জঙ্গিপুরে প্রার্থী আজাদি গ্যাংয়ের নেতা উমর খলিদের বাবা

225
জঙ্গিপুরে প্রার্থী আজাদি গ্যাংয়ের নেতা উমর খলিদের বাবা/The News বাংলা
জঙ্গিপুরে প্রার্থী আজাদি গ্যাংয়ের নেতা উমর খলিদের বাবা/The News বাংলা

আসন্ন লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গের জঙ্গিপুর লোকসভা কেন্দ্র থেকে প্রার্থী হচ্ছেন উমর খলিদের বাবা ইলিয়াস। এমনটাই জানা যাচ্ছে। জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ে প্রকাশ্যে ভারত বিরোধী মন্তব্য করে বিতর্কে জড়িয়েছেন জেএনইউয়ের এই বামপন্থী ছাত্রনেতা। সেই উমর খলিদের বাবা সইদ কোয়াসিম রসুল ইলিয়াস এবার বাংলা থেকে প্রার্থী।

মুর্শিদাবাদে সংখ্যালঘু অধ্যুষিত জঙ্গিপুর কেন্দ্রে ইলিয়াস লড়ছেন ডব্লুপিআই বা ওয়েলফেয়ার পার্টি অফ ইন্ডিয়ার টিকিটে। বিগত লোকসভা নির্বাচনে এই আসনে জয় লাভ করেছিলেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জির পুত্র অভিজিৎ মুখার্জি। এবারেও তিনিই কংগ্রেস প্রার্থী।

আরও পড়ুনঃ বাড়ি ভাংচুর, থানায় এফআইআর, বিজেপির অর্জুনকে শিক্ষা দিতে উদ্যোগী তৃণমূল

পশ্চিমবঙ্গের আসনে ভোটে লড়ার ব্যাপারে ইলিয়াস বলেন, মুর্শিদাবাদের জনসাধারণের জীবনযাত্রার মান দিনে দিনে নিম্নমুখী হচ্ছে। তিনি বলেন, মুর্শিদাবাদ জেলা আম ও পাটের চাষের অনুকূল হলেও তাকে কেন্দ্র করে বিশেষ শিল্প বা কর্মসংস্থান সেভাবে গড়ে ওঠেনি।

এই জেলার অন্তত ৭ থেকে ৮ লক্ষ লোক কাজের তাগিদে কলকাতার ওপর নির্ভরশীল বলে তিনি মন্তব্য করেন৷ মূলত এই ইস্যুকেই তিনি ভোটের হাতিয়ার করে এগোচ্ছেন।

আরও পড়ুনঃ মমতারই পুরোনো অস্ত্রে তাকে ভোটযুদ্ধে চরম সমস্যায় ফেললেন মুকুল

ডব্লুপিআই বা ওয়েলফেয়ার পার্টি অফ ইন্ডিয়ার সমর্থন মূলত সংখ্যালঘু ও দলিত গোষ্ঠীভুক্ত জনসাধারণের মধ্যে। আসন্ন লোকসভা নির্বাচনে জঙ্গিপুর আসনটি কংগ্রেসের জন্য ছেড়েছে বামফ্রন্ট। ডব্লুপিআই এখানে মুসলিম ভোটে ভাগ বসিয়েই এগোতে চাইছে।

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া একটি সাক্ষাৎকারে তিনি জানান, ছাত্রাবস্থায় তিনি নিষিদ্ধ সন্ত্রাসবাদী সংগঠন সিমির সদস্য ছিলেন, কিন্তু সিমিকে নিষিদ্ধ ঘোষণার আগেই তিনি এই সংগঠন ত্যাগ করেন।

আরও পড়ুনঃ মিমি নুসরত এর চরিত্র নিয়ে কটাক্ষ বিতর্কে জড়ালেন দিলীপ ঘোষ

সংবাদমাধ্যমকে নিশানা করে তিনি বলেন, তার অতীত ইতিহাসের জন্য তার পুত্রকে বিভিন্ন সংবাদবাধ্যম হেনস্থা করছে, বামপন্থী সংগঠনের সাথে যুক্ত হওয়া সত্ত্বেও তার পুত্র উমর খলিদকে দেশদ্রোহী তকমা দেওয়া হচ্ছে বলে তিনি ক্ষোভ প্রকাশ করেন৷ মুসলিম হওয়ার কারণেও উমর খলিদকে টার্গেট করা হচ্ছে বলে তিনি দুঃখ প্রকাশ করেন৷

তবে এই নিয়ে সমালোচনার ঝড় তুলেছে বিজেপি। ‘টুকরে গ্যাং’ এর কাউকেই ভোটে দাঁড়াতে দেওয়া উচিত নয় বলেই দাবি তাদের। তবে যে কেউ যেখানে খুশি দাঁড়াতে পারেন বলেই জানিয়ে দিয়েছে নির্বাচন কমিশন।

আরও পড়ুনঃ ৪২টি কেন্দ্রে জেতানোর প্রার্থী নেই, অন্য দল থেকে আসা নেতার ভরসায় দিলীপ
আরও পড়ুনঃ পশ্চিমবঙ্গে নজিরবিহীন ৭ দফা ভোটে সুবিধা বিজেপির
আরও পড়ুনঃ বাংলার কোন লোকসভা আসনে কবে ভোট দেখে নিন

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন