ভোটের বাজার মাত করতে আসরে নামছে পিসি

373
The News Bangla Guti Pishi comes to West Bengal/ The News বাংলা
ভোটের বাজার মাত করতে আসরে নামছে পিসি/ The News বাংলা

ভোটের সব খবর এতদিন আমরা সংবাদ মাধ্যম থেকে পেতাম। এবার সেই ভোটের খবর এবং ভোট সংক্রান্ত সমস্ত তথ্য সাধারন এবং বিশেষ ভাবে সক্ষম মানুষদের কাছে পৌঁছে দিতে আসছেন পিসি! গুটি পিসি! নতুন এক সহজপাঠের মাধ্যমে খুব সাধারন ভাবে, সাধারন ভাষায়ে মানুষকে ভোটের পাঠ দেবেন তিনি।

আরও পড়ুনঃ ভোটের আগে ভারতবাসীকে নতুন উপহার মোদীর

কিন্তু কে এই গুটি পিসি?

মুর্শিদাবাদ জেলা নতুন এক প্রযুক্তি তৈরি করেছে। এই প্রযুক্তির মাধ্যমে একজন বিশেষভাবে সক্ষম মানুষ অনায়াসেই ভোট দিতে পারবেন নিজের বুথে গিয়ে। সেই প্রযুক্তিতে রাখা হয়েছে এক মাসকট। এই মাসকটের নাম গুটি পিসি। কিছুদিন আগেই ভোটার তালিকায় নাম তোলা থেকে ভোট সংক্রান্ত সমস্ত তথ্য মুর্শিদাবাদ জেলাবাসীর কাছে পৌঁছে দিতে গুটি পিসির ম্যাসকট এবং গুটি পিসির অডিও ভিজ্যুয়াল প্রকাশ করে মুর্শিদাবাদ জেলা প্রশাসন।

আরও পড়ুনঃ ভারতের চাপে মাথা নত করল পাকিস্তান

এই প্রযুক্তির ব্যবহারিক প্রয়োগ হল গুটি পিসির সহজপাঠ। এই সহজ পাঠ শুনলে বা দেখলে একজন দৃষ্টিহীন বা শারীরিকভাবে অক্ষম কেউ খুব সহজেই নিজের বুথে গিয়ে ভোট দিতে পারবেন। সেই গুটি পিসিই বিশেষভাবে সক্ষমদের ভোটকক্ষে ভোট দিতে নিয়ে যাবে বলে বিশ্বাস রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক দপ্তরের।

আরও পড়ুনঃ মোদীকে হত্যা কর, কংগ্রেস নেতার প্রকাশ্য নির্দেশ

একজন দৃষ্টিহীন মানুষ বা শারীরিকভাবে অক্ষম মানুষ বুথে প্রবেশ করার পর থেকে কীভাবে ভোট দেবেন ও বেরিয়ে যাবেন তা সম্পূর্ণভাবে একটি স্বয়ংক্রিয় ম্যাটের মাধ্যমে করা আছে। আছে অডিও ব্যাবস্থাও। নির্বাচনী আধিকারিক এই প্রযুক্তিটিকে বানানোর পর অত্যন্ত খুশি হয়েছেন।

আরও পড়ুনঃ ভারতীয় সাবমেরিনের ভয়ে কাঁপছে পাকিস্তান

মুর্শিদাবাদ জেলায় তৈরি এই প্রযুক্তিকে এবার সারা রাজ্যে ব্যবহার করতে চাইছে রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিকের দপ্তর। তারা সিদ্ধান্ত নিয়েছেন শুধুমাত্র মুর্শিদাবাদ জেলাই নয়, রাজ্যের সব জেলাতেই এই পরিকল্পনাকে বাস্তবায়িত করবেন। প্রত্যেক জেলার এক বা দুই জায়গায় বিশেষভাবে সক্ষমদের দেওয়া হবে এই বিশেষ প্রশিক্ষণ। যার মাধ্যমে ওরা নিজেরাই খুব সহজে শিখে নিতে পারবেন কীভাবে নিজের পছন্দের প্রার্থীকে ভোট দিতে হবে।

আরও পড়ুনঃ মুম্বাই হামলার মত ফের জলপথে জঙ্গি হামলার ছক

গুটি পিসির ব্যাপারে রাজ্যবাসীকে মুর্শিদাবাদ জেলা শাসক পি উলগানাথন এক সাংবাদিক বৈঠকে বলেন, “ভোট প্রচার থেকে ভোটের সমস্ত তথ্য মুর্শিদাবাদের জনগনের কাছে পৌঁছে দিতে গুটির পিসির সাহায্য নেওয়া হবে। গুটি পিসির প্রচারের লক্ষ্য এবার ভোট দানে সাধারন মানুষ থেকে বিশেষভাবে সক্ষম মানুষ কেউ যেন আর আগের মত বাদ না থেকে যায়”।

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন