অলিম্পিকে সোনাজয়ী ভারতের সোনার ছেলের ফের দুরন্ত রেকর্ড

286
অলিম্পিকে সোনাজয়ী ভারতের সোনার ছেলের ফের দুরন্ত রেকর্ড
অলিম্পিকে সোনাজয়ী ভারতের সোনার ছেলের ফের দুরন্ত রেকর্ড

অলিম্পিকে সোনাজয়ী ভারতের সোনার ছেলের; ফের দুরন্ত রেকর্ড। জ্যাভলিন থ্রোয়ে ফের দেশের মুখ উজ্জ্বল করলেন; অলিম্পিকে সোনাজয়ী নীরজ চোপড়া। এবার অবশ্য তিনি ছাপিয়ে গেলেন নিজেকেই। গত বছর টোকিও অলিম্পিকে, জ্যাভলিন থ্রো করে; ইতিহাস গড়েছিলেন নীরজ চোপড়া। প্রথম ভারতীয় হিসেবে অলিম্পিকে জ্যাভেলিনে; জিতেছিলেন সোনা। মঙ্গলবার ফিনল্যান্ডে নিজেই ফিরিয়ে আনলেন, পুরনো সেই স্মৃতি; এবার করলেন ভারতীয় জাতীয় রেকর্ড।

জ্যাভলিন থ্রোয়ে তাঁর হাত ধরেই; এবার তৈরি হল নতুন জাতীয় রেকর্ড। ৮৯.৩ মিটার দূরত্ব অতিক্রম করলেন; এই ভারতীয় তারকা। যে থ্রোয়ের জন্য অলিম্পিক্সে সোনা পেয়েছিলেন; তার থেকেও বেশি দূরত্ব পার করেছেন এবার। তবে এবার রেকর্ড করলেও; রুপো নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে। টোকিওতে ৮৭.৫৮ মিটার দূরত্ব অতিক্রম করে সোনা জিতেছিলেন নীরজ; মঙ্গলবার সেই নম্বরকেও ছাপিয়ে গিয়ে ছুঁড়লেন ৮৯.৩ মিটার।

আরও পড়ুন; ২০১৪ সালে পোলিও মুক্ত দেশের স্বীকৃতি পায় ভারত, বাংলার মেটিয়াবুরুজে পোলিও হানা

টোকিও অলিম্পিক্সে সোনা জিতেছিলেন; ফের ট্র্য়াকে ফিরেই জাতীয় রেকর্ড গড়লেন নীরজ চোপড়া। ফিনল্যান্ডে পাভো নুরমি গেমসে, দ্বিতীয় চেষ্টায় ৮৯.৩ মিটার দূরত্ব অতিক্রম করেন; ভারতের পানিপথের এই তরুণ। টোকিও অলিম্পিক্সের পর নিজেকে দীর্ঘদিনের জন্য; ট্র্যাক অ্যান্ড ফিল্ড থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন নীরজ। সেই সময় বিভিন্ন শারীরিক কসরত করতে; ও প্রস্তুতি সারতে দেখা গিয়েছিল তাঁকে।

আরও পড়ুন; চোর ডাকাত নয়, ‘মানসিক অবসাদগ্রস্থ পুলিশ’ খুঁজতে এবার আসরে নামল লালবাজার

অলিম্পিক্সের পর এই প্রথম; বড় কোনও প্রতিযোগিতায় নামলেন তিনি। এদিন প্রথম থ্রোয়ে নীরজ ৮৬.৯২ মিটার দূরত্ব অতিক্রম করেছিলেন; আর দ্বিতীয় থ্রো-তেই গড়লেন জাতীয় রেকর্ড। ৮৯.৩ মিটার দূরত্বে জ্যাভলিন ছোড়েন তিনি; তবে এবার সোনা জিততে পারেননি।। এই টুর্নামেন্টে সোনা জিতেছেন ফিনল্য়ান্ডেরই অলিভার হেলানডার; তিনি ৮৯.৮৩ মিটার দূরত্ব অতিক্রম করেছিলেন।

গত বছরের ঐতিহাসিক সোনাজয়ের পর; এই প্রথম কোনও প্রতিযোগিতামূলক গেমসে নামেন নীরজ। অলিম্পিক্সের পর প্রথম থ্রোয়েই ৮৬.৯২ মিটার অতিক্রম করেন; অলিম্পিক্স চ্যাম্পিয়ন নীরজের জ্যাভেলিন। ফিনল্যান্ডের পাভো নুরমিতে দ্বিতীয় থ্রোয়েই, জাতীয় রেকর্ড গড়েন; ভারতের তারকা অ্যাথলিট। “আর কয়েকমাসের মধ্যেই, নিজের জাতীয় রেকর্ড আরও উন্নত করবেন নীরজ”; এমনটাই জানাচ্ছেন তাঁর কোচেরা। সোনার ছেলের কাছে; আরও অনেক সোনার প্রত্যাশায় গোটা দেশ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন