বিশ্বকে চমকে দিয়ে জলে নামছে ভারতের আইএনএস বিক্রান্ত, কাঁপছে চিন পাকিস্তান

129
কাঁপছে চিন পাকিস্তান, বিশ্বকে চমকে দিয়ে জলে নামছে ভারতের আইএনএস বিক্রান্ত
কাঁপছে চিন পাকিস্তান, বিশ্বকে চমকে দিয়ে জলে নামছে ভারতের আইএনএস বিক্রান্ত

বিশ্বকে চমকে দিয়ে জলে নামছে ভারতের আইএনএস বিক্রান্ত, কাঁপছে চিন পাকিস্তান। ২রা সেপ্টেম্বর ২০২২, ভারতীয় নৌবাহিনীতে যোগ দিচ্ছে সম্পূর্ণরূপে স্বদেশী প্রযুক্তি-তে নির্মিত, বিমানবাহী যুদ্ধজাহাজ আইএনএস বিক্রান্ত। ১৯৭১-এ পাকিস্তান যুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা নেওয়া, অবসরপ্রাপ্ত আইএনএস বিক্রান্তের (ব্রিটেনে তৈরি এবং ভারতীয় নৌবাহিনীতে যোগদানের পূর্বে রয়্যাল নেভিতে এইচএমএস হারকিউলিস নামে কর্মরত) নাম স্মরণে রেখেই এই নতুন জাহাজ।

রাশিয়া থেকে কেনা বর্তমানে কর্মরত, বিমানবাহী যুদ্ধজাহাজ আইএনএস বিক্রমাদিত্যর সঙ্গে, দ্বিতীয় বিমানবাহী যুদ্ধজাহাজ হিসাবে ভারতীয় নৌবাহিনীতে যোগ দেবে আইএনএস বিক্রান্ত। বিক্রান্ত নামটি পুরানো হলেও, এই নয়া বিমানবাহী যুদ্ধজাহাজটি আগেরটির তুলনায় বিশালত্ব-ওজন-শক্তিতে বহুগুণ। জাহাজটির ওজন ৪৩ হাজার টন। জাহাজে যে পরিমাণ স্টিল ব্যবহার হয়েছে, তা দিয়ে তিনটি আইফেল-টাওয়ার নির্মাণ করা সম্ভব। এর মধ্যে বিদ্যুৎ সরবরাহের জন্য যে সুবিশাল জেনারেটর-টি আছে, তা দিয়ে সম্পূর্ণ কোচি শহরটিকে আলোকিত করা সম্ভব।

জাহাজটি লম্বায় ২৬২.৫ মিটার, চওড়ায় প্রায় ৬২ মিটার এবং ফ্লাইট ডেকটির আয়তন ১২,৫০০ বর্গমিটার অর্থাৎ দুটি বড় ফুটবল মাঠের সমান। বিক্রান্তের ভিতরে মজুত থাকবে, ২৬টি যুদ্ধবিমান ও হেলিকপ্টার সহ মোট ৩০টি এয়ারক্রাফট, যে কোন মূহুর্তে সমুদ্র মধ্যবর্তী বিক্রান্তের ডেক থেকে হা’মলার জন্য ঝাঁপিয়ে পড়তে প্রস্তুত থাকবে। বিক্রান্তের পেটের ভিতর থেকে বিমানগুলিকে, ডেকের উপর রানওয়েতে তুলে নিয়ে আসার জন্য আছে দুটি অত্যন্ত ক্ষমতাশালী সুবিশাল লিফট।

বিক্রান্তের সুরক্ষার জন্য জাহাজটিতে আছে, ১০০ কিলোমিটার রেঞ্জের ইজরায়েলি বাকার-৮ মিসাইল সিস্টেম এবং ৮টি শক্তিশালী কামান। থাকছে অন্য যুদ্ধ-জাহাজ ও সাবমেরিন থেকেও প্রতিরক্ষামূলক ব্যবস্থা। জাহাজটিতে নাবিক, সেলার, অন্যান্য ক্রু ও বৈমানিক সহ মোট ১৬৪৫ জন থাকতে পারবেন। জাহাজটির ভিতরে এতজনের মাসের পর মাস থাকা, রান্না খাওয়ার জন্য যেমন ব্যবস্থা আছে, তেমনি এদের চিকিৎসার জন্য জাহাজে আছে ১৬ বেডের একটি অত্যাধুনিক হাসপাতাল এবং দু-দুটি অপারেশন থিয়েটর, যা যুদ্ধকালীন বা অন্য যেকোন সময় আহত সৈনিকদের চিকিৎসার জন্য ব্যবহৃত হবে।

আইএনএস বিক্রান্তের ভারতীয় নৌবহরে যোগদান, দেশের প্রতিরক্ষায় আত্মনির্ভরতার ক্ষেত্রে একটি বড় পদক্ষেপ। বর্তমানে আইএনএস বিক্রান্তের প্রস্তুতকারক সংস্থা কোচি শিপইয়ার্ড লিমিটেড, বিক্রান্তের অভিজ্ঞতা কাজে লাগিয়ে এর থেকেও বড় এবং শক্তিশালী ৬০ হাজার টন ওজনের ‘আইএনএস বিশাল’ নির্মাণের জন্য প্রস্তুত।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন