২০১৪ সালে পোলিও মুক্ত দেশের স্বীকৃতি পায় ভারত, বাংলার মেটিয়াবুরুজে পোলিও হানা

70
২০১৪ সালে পোলিও মুক্ত দেশের স্বীকৃতি পায় ভারত, বাংলার মেটিয়াবুরুজে পোলিও হানা
২০১৪ সালে পোলিও মুক্ত দেশের স্বীকৃতি পায় ভারত, বাংলার মেটিয়াবুরুজে পোলিও হানা

২০১৪ সালে পোলিও মুক্ত দেশের স্বীকৃতি পায় ভারত; বাংলার মেটিয়াবুরুজে গত মে মাসেই পোলিও হানা দিয়েছে। ২০১১ সালে হাওড়ার এক ১২ বছর বয়সী মেয়ের দেহে; শেষ পোলিওর জীবাণু মিলেছিল। এরপর ২০১৪ সালের ২৭ মার্চ; ভারতকে পোলিও মুক্ত দেশ হিসেবে ঘোষণা করা হয়। পাশাপাশি বাংলাকেও পোলিও মুক্ত রাজ্য; বলেই ঘোষণা করা হয়। তবে পোলিওমুক্ত রাজ্য বা দেশ ঘোষণা করার দীর্ঘ ১১ বছর পর ফের; কলকাতায় পোলিওর জীবাণু মেলায় চিন্তার ভাঁজ পড়েছে স্বাস্থ্য দফতর কর্তাদের কপালে।

মেটিয়াবুরুজের একটি নর্দমা থেকে; পোলিওর জীবাণু পাওয়া গিয়েছে। তার ফলে স্বাভাবিকভাবেই উদ্বেগে; রাজ্য স্বাস্থ্য দফতর। শিশুদের উপর বিশেষ নজরদারির নির্দেশ দেওয়া হয়েছে। ১১ বছর পর ফের কলকাতায় মিলল; এই পোলিওর জীবাণু। মে মাসে মেটিয়াবুরুজের একটি নর্দমা থেকে; নমুনা সংগ্রহ করা হয় স্বাস্থ্য দফতরের তরফে। সেটি পরীক্ষা করে দেখা যায়; ওই নমুনায় পোলিও ভাইরাস রয়েছে। ১৫ নম্বর বরোয় মেটিয়াবুরুজ এলাকায়; একটি নর্দমার জলের নমুনায় পোলিও-র জীবাণু পাওয়া গিয়েছে।

আরও পড়ুন; করোনা নেই, বাধ্যতামূলক কোভিড টেস্টের নামে মানুষকে লুটছে বেসরকারি হাসপাতাল

এরপর স্বাস্থ্য দফতরের তরফে, গত ২৬ মে; স্বাস্থ্যভবনে ডাকা হয় একটি বিশেষ বৈঠক। সেখানে ইউনিসেফ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার পূর্বাঞ্চলীয় প্রতিনিধিরা ছিলেন; সেখানে পোলিও ভাইরাস নিয়ে আলোচনা করা হয়। রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকা শিশুদের উপর; বিশেষ নজরদারি চালানোর নির্দেশ দেওয়া হয়েছে স্বাস্থ্য দফতরের তরফে।

আরও পড়ুন; দায় কার, আদালতের রায়ে স্কুল শিক্ষিকা বরখাস্ত হতেই বিয়ে ভেঙে পালাল প্রেমিক

বৈঠকে মেটিয়াবুরুজ এলাকায় বিশেষ ‘সার্ভেল্যান্স’ চালানো, অর্থাৎ বিশেষ নজরদারির নির্দেশ দিয়েছেন; স্বাস্থ্য দফতরের অধিকর্তা সিদ্ধার্থ নিয়োগী। সার্ভেল্যান্স অর্থ, রুটিন টিকাকরণে আরও জোর দেওয়া; খোলা জায়গায় শৌচকর্ম আটকানো; বাড়ি-বাড়ি গিয়ে কোথাও জন্মগত-ভাবে রুগ্ন বা যার রোগ প্রতিরোধ ক্ষমতা কম; এমন শিশু আছে কি না, তা দেখা। সেরকম কাউকে পেলে, তাকে পরীক্ষা করা জরুরি; কারণ, এদের পোলিও ভাইরাস বেশি আক্রমণ করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকা শিশুদের উপর, মেটিয়াবুরুজ এলাকায় প্রকাশ্যে শৌচকর্মের ক্ষেত্রেও; নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এছাড়া পুরসভার কর্মীদের, বাড়ি বাড়ি ঘুরে পোলিও টিকাকরণের গুরুত্ব; বোঝানোর কথাও বলা হয়েছে।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন