জলে বিক্রান্ত আকাশে তেজস, ইন্ডিয়ান আর্মি সেজে উঠেছে ‘আত্মনির্ভর ভারতে’

275
জলে বিক্রান্ত আকাশে তেজস, ইন্ডিয়ান আর্মি সেজে উঠেছে আত্মনির্ভরতায়
জলে বিক্রান্ত আকাশে তেজস, ইন্ডিয়ান আর্মি সেজে উঠেছে আত্মনির্ভরতায়

জলে বিক্রান্ত আকাশে তেজস, ইন্ডিয়ান আর্মি সেজে উঠেছে ‘আত্মনির্ভর ভারতে’। বিশ্বকে চমকে দিয়ে জলে নামল, ভারতের আইএনএস বিক্রান্ত। ভারতীয় নৌবাহিনীতে যোগ দিল সম্পূর্ণরূপে স্বদেশী প্রযুক্তি-তে নির্মিত, বিমানবাহী যুদ্ধজাহাজ আইএনএস বিক্রান্ত। অন্যদিকে, তেজস হল মারুতের পরে হিন্দুস্থান অ্যারোনটিক্স লিমিটেড বা হ্যাল দ্বারা নির্মিত দ্বিতীয় সুপারসোনিক যুদ্ধবিমান। মোদী সরকারের আত্মনির্ভরতা, ছড়িয়ে পড়ছে ভারতীয় সেনাবাহিনীতে।

সম্পূর্ণরূপে স্বদেশী প্রযুক্তি-তে নির্মিত, বিমানবাহী যুদ্ধজাহাজ আইএনএস বিক্রান্ত। জাহাজটি লম্বায় ২৬২.৫ মিটার, চওড়ায় প্রায় ৬২ মিটার এবং ফ্লাইট-ডেকটির আয়তন ১২,৫০০ বর্গমিটার অর্থাৎ দুটি বড় ফুটবল মাঠের সমান। বিক্রান্তের ভিতরে মজুত থাকবে, ২৬টি যুদ্ধবিমান ও হেলিকপ্টার সহ মোট ৩০টি এয়ারক্রাফট, যে কোন মূহুর্তে সমুদ্র মধ্যবর্তী বিক্রান্তের ডেক থেকে হা’মলার জন্য ঝাঁপিয়ে পড়তে প্রস্তুত থাকবে। বিক্রান্তের পেটের ভিতর থেকে বিমানগুলিকে, ডেকের উপর রানওয়েতে তুলে নিয়ে আসার জন্য আছে দুটি অত্যন্ত ক্ষমতাশালী লিফট।

আরও পড়ুনঃ বিশ্বকে চমকে দিয়ে জলে নামছে ভারতের আইএনএস বিক্রান্ত, কাঁপছে চিন পাকিস্তান

বিক্রান্তের সুরক্ষার জন্য জাহাজটিতে আছে, ১০০ কিলোমিটার রেঞ্জের ইজরায়েলি বাকার-৮ মিসাইল সিস্টেম এবং ৮টি শক্তিশালী কামান। থাকছে অন্য যুদ্ধ-জাহাজ ও সাবমেরিন থেকেও প্রতিরক্ষামূলক ব্যবস্থা। জাহাজটিতে নাবিক, সেলার, অন্যান্য ক্রু ও বৈমানিক সহ মোট ১৬৪৫ জন থাকতে পারবেন। জাহাজটির ভিতরে এতজনের মাসের পর মাস থাকা, রান্না খাওয়ার জন্য যেমন ব্যবস্থা আছে, তেমনি এদের চিকিৎসার জন্য জাহাজে আছে ১৬ বেডের একটি অত্যাধুনিক হাসপাতাল এবং দু-দুটি অপারেশন থিয়েটর, যা যুদ্ধকালীন বা অন্য যেকোন সময় আহত সৈনিকদের চিকিৎসার জন্য ব্যবহৃত হবে।

ভারতীয় বিমানবাহিনীর জন্য, তেজস মার্ক ১ এর উৎপাদন ২০১৬ সালে শুরু হয়। তেজস হল এইচএএল এইচএফ-৪৪ মারুতের পরে, হিন্দুস্থান অ্যারোনটিক্স লিমিটেড বা হ্যাল দ্বারা নির্মিত দ্বিতীয় সুপারসনিক যুদ্ধবিমান। ২০১৯ সালের হিসাবে, ভারতীয় বিমানবাহিনী বিভিন্ন ভেরিয়েন্টে মোট ৩২৪টি তেজসের জন্য পরিকল্পনা করেছিল। ৪০টি মার্ক ১ বিমান সরবরাহ হয়েও গেছে। ২০২০ সালের ২৭ মে সুলুরে দ্বিতীয় তেজাস স্কোয়াড্রন-নং ১৮ স্কোয়াড্রন আইএএফ ফ্লাইং বুলেটস গঠনের দিকে নজর দেয়।

আকাশে, জলে বা স্থলে, বিদেশ থেকে অস্ত্র-জাহাজ কেনা কমিয়ে, ভারতেই তৈরি করার দিকে নজর দিয়েছে মোদী সরকার। তারই ফসল জলে বিক্রান্ত, আকাশে তেজস।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন