রয়েল বেঙ্গলের মৃত্যুর পর মমতার বেঙ্গল সাফারিতে ফের ‘অসুখ’

398

কৃষ্ণা দাস, শিলিগুড়িঃ শিলিগুড়ির বেঙ্গল সাফারিতে ফের অসুস্থ হয়ে পড়ল এক ব্যাঘ্র শাবক। এবার লেপার্ড বা চিতাবাঘের শাবক নয়ন। তার লেজের সংক্রমনজনিত রোগ ধরা পরায়, তাকে পশুচিকিৎসা হাসপাতালে রেখে চিকিৎসা করানো হচ্ছে।

জানা গেছে, এই শাবকটিকে গত মে-জুন মাস নাগাদ জলপাইগুড়ির রাজগঞ্জের জঙ্গল থেকে উদ্ধার করে এই সাফারি পার্কে রাখা হয়েছে। যদিও বনমন্ত্রীর কাছে খবর নেই যে, রয়েল বেঙ্গল শাবক ইকার মৃত্যুর পর এবার অসুস্থ হয়ে পড়েছে বেঙ্গল সাফারির চিতা শাবক নয়ন।

The News বাংলা Exclusive
The News বাংলা Exclusive

সুত্র মারফত জানা গেছে, সম্ভবত খেলতে খেলতে নিজের লেজের বিভিন্ন অংশে কামড় দেয় নয়ন। এবং তাতেই ক্ষত সৃষ্টি হয়। আর তার জেরেই সংক্রমন হয়ে ছড়িয়ে পড়ে লেজে।

The News বাংলা Exclusive
The News বাংলা Exclusive

গত ৩০ অক্টোবর বেঙ্গল সাফারিতে খেলতে গিয়ে পায়ে চোট লেগে মৃত্যু হয় ইকা নামে একটি রয়েল বেঙ্গল টাইগার শাবকের। সুত্রের খবর, মৃত্যুর পর প্রাথমিক ময়না তদন্তে ধরা পড়ে ইকার হৃৎপিন্ডে একটি অযাচিত মাংসপিন্ড পাওয়া যায়। চিকিৎসকদের অনুমান তা থেকেই সংক্রমণ হয়ে ইকার মৃত্যু হতে পারে। তবে কোন এক অজানা কারনে এখনও ময়নাতদন্তের রিপোর্ট হাতে আসে নি সাফারি পার্ক কর্তৃপক্ষর হাতে।

আরও পড়ুনঃ মুখ্যমন্ত্রী মমতার নামকরণ করা বাঘের মেয়ের অকালমৃত্যু

অভিযোগ, ময়না তদন্তের রিপোর্ট আসার আগেই বেঙ্গল সাফারির ডিরেক্টর অরূন মুখার্জীকে তার পদ থেকে অপসারন করা হয়। আর তার জায়গায় দায়িত্ব দেওয়া হয় রাজেন্দ্র জাখেরকে। এরপর কলকাতা থেকে এক দল পশু চিকিৎসক সাফারি পার্কে এসে বাকি দুই রয়েল বেঙ্গল শাবক রিকা ও কিকার শারীরিক পরীক্ষার পাশাপাশি সাফারি পার্কের অন্যান্য প্রাণীদের স্বাস্থ্যও পরীক্ষা করে যায়।

The News বাংলা Exclusive
The News বাংলা Exclusive

পাশাপাশি অন্যান্য প্রাণী ও তাদের শাবকদেরও দেখভালে আরও সতর্কতা গ্রহন করে পার্ক কর্তৃপক্ষ। সেইমত অধিক ক্যালসিয়াম যুক্ত খাবার খাওয়ানো, খাদ্যাভ্যাস পরিবর্তন, সাফসুতরার ক্ষেত্রেও বেশ কিছু বদল করে পার্ক কর্তৃপক্ষ। কিন্তু এরই মাঝে ফের অসুস্থ হয়ে পড়ল চিতা শাবক নয়ন।

The News বাংলা Exclusive

এরপর বিষয়টি পার্ক কর্তৃপক্ষর নজরে আসতেই শুরু হয় চিকিৎসা। তাকে নিয়ে যাওয়া হয় পশুচিকিৎসা হাসপাতালে। সেখানে রেখেই তার চিকিৎসা চলছে। জানা গেছে, তাকে দফায় দফায় পরীক্ষা করেন চিকিৎসকরা। সেইমত পশুদের জন্য ব্যবহৃত বিভিন্ন ওষুধ দেওয়া হচ্ছে নয়নকে। ইকার মৃত্যুর পর কিকা, রিকার পাশাপাশি নয়নের দিকেও বাড়তি নজর দেওয়া শুরু হয়।

আরও পড়ুনঃ ছোট মেয়েকে হারিয়ে মনমরা মা শীলা ও মুখ্যমন্ত্রী মমতা 

এবিষয়ে সাফারি পার্কের বর্তমান ভারপ্রাপ্ত আধিকারিক রাজেন্দ্র জাখরের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও যোগাযোগ সম্ভব হয় নি। অন্যদিকে বনমন্ত্রী বিনয়কৃষ্ণ বর্মনের কাছে এ ব্যাপারে কোনো খবর নেই। বিনয়বাবু বলেন, সরকারীভাবে আমার কাছে কোনো খবর নেই। খোঁজ নিয়ে দেখছি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এর খুব পছন্দের এই সাফারি পার্ক। অনেক পশুর নামকরণ স্বয়ং মমতাই করেছেন।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন