তৃণমূল আমলে সব সম্ভব, হাজার টাকা ডোনেশন দিতে না পারায় সরকারি স্কুলে ছাত্রকে টিসি

211
তৃণমূল আমলে সব সম্ভব, হাজার টাকা ডোনেশন দিতে না পারায় সরকারি স্কুলে ছাত্রকে টিসি
তৃণমূল আমলে সব সম্ভব, হাজার টাকা ডোনেশন দিতে না পারায় সরকারি স্কুলে ছাত্রকে টিসি

তৃণমূল আমলে সব সম্ভব, হাজার টাকা ডোনেশন দিতে না পারায় সরকারি স্কুলে ছাত্রকে টিসি। তৃণমূল আমলে বাংলার সরকারি স্কুলেও, ‘ডোনেশন’ দুর্নীতি। উচ্চ-মাধ্যমিক পরীক্ষা দিতে হলে, ছাত্র পিছু এক হাজার টাকা ডোনেশন দিতেই হবে। বাধ্যতামূলক। সবাই মুখ বুজে দিয়েও দেয়। আর সেই হাজার টাকা দিতে না পারায়, এক ছাত্রের রেজিস্ট্রেশন আটকে দিল স্কুল কর্তৃপক্ষ। পরে স্কুল পরিচালনা কমিটি সিদ্ধান্ত নিয়ে, ওই ছাত্রকে স্কুলে না রেখে পরীক্ষার আগেই টিসি দিয়ে দিয়েছে। পূর্ব বর্ধমানের সিএমএস হাইস্কুলের বিরুদ্ধে, ভয়ঙ্কর অভিযোগ তুলেছে একাদশ শ্রেণীর এক পড়ুয়ার পরিবার।

এক হাজার টাকা ডোনেশন দিতে না পারায়, ছাত্রের উচ্চমাধ্যমিকের রেজিস্ট্রেশন আটকে দেওয়ার অভিযোগ সরকারি স্কুলের বিরুদ্ধে। উচ্চমাধ্যমিকের রেজিস্ট্রেশন করতে গেলেই, দিতে হবে ১১৫০ টাকা। কিন্তু সরকারি স্কুলের উচ্চমাধ্যমিকের রেজিস্ট্রেশন ফি হাজারের বেশি হয় কীভাবে? পূর্ব বর্ধমানের সিএমএস হাইস্কুলের বিরুদ্ধে, এই অভিযোগ তুলেছে একাদশ শ্রেণীর এক পড়ুয়ার পরিবার।

আরও পড়ুন; গরু চুরিতে অভিযুক্ত অনুব্রতকে ‘বীর’ বলে স্বীকৃতি মুখ্যমন্ত্রী মমতার, এটা ‘মিডিয়া ট্রায়াল’ নয়

রাজ্য সরকারি স্কুলেও, রেজিস্ট্রেশন ফি-র আড়ালে ডোনেশন চাওয়ার অভিযোগ। অভিযোগ অনেকটাই প্রমাণিত। হ্যাঁ, ১০০০ টাকা করে স্কুল ফাংশানের নাম করে নিচ্ছে, পূর্ব বর্ধমানের সিএমএস হাইস্কুল। সবাই দিয়েও দিয়েছে, ছেলেদের ভবিষ্যতের কথা ভেবে। কিন্তু গরিব ছেলের বাবা-মা তা দিতে অস্বীকার করেছেন। তাদের পক্ষে ১০০০ টাকা দেওয়াটাও বেশ সমস্যার। আর সেটাই হল অপরাধ। লজ্জার অন্ধকারে বাংলার শিক্ষা।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন