অনেক অসুখ দূরে রাখতে অবশ্যই প্রতিদিন বাঁধাকপি খান

593
অনেক অসুখ দূরে রাখতে অবশ্যই প্রতিদিন বাঁধাকপি খান/The News বাংলা
অনেক অসুখ দূরে রাখতে অবশ্যই প্রতিদিন বাঁধাকপি খান/The News বাংলা

The News বাংলাঃ বাঁধাকপির কোন বিকল্প নেই। অসংখ্য গুণ এই সবজিটির। নানাবিধ পেটের রোগের প্রকোপ কমানোর পাশাপাশি স্টমাক আলসার, মাথা যন্ত্রণা, স্কিন ডিজিজ, জন্ডিস, আর্থ্রাইটিস এবং হার্টের রোগের মতো অসুখ দূরে রাখতে এই সবজিটির কোনও বিকল্প হয় না বললেই চলে।

আরও পড়ুনঃ অবশ্যই জেনে রাখুন বাচ্চার কাশি ও হাঁপানি নিয়ে ডাক্তারের পরামর্শ

একাধিক শারীরিক সমস্যার চিকিৎসাতেও ক্রসিফেরাস প্রজাতির এই সবজিটি বিশেষ ভূমিকা পালন করে থাকে। আসলে বাঁধাকপিতে উপস্থিত ম্যাঙ্গানিজ, ডায়াটারি ফাইবার, ক্যালসিয়াম, পটাশিয়াম, ভিটামিন সি, বি৬, এ, কে এবং ই শরীরে প্রবেশ করার পর এমন খেল দেখায় যে ছোট-বড় কোনও রোগই ধারে কাছে ঘেঁষতে পারে না। সেই সঙ্গে আরও বেশ কিছু উপকার পাওয়া যায়। একনজরে দেখে নেওয়া যাক কি কি উপকার আছে বাঁধাকপিতে।

অনেক অসুখ দূরে রাখতে অবশ্যই প্রতিদিন বাঁধাকপি খান/The News বাংলা
অনেক অসুখ দূরে রাখতে অবশ্যই প্রতিদিন বাঁধাকপি খান/The News বাংলা

১. দেহের অন্দরে প্রদাহের মাত্রা কমে: গবেষণায় দেখা গেছে বাঁধাকপিতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান। যেমন সালপোরফেন, যা মানব শরীরে প্রবেশ করার পরেই দেহের অন্দরে প্রদাহের মাত্রা কমতে সময় লাগে না। শরীরের অন্দরে ইনফ্লেমেশনের মাত্রা বৃদ্ধি পেলে একদিকে যেমন দেহের গুরুত্বপূর্ণ অঙ্গ মারাত্মক রকমভাবে ক্ষতিগ্রস্থ হয়, তেমনি ক্যান্সারের মতো মারণ রোগ ঘাড়ে চেপে বসার আশঙ্কাও বৃদ্ধি পায়। এই কারণেই রোজ ডায়েটে বাঁধাকপির মতো অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদানে ঠাসা সবজি থাকা মাস্ট।

আরও পড়ুনঃ চিকেন খেলেও বাড়ছে বিপদ বলছে রিপোর্ট

২. একাধিক পেটের রোগের প্রকোপ কমে যায়: ওয়ার্ল্ড জার্নাল অব গ্যাস্ট্রোএন্টেলজি পত্রিকায় প্রকাশিত এক গবেষণাপত্র অনুসারে বাঁধাকপিতে আছে ফাইবার। তা একদিকে যেমন কনস্টিপেশনের মতো রোগের প্রকোপ কমাতে বিশেষ ভূমিকা নেয়, তেমনি বাওয়েল মুভমেন্টের উন্নতি ঘটানোর মধ্য দিয়ে একাধিক পেটের রোগের প্রকোপ কমাতেও সাহায্য করে।

আরও পড়ুনঃ আমলকির আছে বেশ কিছু অসাধারণ উপকারিতা

৩.ডায়াবেটিসের মতো রোগ দূর হয়: এভিডেন্স বেসড কমপ্লিমেনটারি অ্যান্ড অলটারনেটিভ মেডিসিনে প্রকাশিত এক রিপোর্ট অনুসারে টানা ৬০ দিন বাঁধাকপি খেয়ে গেলে রক্তে শর্করার মাত্রা স্বাভাবিক লেভেলে চলে আসে। সেই সঙ্গে রেনাল ফাংশনের উন্নতি ঘটে এবং ওজন কমতে শুরু করে। আসলে এই সবজিটিতে প্রচুর মাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট এবং হাইপার-গ্লাইসেমিক প্রপাটিজ রয়েছে। যা ডায়াবেটিসের মতো রোগকে নিয়ন্ত্রণে রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

আরও পড়ুনঃ গাজর এর অসাধারণ উপকারিতা জেনে নিন

৪. নানাবিধ ভিটামিনের ঘাটতি দূর করে: হাফ কাপ সেদ্ধ বাঁধাকপিতে যে পরিমাণ ভিটামিন সি থাকে, তা সারাদিনের চাহিদার প্রায় ৪৭ শতাংশ পূরণ করে দেয়। আর ভিটামিন কে-এর চাহিদা পূরণ করে দেয় ১০০ শতাংশ। এইটুকু বাঁধাকপি যদি এত কাজে আসতে পারে, তাহলে এক বাটি খেলে কত উপকারই না হবে!

শরীরকে সচল রাখতে প্রয়োজনীয় উপাদানগুলির মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান হল ভিটামিন সি। যা রোগ প্রতিরোধ ব্যবস্থার উন্নতি ঘটানোর মধ্যে দিয়ে, সংক্রমণকে আটকাতে বিশেষ ভূমিকা নেয়। সেই সঙ্গে ত্বক এবং চুলের সৌন্দর্য বৃদ্ধিতেও সাহায্য করে। অন্যদিকে, ভিটামিন কে হাড়ের স্বাস্থ্যের উন্নতি ঘটানোর পাশাপাশি শরীরের প্রতিটি অংশে রক্তপ্রবাহ যাতে ঠিক মত হয় সেদিকে খেয়াল রাখে।

অনেক অসুখ দূরে রাখতে অবশ্যই প্রতিদিন বাঁধাকপি খান/The News বাংলা
অনেক অসুখ দূরে রাখতে অবশ্যই প্রতিদিন বাঁধাকপি খান/The News বাংলা

৫. একাধিক মারণ রোগ দূরে থাকে: বাঁধাকপিতে উপস্থিত ফোটোনিউট্রিয়েন্টস, যেমন পলিফেনল এবং গ্লকোসিনোলেট শরীরে অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদানের মাত্রা বাড়িয়ে দেয়। যা করনারি আর্টি ডিজিজ, অর্থাৎ হার্টের রোগের প্রকোপ কমানোর পাশাপাশি ক্যান্সার, অ্যালঝাইমারস এবং ম্যাকিউলার ডিজেনারেশনের মতো রোগকে দূরে রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

আরও পড়ুনঃ জেনে নিন শীতে ত্বকের যত্ন কিভাবে নেবেন

৬. হাড় শক্তপোক্ত হয়: ক্রসিফেরাস পরিবারের অন্তর্গত এই সবজিটির অন্দরে মজুত রয়েছে প্রচুর মাত্রায় ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং পটাশিয়াম। এই সবকটি উপাদানই বোন ডেনসিটি বাড়াতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। আর একবার বোন ডেনসিটি বাড়লে হাড় শক্তপোক্ত হয়ে উঠতে বেশি সময় লাগে না। সেই সঙ্গে অস্টিওপোরোসিস মতো রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমে।

আরও পড়ুনঃ বয়সে এক যুগের ফারাকে বিয়ের পিঁড়িতে মালাইকা অর্জুন

৭. মাথা যন্ত্রণা কমায়: পরিমাণ মত বাঁধাকপির পাতা ছিঁড়ে নিয়ে একটা কাপড়ে রেখে কপালে বেঁধে দিন। কিছু সময় পরেই দেখবেন মাথা যন্ত্রণা একেবারে গায়েব হয়ে গেছে। আর যদি এমনটা করতে না চান, তাহলে আরেকটি ঘরোয়া পদ্ধতি আছে, যা এক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে থাকে। কী সেই পদ্ধতি? পরিমাণ মতো বাঁধাকপি নিয়ে ২৫-৫০ এমএল জুস বানিয়ে পান করুন। এই ঘরোয়া ঔষধিটি ক্রনিক মাথা যন্ত্রণা কমাতে দারুন কাজে আসে।

আরও পড়ুন: বলিউডের যে নায়িকাদের জীবনসঙ্গী ডিভোর্সি পুরুষ

৮. ওজন নিয়ন্ত্রণে আসে: বাঁধাকপিতে কী কী রয়েছে, সেদিকে একবার নজর দিলেই বুঝতে পারবেন কেন এই সবজিটি ওজন কমাতে এতটা গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। ঠিক কী আছে এই সবুজ সবজিটিতে? রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, যা শরীরে জমে থাকা অতিরিক্ত মেদকে ঝড়িয়ে ফেলে। অন্যদিকে বাঁধাকপিতে রয়েছে একেবারে কম মাত্রায় ক্যালরি এবং কার্বোহাইড্রেট। ফলে এটি খেলে ওজন বৃদ্ধির কোনও সম্ভাবনাই থাকে না।

আরও পড়ুনঃ বউয়ের জন্য সিঁদুর পরে হিন্দু প্রথা ভাঙলেন রণবীর সিং

৯. ব্রেন পাওয়ার বৃদ্ধি পায়: প্রচুর পরিমাণে ভিটামিন কে থাকায় এই সবজিটি নিয়মিত খেলে ব্রেন পাওয়ার বৃদ্ধি পায়। সেই সঙ্গে নার্ভের ক্ষতি হওয়ার আশঙ্কা কমে। ফলে বুড়ো বয়সে গিয়ে অ্যালঝাইমারস সহ একাধিক ব্রেন ডিজিজে আক্রান্ত হওয়ার সম্ভাবনা হ্রাস পায়।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন