করোনার পর এবার নিতে হবে ডেঙ্গির ভ্যাকসিন, আপনি তৈরি তো

45
করোনার পর এবার নিতে হবে ডেঙ্গির ভ্যাকসিন, আপনি তৈরি তো
করোনার পর এবার নিতে হবে ডেঙ্গির ভ্যাকসিন, আপনি তৈরি তো

করোনার পর এবার নিতে হবে ডেঙ্গির ভ্যাকসিন, আপনি তৈরি তো। চিন্তা উদ্বেগের মাঝেই এবার আশার আলো, শুরু হচ্ছে ডেঙ্গি ভ্যাকসিনের ট্রায়াল। কলকাতাতেও এই ভ্যাকসিনের ট্রায়াল হবে, যার ব্যবস্থা করবে নাইসেড কর্তৃপক্ষ। কলকাতায় মোট ৫০০ জন স্বেচ্ছাসেবকের মধ্যে, প্রথমে ২৫০ জনকে দেওয়া হবে পরীক্ষামূলক ডেঙ্গি ভ্যাকসিন।

খুব শীঘ্রই দেশের ২০টি প্রতিষ্ঠানের ১০ হাজার স্বেচ্ছাসেবকের ওপরে হবে, ডেঙ্গি ভ্যাকসিনের এই তৃতীয় পর্যায়ের ট্রায়াল। কলকাতায় যার পরীক্ষামূলক প্রয়োগের ব্যবস্থা করবে নাইসেড। সূত্রের খবর, ডেঙ্গি ভ্যাকসিনের, এই ক্লিনিক্যাল ট্রায়াল চলবে টানা ২ বছর ধরে।

আরও পড়ুনঃ কচুরিপানা, কাশফুল থেকে কেটলি, বাংলার যুবকদের নতুন ব্যবসার সন্ধান দিলেন মমতা

উদ্বেগ বাড়িয়ে, রাজ্য জুড়ে ও কলকাতায় পুজোর মুখে বাড়ছে, ‘ডেঙ্গি ৩’ ভ্যারিয়েন্টে আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতে আশার খবর হল এই যে, শীঘ্রই দেশ জুড়ে ডেঙ্গি ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু হতে চলেছে। সূত্রের খবর, ২ ভারতীয় সংস্থার সঙ্গে যৌথভাবে, ডেঙ্গি ভ্যাকসিনের ট্রায়াল শুরু করবে আইসিএমআর (ICMR)। সারা দেশে ২০টি প্রতিষ্ঠানের ১০ হাজার স্বেচ্ছাসেবকের ওপর, হবে পরীক্ষামূলক প্রয়োগ।

কলকাতাতেও এই ভ্যাকসিনের ট্রায়ালের ব্যবস্থা করবে নাইসেড কর্তৃপক্ষ। মোট ৫০০জন স্বেচ্ছাসেবকের মধ্যে, ২৫০জনকে দেওয়া হবে ডেঙ্গি ভ্যাকসিন। নাইসেডের অধিকর্তা শান্তা দত্ত বলেছেন, “৫০০ জনের মধ্যে ২৫০ জন ডেঙ্গি ভ্যাকসিন পাবেন। বাকি ২৫০ জনকে, দেওয়া হবে প্ল্যাসিবো। যে স্বেচ্ছাসেবকরা অংশ নেবেন, তাঁদের ডেঙ্গি অ্যান্টিবডি আছে কি না দেখে নেওয়া হবে”।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন