিধায়ক আমার সঙ্গে প্রতিদিন যোগাযোগ রাখেন, বললেন মোদী

এই পরিপ্রেক্ষিতে রিটার্নিং অফিসারকে রাহুলের মনোনয়নপত্র জমা না নিতে অনুরোধ করা হয়েছে। রবি প্রকাশ আরও বলেন, রাহুল নিজেকে সত্য প্রমান করার জন্য শিক্ষাগত যোগ্যতার আসল শংসাপত্র জনসম্মুখে আনুক। তাহলেই প্রমানিত হবে তিনি রাহুল গান্ধী নাকি রাহুল ভিঞ্চি।

আর এরপরেই ভারতীয় স্বরাষ্ট্র দফতর নোটিশ দিয়েছে রাহুল গান্ধীকে। দু সপ্তাহের মধ্যে তাঁকে ভারতীয় নাগরিকত্বর প্রমাণ দিতে হবে। আর এই নিয়েই বিজেপি কংগ্রেস বাগযুদ্ধ শুরু হয়ে গিয়েছে। ভোটের মধ্যে রাজনৈতিক চক্রান্তের দাবী তুলেছে কংগ্রেস। অভিযোগ উড়িয়ে দিয়েছে বিজেপি।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন