ভারতের বিরুদ্ধে পাকিস্তানের এফ ১৬ এর অপব্যবহার, মার্কিন রিপোর্ট

524
ভারতের বিরুদ্ধে পাকিস্তানের এফ ১৬ এর অপব্যবহার, মার্কিন রিপোর্ট/The News বাংলা
ভারতের বিরুদ্ধে পাকিস্তানের এফ ১৬ এর অপব্যবহার, মার্কিন রিপোর্ট/The News বাংলা

পুলওয়ামায় সন্ত্রাসবাদী হামলার পরিপ্রেক্ষিতে পাকিস্তানের মাটিতে ভারতের সার্জিক্যাল স্ট্রাইক এবং তারপরেই এফ ১৬ যুদ্ধবিমান নিয়ে ভারতের আকাশসীমা লঙ্ঘন করে পাকিস্তানের অনুপ্রবেশ। আর এখানেই উঠেছে বিতর্ক। পাকিস্তান ভারতের বিরুদ্ধে এফ ১৬ যুদ্ধবিমানের অপব্যবহার করেছে বলে অভিযোগ। এই বিষয়ে রিপোর্ট তলব করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

আরও পড়ুনঃ ভোটের আগে ভারতবাসীকে নতুন উপহার মোদীর

মার্কিন যুক্তরাষ্ট্রের একজন প্রশাসনিক অধিকর্তা জানিয়েছেন, সম্প্রতি ভারত পাকিস্তানের মধ্যে যুদ্ধকালীন আবহের মধ্যে পাকিস্তান ভারতের বিরুদ্ধে এফ ১৬ যুদ্ধবিমান অপব্যবহার করেছে।

আরও পড়ুনঃ ভারতের চাপে মাথা নত করল পাকিস্তান

ভারতীয় বায়ুসেনার তরফে গত বৃহস্পতিবার ভারতীয় বায়ুসেনার দ্বারা ধবংস করা এফ ১৬ বিমানের ধবংসাবশেষ প্রমান হিসেবে তুলে ধরে, যা মার্কিন সংস্থার তৈরি। বালাকোটে সার্জিক্যাল স্ট্রাইকের পরিপ্রেক্ষিতে পাকিস্তান যে এই যুদ্ধ বিমান ব্যবহার করেছে, তা পরিষ্কার। পাকিস্তান যদিও এফ ১৬ ব্যবহার করার দায় অস্বীকার করেছে।

আরও পড়ুনঃ মোদীকে হত্যা কর, কংগ্রেস নেতার প্রকাশ্য নির্দেশ

মার্কিন প্রশাসনিক দপ্তর এই ব্যাপারে নিশ্চিত হতে পাকিস্তানের কাছে আরো রিপোর্ট তলব করেছে। এর সাথে আরও জানিয়ে দেওয়া হয়েছে, ভারতের বিরুদ্ধে মার্কিন সংস্থার তৈরি যুদ্ধ বিমান ব্যবহার করে পাকিস্তান আমেরিকার সাথেও চুক্তি লঙ্ঘন করেছে।

আরও পড়ুনঃ ভারতীয় সাবমেরিনের ভয়ে কাঁপছে পাকিস্তান

মঙ্গলবার মার্কিন প্রশাসনিক দপ্তরের এক মুখপাত্র জানান, তারা এই বিষয়টি অত্যন্ত গুরুত্বের সাথে বিবেচনা করছেন। তিনি জাসনান, এফ ১৬ যুদ্ধ বিমান ব্যবহারের মেয়াদ চুক্তি অনুযায়ী শেষ হলেও পাকিস্তান তা মানেনি। তবে যাবতীয় চুক্তির ব্যাপারে তিনি কোনো মন্তব্য করেন নি। দ্বিপাক্ষিক সম্পর্কের কিছু বিষয় তিনি সংবাদমাধ্যমের সামনে প্রকাশ করতে চান নি।

আরও পড়ুনঃ মুম্বাই হামলার মত ফের জলপথে জঙ্গি হামলার ছক

উল্লেখ্য ১৪ই ফেব্রুয়ারি কাশ্মীরের পুলওয়ামায় জইশ ই মহম্মদ সন্ত্রাসবাদী সংগঠনের হানায় ৪৯ জন জওয়ান শহীদ হন। ২৬ শে ফেব্রুয়ারি ভারত পাকিস্তানের অভ্যন্তরে হামলা চালায় জইশের হেড কোয়ার্টার লক্ষ্য করে। তারপরেই যুদ্ধের আবহ তৈরি হয় ভারত ও পাকিস্তানের মধ্যে।

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন