সুস্থ থাকতে শুধু শরীর নয়, যত্ন নিন মনেরও

301
সুস্থ থাকতে শুধু শরীর না, যত্ন নিন মনেরও/The News বাংলা
সুস্থ থাকতে শুধু শরীর না, যত্ন নিন মনেরও/The News বাংলা

মন ঠিক থাকলে শরীরও ঠিক থাকে; তাই সুস্থ থাকতে হলে মনকে চাপমুক্ত রাখা খুব জরুরি। শরীরের সাথে মনের যত্ন নেওয়া একই ভাবে প্রয়োজন। কী করে মনকে একেবারে চাপমুক্ত রাখা সম্ভব; চলুন জেনে নিই।

মনের ভার কমানোর জন্য; নিজের ইচ্ছাকে বোঝার চেষ্টা করুন। নিজেকে প্রশ্ন করুন আপনি কি চান; একেবারে নিভৃতে নিজের সঙ্গে একটি দিন কাটিয়ে মনকে বোঝার চেষ্টা করুন। মানসিক শান্তি লাভ করার জন্য ধ্যান বা মেডিটেশন করুন।

আরও পড়ুনঃ যে সকল কারণে নারীরা আগ্রহী হয়ে পড়ছে পর্ণোগ্রাফির উপরে

পরিস্থিতিটা বদলানোর জন্য; নিজেকে কিছু নিয়মের মধ্যে বেঁধে রাখার চেষ্টা করতে পারেন। যেমন রাতে নির্দিষ্ট সময় নিশ্চিন্তে ঘুমানোর চেষ্টা করুন। রাতে ঘুম ভালো হলে আপনার মানসিক স্বাস্থ্য ভালো থাকবে। কাছের মানুষের সাথে সমস্যা ভাগ করে নিন; এতে মানসিক শান্তি পাবেন।

মন কখনো নিজের গণ্ডি পেরিয়ে বাইরে যায় না; তার গণ্ডিটা মস্তিষ্কের মধ্যেই সীমাবদ্ধ। তাই যে কোনো কিছু বুদ্ধি আর যুক্তি দিয়ে চিন্তা করুন; তাতেই মানসিক শান্তি পাবেন। এমন কোনো কিছু যা চিন্তা করলে; যদি আপনি মন থেকে কষ্ট পান; তাহলে সেই চিন্তাকে মনের সীমানায় আসতে দেবেন না।

আরও পড়ুনঃ সুখী যৌন জীবনের কিছু সহজ সরল উপায় জেনে নিয়ে সুখে থাকুন

সব সময় এমন কিছু ভাবার চেষ্টা করুন; যা আপনাকে মানসিকভাবে আনন্দ দেবে। অতীতের কথা ভেবে নিজেকে কষ্ট দেবেন না; কারণ আপনি যতই অতীতকে নিয়ে ভাবুন না কেন সেটা আর ফিরে আসবে না। তাই অতীত চিন্তা করবেন না।

প্রতিদিনের কাজের পর অল্প সময়ের জন্য বেড়াতে যান, রাতে খাবার পরে খানিক হেঁটে আসতে পারেন। অল্প বিনোদন; পরিবারের সাথে সময় কাটানো; ছোট ছোট ব্যাপারে খুশি হওয়া ইত্যাদি মন ভাল রাখতে সাহায্য করে। মন না চাইলে; জোর করে কিছু করবেন না।

আরও পড়ুনঃ পুরুষত্বহীনতার চিকিৎসা বা শুক্রাণু বৃদ্ধির উপায়

প্রয়োজনের বাইরে সোশ্যাল মিডিয়া ব্যবহার করবেন না। বেশি সোশ্যাল মিডিয়ার ব্যবহার; মানুষের মনে জায়গা করে নেয় তীব্র ঈর্ষা; হীনমন্যতা ও মানসিক বিবাদ। এগুলো বন্ধ করলে চাপ কমবে মন ভাল থাকবে; ইতিবাচক উপদেশ নিজের জীবনে ব্যবহার করুন।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন