কাঁপছে চিন, সাবমেরিন ধ্বংসকারী ২৪টি হেলিকপ্টার আসছে ভারতীয় সেনার হাতে

532
কাঁপছে চিন, সাবমেরিন ধ্বংসকারী ২৪টি হেলিকপ্টার আসছে ভারতীয় সেনার কাছে/The News বাংলা
কাঁপছে চিন, সাবমেরিন ধ্বংসকারী ২৪টি হেলিকপ্টার আসছে ভারতীয় সেনার কাছে/The News বাংলা

আবার সাফল্য কেন্দ্রীয় সরকারের। ভয়ে কাঁপছে চিন, সাবমেরিন ধ্বংসকারী ২৪টি হেলিকপ্টার আসছে ভারতীয় সেনার কাছে। চিনকে আটকাতে নয়াদিল্লির মার্কিন কূটনীতি সফল। ভারত মহাসাগরে চিনের ‘ড্রাগনবাহিনী’র দাপাদাপি রুখতে আমেরিকার কাছ থেকে সাবমেরিন ধ্বংসকারী ২৪টি এমএইচ-৬০আর (MH-60R) রোমিও সিহক কপ্টার কিনছে ভারত। বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দিল পেন্টাগন।

আরও পড়ুনঃ বাংলায় উন্নতিতে বাধা ‘স্পীডব্রেকার’ মমতা, কটাক্ষ মোদীর

দেখে নিন সেই বিজ্ঞপ্তিঃ

যার জেরে ব্যয় হবে আনুমানিক ২.৬ বিলিয়ন ডলার বা ভারতীয় মূল্যে ১৪ হাজার ৩৫৭ কোটি টাকা। বুধবার আমেরিকার তরফে এল সবুজ সংকেত। প্রতিরক্ষা সরঞ্জাম প্রস্তুতকারক সংস্থা সূত্রে এখবর জানা গিয়েছে। আগামী কয়েক মাসের মধ্যেই এই বিষয়ে ভারত ও আমেরিকার মধ্যে চুক্তি সম্পন্ন হবে।

আরও পড়ুনঃ বারবার স্বামী বদল করেন স্মৃতি ইরানী, কুরুচিপূর্ণ আক্রমণ কংগ্রেস জোটসঙ্গীর

সিঙ্গাপুর সফরে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের সঙ্গে বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার দুদিন পরেই এমএইচ-৬০ কপ্টার কেনার বিষয়টি প্রকাশ্যে আসে। আমেরিকার থেকে এই কপ্টার কেনার বিষয়ে গতবছরেই আমেরিকার কাছে পৌঁছে যায় ভারতের চিঠি। গত বেশ কিছুদিন ধরে ভারত ও আমেরিকার মধ্যে সামরিক ক্ষেত্রে বোঝাপড়া বেড়েছে। তারই অংশ হিসেবে এই কপ্টার চুক্তি বলে মনে করছে বিশেষজ্ঞমহল। আর এবার চলে এল হেলিকপ্টার কেনার সবুজ সংকেত।

আরও পড়ুনঃ EXCLUSIVE: বিরোধীদের অভিযোগ উড়িয়ে দিয়ে রাজ্যে ৩০ শতাংশেরও কম স্পর্শকাতর বুথ

এমএইচ-৬০ রোমিও সিহক হেলিকপ্টার তৈরি করে মার্কিন সংস্থা লকহিড মার্টিন। এই কপ্টারের সাহায্যে গভীর সমুদ্রে লুকিয়ে থাকা শত্রুপক্ষের ডুবোজাহাজ চিহ্নিত করা যায়। পাশাপাশি, নির্দিষ্ট লক্ষ্যে আঘাত হেনে তাকে ধ্বংসও করে দিতে পারে এই কপ্টার। এমনই ক্ষমতাশালী ২৪টি হেলিকপ্টার আমেরিকার থেকে কিনছে ভারত।

আরও পড়ুনঃ বছরে ৩৪ লাখ সরকারি চাকরি, কৃষক বাজেটের প্রতিশ্রুতি কংগ্রেস ম্যানিফেস্টোতে

দেশের উপকূল সুরক্ষিত রাখতে এই এমএইচ-৬০ রোমিও অত্যাধুনিক কপ্টারের প্রয়োজন রয়েছে বলে দীর্ঘদিন ধরেই জানাচ্ছিল নৌবাহিনী। আমেরিকার থেকে এই চপার কেনা হলে ভারত-মার্কিন প্রতিরক্ষা বাণিজ্যের পরিমাণ ছাড়াবে ২ হাজার কোটি ডলার। ভারতীয় মুদ্রায় যা ১ লক্ষ ৪৩ হাজার কোটি টাকারও বেশি।

আরও পড়ুনঃ ভোট প্রচারে হেলিকপ্টার পাচ্ছেন না মমতা, অভিযোগের তীর কেন্দ্রের দিকে

ভারত মহাসাগরে জলসীমা নিয়ে প্রতিদিনই চীনের সঙ্গে সংঘাত আছেই। বাড়ছে তাদের নিয়ন্ত্রণও। এই পরিস্থিতিতে শত্রুপক্ষের সাবমেরিন চিহ্নিত করতে ভারতের জন্য এমএইচ-৬০ রোমিওর মতো কপ্টার জরুরি হয়ে পড়েছে। মার্কিন নৌবাহিনীর এয়ার সিস্টেম কমান্ডের মতে, সমুদ্রে নজরদারি চালাতে ও সাবমেরিন ধ্বংসে সিহক-ই বিশ্বসেরা কপ্টার।

আরও পড়ুনঃ জম্মু কাশ্মীরের জন্য আলাদা প্রধানমন্ত্রী, মোদী জবাব চাইলেন রাহুল ও মমতার কাছে

৩০ নভেম্বর ও ১ ডিসেম্বর আর্জেন্তিনায় বসে জি-২০ সম্মেলনের আসর। সেখানে মুখোমুখি হন মোদী ও ডোনাল্ড ট্রাম্প। সেই বৈঠকেই কপ্টার চুক্তিটি সম্পন্ন হবার ব্যপারে কথা অনেকটাই এগিয়ে যায় বলেই মনে করা হচ্ছে। আর এবার এল সেই সবুজ সংকেত।

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন